শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

চ্যাটজিপিটির নতুন সংস্করণ ‘জিপিটি-৪’ ছবি বুঝতে সক্ষম

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩, ০৭:৫১ পিএম

শেয়ার করুন:

চ্যাটজিপিটির নতুন সংস্করণ ‘জিপিটি-৪’ ছবি বুঝতে সক্ষম

প্রযুক্তিখাতে সাড়া জাগানো কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) চ্যাটবট চ্যাটজিপিটির নতুন সংস্করণ জিপিটি-৪ প্রকাশ করেছে প্রযুক্তি প্রতিষ্ঠান ওপেনএআই। আগে শুধু টেক্সট বুঝতে পারলেও এবার থেকে ছবিও বুঝতে পারবে চ্যাটজিপিটি। নতুন সংস্করণটি আগের চেয়ে ৮ গুণ বেশি ক্ষমতাসম্পন্ন।

ওপেনএআই জানিয়েছে, জিপিটি-৪ এর নিরাপত্তা বিষয়গুলো নিশ্চিতে তারা ৬ মাস ধরে কাজ করেছে এবং মানুষের মতামতের সাহায্যে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তবে জিপিটি-৪ এ এখনো ভুল তথ্য চলে আসতে পারে বলে জানিয়েছে তারা।


বিজ্ঞাপন


chatgpt4নতুন এই সংস্করণ সকলের জন্য উন্মুক্ত নয়। চ্যাটজিপিটি প্লাস সাবস্ক্রাইবাররা শুধুমাত্র এটি ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে মাসিক চার্জ ২০ ডলার (২ হাজার ১১১.৪৭ টাকা)।

চ্যাটজিপিটি প্রথম প্রকাশ্যে আসে ২০২২ সালে নভেম্বরে। এরপর বিশ্বের কোটি কোটি মানুষ এটি ব্যবহার করছেন। বিভিন্ন কাজে সাহায্যের জন্য মানুষ চ্যাটজিপিটি ব্যবহার করছে। চ্যাটজিপিটির চাকরিক্ষেত্রে মানুষের বিকল্প হয়ে উঠবে বলেও উদ্বেগ প্রকাশ করেন অনেকে।

চ্যাটজিপিটির মূলত কোনো প্রশ্নের বিপরীতে মানুষের মতো উত্তর দেয়। নতুন সংস্করণে আরও অনেক জটিল প্রশ্নের উত্তর পাওয়া যাবে এবং ওপেনএআই লাইভ ডেমোতে এমন কিছু প্রশ্ন ও উত্তর দেখিয়েছে।

সূত্র: বিবিসি


বিজ্ঞাপন


এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর