অ্যামেচার রেডিও অপারেটর লাইসেন্স পাওয়ার নিয়ম

প্রকাশিত: ০৫ আগস্ট ২০২২, ১২:৫৯ পিএম
অ্যামেচার রেডিও অপারেটর লাইসেন্স পাওয়ার নিয়ম

বিনাখরচে মহাকাশচারীদের সঙ্গে যোগাযোগ করতে চান? আপদকালীন সময়ে উদ্ধার কাজে অংশ নিতে চান? তাহলে আপনি নিতে পারেন অ্যামেচার রেডিও লাইসেন্স। যা হ্যাম রেডিও নামেও পরিচিত। 

শখের এই রেডিও দিয়ে আপনি পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে থাকা ৩০ লাখেরও বেশি অ্যামেচার রেডিও অপারেটরদের সঙ্গে  বিনা খরচে যোগাযোগ করতে পারবেন। 

অ্যামেচার রেডিও অপারেটর হতে চাইলে আপনাকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) থাকে লাইসেন্স নিতে হবে। পরীক্ষার মাধ্যমে লাইসেন্স দেয় বিটিআরসি। 

 ham radio bd

অ্যামেচার রেডিও হলো একটি শখ। একটি বেতারযন্ত্র দিয়ে অন্য একটি বেতারযন্ত্রে কথা বলা বা তথ্য আদান-প্রদান করাই  অ্যামেচার রেডিও অপারেটরদের কাজ। 

এই অপারেটররা পাহাড়ের চূড়া, নিজের বাসা অথবা গাড়িতে বসে মহাকাশযানের নভোচারীদের সঙ্গেও যোগাযোগ করতে পারেন। নভোচারীদের সবাই অ্যামেচার রেডিও অপারেটর। 

মহাকাশে যাওয়ার সময় তারা সবাই কল-সাইন ব্যবহার করে অন্য অ্যামেচার রেডিও অপারেটরদের সঙ্গে যোগাযোগ করেন। 

এছাড়াও এই রেডিও ব্যবহার করে আপদকালীন সময়ে স্বেচ্ছাসেবী হিসেবে উদ্ধারকাজেও অংশ নিতে পারবেন।

ham radio bdমূলত বেতারযন্ত্রের সাহায্যে অ্যামেচার রেডিও সারা পৃথিবীতে ছড়িয়ে দিচ্ছে বন্ধুত্বের হাতছানি। উপরি হিসেবে বিপদ-আপদে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার কাজ তো আছেই।

তবে এই রেডিও বাণিজ্যিক কাজে ব্যবহার করা যাবে না। মূলত শখ মেটাতেই এই রেডিও ব্যবহারের লাইসেন্স পেতে পারেন।

অ্যামেচার রেডিও লাইসেন্স দেয়ার জন্য বিটিআরসি অ্যামেচার রেডিও সার্ভিস পরীক্ষার আয়োজন করে।  পরীক্ষার জন্য সংবাদপত্রে বিজ্ঞপ্তি দেওয়া হয়। বিটিআরসির ওয়েবসাইটেও বিজ্ঞপ্তি থাকে। বিজ্ঞপ্তি দিলে ১০০০ টাকা ফি জমা দিয়ে আবেদন করতে হবে। 

tanvirবিটিআরসি আবেদনপত্র যাচাই-বাছাই শেষে পরীক্ষা জন্য প্রবেশপত্র ইস্যু করবে। পরীক্ষা হবে ১০০ নম্বরের। পরীক্ষায় ৫০টি নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকে। প্রতিটির পূর্ণমান ২ করে। 

পরীক্ষায় বেসিক ইলেকট্রোনিক্স, ফান্ডামেন্ডাল রেডিও ইঞ্জিনিয়ারিং, রেডিও রেগুলেশন, অ্যামেচার রুলস, কোডস ও ব্যবহারিক জ্ঞান ইত্যাদি বিষয়ে প্রশ্ন থাকে।

লাইসেন্স পেতে আগ্রহীকে কমপক্ষে এসএসসি পাস ও ১৮ বছর বয়সী হতে হবে। এছাড়াও তাকে অ্যামেচার বেতারযন্ত্র সম্পর্কে কারিগরী জ্ঞান সম্পন্ন হতে হবে।

ham radio bdপরীক্ষায় পাস করলে একটি সনদ দেবে বিটিআরসি। এরপর কল সাইন চেয়ে নির্ধারিত ফি জমা দিয়ে আবেদন করতে হবে। 

কল সাইন পাওয়া পর বেতার যন্ত্র আমদানির জন্য এনওসি (ছাড়পত্র) দেবে বিটিআরসি। ওই এনওসি দিয়ে ভেন্ডারের মাধ্যমে বা নিজে নিজেই বেতার যন্ত্র আমদানি করা যাবে। বেতার যন্ত্র হাতে পাওয়ার অ্যামেচার রেডিওর নিয়ম-নীতি মেনে অ্যামেচার রেডিও চর্চা করার পালা।

৭৩ 

এজেড