বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ঢাকা

এক দিনে ফোন কতবার চার্জ দেওয়া উচিত?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২১ এএম

শেয়ার করুন:

charging phone

স্মার্টফোনের প্রাণ লুকিয়ে আছে ব্যাটারিতে। ব্যাটারির পাওয়ার যতক্ষণ ফোন সচল ততক্ষণ। তাই রোজ ফোনে চার্জ দিতে হয়। অনেকেই জানেন না একদিনে ফোন কতবার চার্জ দেওয়া উচিত? জানুন স্মার্টফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম। 

ফোনের ব্যাটারি অনেকটা গাড়ির জ্বালানি তেলের মতো। তেল না থাকলে যেমন গাড়ি চলবে না, তেমনই ব্যাটারি ছাড়া ফোন অচল। ফলে বোঝাই যাচ্ছে, ফোন চালু রাখতে গেলে ব্যাটারি থাকা কতটা জরুরি। তাই ফোনের ব্যাটারি লো দেখালে টেনশন বেড়ে যায়। ব্যাটারি কমতে থাকলে টেনশন আরও বাড়তে থাকে। আর বাইরে থাকলে তো কথাই নেই! কারণ বাইরে থাকলে বোঝা যায় না যে, কোথায় ফোন চার্জ করা যায়।


বিজ্ঞাপন


cahrge

এখন প্রশ্ন হচ্ছে, দিনে কতবার ফোন চার্জে বসানো উচিত। কিন্তু কত সময় অন্তর ফোন চার্জ করা উচিত। জেনে নেওয়া যাক সেটাই। নির্দিষ্ট ভাবে এর কোনও জবাব দেওয়া যায় না।

দিনে অন্তত ২ বার ফোন চার্জে বসানো উচিত। তবে একটা বিষয় মাথায় রাখতে হবে যে, অতিরিক্ত চার্জ ফোনের জন্য খারাপ হতে পারে। যার অর্থ হল, বারবার ফোন চার্জে বসানো ঠিক নয়। এতে ফোনের ব্যাটারি তাড়াতাড়ি আরও নষ্ট হতে পারে।

আরও পড়ুন: ফোনের ডিসপ্লের ব্রাইটনেস সর্বোচ্চ রেখেছেন? জানুন কী বিপদ অপেক্ষা করছে


বিজ্ঞাপন


এক্ষেত্রে একটি নিয়ম মনে রাখতে হবে। আসলে ফোনের ব্যাটারির স্বাস্থ্য ভালো রাখতে গেলে সমস্ত ব্যবহারকারীর ২০-৮০ নীতি মেনে চলা উচিত। বিষয়টা সহজ ভাবে বলা যাক।

আসলে ফোনের ব্যাটারির চার্জ যখন ২০ শতাংশ থাকবে, সেই সময়েই তা চার্জে বসিয়ে দিতে হবে। এরপর তা ৮০ শতাংশে পৌঁছালে চার্জিং রিমুভ করা আবশ্যক। এতে ব্যাটারির আয়ু বাড়বে। তবে বারবার ফোন চার্জে বসানো থেকে বিরত থাকতে হবে। কারণ এতে ব্যাটারি নষ্ট হতে পারে। আর তা দুর্বল হয়ে যায়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর