বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ঢাকা

বিভিন্ন অ্যাকাউন্টে একই পাসওয়ার্ড ব্যবহার করেন? জানুন কী ভুল করছেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৭ এএম

শেয়ার করুন:

PASSWORD

পাসওয়ার্ড হল এমনই একটি গুরুত্বপূর্ণ জিনিস, যা আমাদের সকলের যেকোনও অ্যাকাউন্টের নিরাপত্তা নির্ধারণ করে। নিজেদের প্রতিটি পাসওয়ার্ড শুধুমাত্র নিজেদের জন্যই এক্সক্লুসিভ থাকা উচিত। যদি অন্য কেউ সেই পাসওয়ার্ড জানতে পারে তাহলে বুঝতে হবে যে, এটি একটি ওপেন অ্যাকাউন্ট হয়ে গিয়েছে।

যে যখন ইচ্ছে, তখন সেই অ্যাকাউন্ট দেখতে পারে এবং টেম্পার করতে পারে। পাসওয়ার্ড দেওয়া হয়, যেন শুধুমাত্র নিজেরাই নিজেদের তথ্য অ্যাক্সেস করা যেতে পারে। কিন্তু, এখন সবকিছুর জন্যই আইডি পাসওয়ার্ড তৈরি করা হয়।


বিজ্ঞাপন


প্রত্যেকটি পাসওয়ার্ড মনে রাখার ঝামেলা এড়াতে, আমরা অনেক সময় সব অ্যাকাউন্টের পাসওয়ার্ড একই রাখি। কিন্তু, তা করা উচিত নয়। আজকাল হ্যাকিংয়ের প্রবণতা এত বেড়ে গিয়েছে যে, ডিজিটাল দুনিয়ায় একটু অসাবধানতাও হ্যাকিংয়ের খপ্পরে ফেলতে পারে।

তাই পাসওয়ার্ড সেট করার সময় কিছু বিষয়ে বিশেষ খেয়াল রাখা জরুরি। সংখ্যা, বড় হাতের এবং ছোট হাতের অক্ষরের মিশ্রণে পাসওয়ার্ড রাখার পরামর্শ দেওয়া হয়। এছাড়াও, #, @ এর মতো চিহ্নগুলোও ব্যবহার করা যেতে পারে।

[ass

পাসওয়ার্ড যত বেশি স্ট্রং রাখা হবে, নিরাপত্তা তত বেশি হবে। তাই দীর্ঘ পাসওয়ার্ড বেছে নেওয়া প্রয়োজন। আবার দীর্ঘ পাসওয়ার্ড মনে রাখা সহজ নাও হতে পারে। কিন্তু, এটি নিজেদের ডেটা সুরক্ষিত রাখতে সাহায্য করতে পারে। লম্বা পাসওয়ার্ড সাধারণত বোঝা বা অনুমান করা কঠিন। পাসওয়ার্ডটি কমপক্ষে যেন ১২ থেকে ১৫ অক্ষর দীর্ঘ হয়, তা নিশ্চিত করার চেষ্টা করতে হবে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: এক দিনে ফোন কতবার চার্জ দেওয়া উচিত?

অনুমান করা কঠিন এমন পাসওয়ার্ড রাখার চেষ্টা করতে হবে। কেউ কেউ পাসওয়ার্ডে নিজেদের নাম রাখে। তবে জেনেরিক নামগুলি এড়ানো গুরুত্বপূর্ণ, কারণ এগুলি দ্রুত হ্যাক হতে পারে। নিজেদের নাম, অবস্থান, জন্ম তারিখের উপর ভিত্তি করে পাসওয়ার্ড রাখা উচিত নয়।

এটি সহজ রাখতে, আমরা সাধারণত পাসওয়ার্ড পুনরাবৃত্তি করি, যা হ্যাকিংয়ের ঝুঁকির কারণ হতে পারে। তাই বিভিন্ন অ্যাকাউন্টের জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড রাখতে হবে।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর