মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

ফেসবুকে নিজের পোস্টে নিজে লাইক দিলে কী হয়?

মাহমুদুল হাসান তুহিন
প্রকাশিত: ১১ মার্চ ২০২৩, ০৯:১০ পিএম

শেয়ার করুন:

ফেসবুকে নিজের পোস্টে নিজে লাইক দিলে কী হয়?

প্রতিদিনের একটি বড় সময় আমরা ফেসবুকে ব্যয় করি। সেখানে নিজের ইচ্ছে অনুযায়ী বিভিন্ন লেখা, ছবি, ভিডিও পোস্ট করে থাকি। প্রোফাইলের বন্ধু সংখ্যা, ফলোয়ার, জনপ্রিয়তা, কন্টেন্টের মান ইত্যাদির উপর নির্ভর করে লাইক দিয়ে থাকেন অন্য ব্যবহারকারীরা। অনেকে নিজের পোস্টের লাইক সংখ্যা বাড়াতে নিজেই লাইক দিয়ে থাকেন। নিজের পোস্টে লাইক দেয়া কি আসলেই একটি সঠিক কাজ? নিজের পোস্টে নিজেই লাইক দিলে কী হয়, এই প্রশ্নের উত্তর জানেন না অনেকেই। এই বিষয়ে বিভিন্ন মত দেখতে পাওয়া যায়।

facebook-likeব্যক্তিগত প্রোফাইল


বিজ্ঞাপন


ফেসবুকে অনেকেই নিজের পোস্টে লাইকের পাশাপাশি মন্তব্যও করে থাকেন। এটি স্বাভাবিকভাবেই হাস্যকর বলে মনে হয়। এক্ষেত্রে ট্রলের শিকার হন অনেকেই। নিজের পোস্টে নিজেই লাইক দেওয়া মানে নিজের ব্যক্তিত্বকে আঘাত করা বলে মনে করেন অনেকেই। কারণ, কেউ পোস্ট লাইক করছে না বলে নিজেই লাইক করছেন, এটি একটি অন্যতম কারণ। এক্ষেত্রে আপনার গুরুত্বহীনতা সকলের কাছে ফুটে ওঠে।

আরও পড়ুন: ফেসবুক ভিডিও ডাউনলোডের উপায়

আবার অনেকেই মনে করেন নিজের পোস্টে নিজেই লাইক করলে পোস্ট অন্যের কাছে তেমন পৌঁছায় না। ফলে লাইক কমে যায়। এই ধারণাটি ব্যক্তিগত প্রোফাইলের ক্ষেত্রে সম্পূর্ণ ভুল। ফেসবুকের অ্যালগরিদম অনুযায়ী এক্ষেত্রে কোনো সমস্যা নেই। বরং এতে ওই পোস্টটি বন্ধু তালিকায় থাকা অনেকের কাছেই পৌঁছে যায়। তাই এই দিক থেকে কোনো সমস্যাই নেই। বরং সুবিধা রয়েছে। কিন্তু স্বাভাবিকভাবে ব্যাপারটি দৃষ্টিকটু লাগায় এটি করা উচিত নয় বলে অধিকাংশই মনে করেন। তাই নিজের ভাবমূর্তি অক্ষুণ্ণ রাখতে এই কাজ থেকে বিরত থাকাই উত্তম। যদি এই বিষয়টি সমস্যা মনে না হয়, তাহলে নিজের পোস্টে নিজেই লাইক দিতে পারেন।

facebook-likeব্যবসায়িক পেইজের প্রোফাইল


বিজ্ঞাপন


ইতিমধ্যে বুঝতেই পেরেছেন ফেসবুকে নিজের পোস্টে লাইক দিলে কি হয়। এতে কারিগরি দিক থেকে কোনো সমস্যা নেই, কিন্তু ভাবমূর্তি হতে পারে প্রশ্নবিদ্ধ। তাই সিদ্ধান্ত আপনার। কারণ, যাই করেন না কেন তাতে কোনো সমস্যা নেই। কিন্তু ব্যবসায়িক পেইজের প্রোফাইলের ক্ষেত্রে ভুলক্রমেও এই কাজটি করবেন না। নিজের পোস্ট নিজে কখনোই ‘লাইক দিবেন না’।

আরও পড়ুন: মোবাইলে কত শতাংশ চার্জ দেওয়া উচিত?

ফেসবুক ব্যবসায়িক ক্ষেত্রে তাদের অ্যালগরিদমে পরিবর্তন এনেছে। এক্ষেত্রে তারা যেসব পোস্টে বেশি লাইক, কমেন্ট এবং শেয়ার হয় সেগুলো নিজ থেকেই অন্যদের কাছে ছড়িয়ে দেয় বা প্রমোট করে। আবার ফেসবুককে অর্থ প্রদান করেও অনেকের কাছে পোস্ট ছড়িয়ে দিতে পারেন। আর নিশ্চয়ই এটি নিজের পোস্ট লাইক মূল উদ্দেশ্য। তাই নিজের লাইকের চিন্তা বাদ দিয়ে ভালো কন্টেন্ট তৈরিতে জোর দিন।

এছাড়া নিজের পোস্টে লাইক দিয়ে ছড়িয়ে দেওয়া এক ধরনের ব্ল্যাক হ্যাট এসইও, যা অ্যালগরিদমকে ম্যানিপুলেট করার একটি কৌশল। এক কথায় বলতে গেলে এই প্রক্রিয়াটি অবৈধ এবং এজন্য এক সময় ব্যবসায়িক পেইজের প্রোফাইলের রিচ (অন্যের কাছে পৌঁছানোর ক্ষমতা) কমে যাবে। তাই নিজের পোস্টে নিজেই লাইক দেওয়া থেকে বিরত থাকাই বুদ্ধিমানের কাজ।

এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর