শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ঢাকা

অ্যানড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা এই কাজটি না করলে বিপদে পড়বেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৮ এএম

শেয়ার করুন:

android phone

আপনি কি অ্যানড্রয়েড স্মার্টফোন ব্যবহার করেন? তাহলে আপনার জন্য সতর্কতা। ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি-ইন) ফোন ব্যবহারকারীদের সতর্ক করেছে। প্রতিষ্ঠানটি অ্যানড্রয়েড ওএস সংস্করণ ১২, ১২এল, ১৩ এবং ১৪ অপারেটিং ব্যবহারকারীদের লক্ষ্য করে একটি উচ্চ-তীব্র সতর্কতা জারি করেছে। পরামর্শটি প্রকাশ করা হয়েছে অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের মধ্যে একাধিক দুর্বলতা আবিষ্কারের প্রতিক্রিয়া হিসাবে।

ভারতের এই সরকারি প্রতিষ্ঠানের মতে, এই ত্রুটিগুলো ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যে অননুমোদিত অ্যাক্সেস এবং পরিষেবা অস্বীকার (ডিওএস) করার আক্রমণ সহ, বিভিন্ন সাইবার হুমকি প্রকাশ করার সম্ভাবনা রয়েছে। যা ডিভাইসে উল্লেখযোগ্য ব্যাঘাত ঘটাতে পারে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: যেখানে সেখানে ফোন চার্জ দেন, জানুন কী বিপদ ডেকে আনছেন

সিইআরটি-ইন জানিয়েছে, এই দুর্বলতাগুলো অ্যানড্রয়েডের বিভিন্ন উপাদানে বিদ্যমান, যা পরিস্থিতিটিকে আরও জটিল করে তুলেছে। বিশেষত, ত্রুটিগুলো ফ্রেমওয়ার্ক, সিস্টেম, গুগল প্লে সিস্টেম আপডেটে পাওয়া যায়, বিশেষ করে রিমোট কী প্রভিশনিং সাবকম্পোনেন্ট, কার্নেল এবং আর্ম, ইমাজিনেশন টেকনোলজিস, ইউনিসক, এবং কোয়ালকম-এর মতো প্রযুক্তি প্রদানকারীদের দ্বারা সরবরাহ করা অন্যান্য বাহ্যিক উপাদানগুলোর মধ্যে। 

and

এই দুর্বলতাগুলো আক্রমণকারীদের ডিভাইসে সংরক্ষিত সংবেদনশীল তথ্যে অ্যাক্সেস পেতে বা উন্নত সুযোগ-সুবিধা পেয়ে সিস্টেমের নিয়ন্ত্রণ নিতে দেয়।


বিজ্ঞাপন


এখনকার ডিজিটাল যুগে যেখানে স্মার্টফোনগুলো ক্রমবর্ধমানভাবে অনলাইন ব্যাংকিং, গোপনীয় তথ্য অ্যাক্সেস এবং রিয়েল-টাইম অবস্থানগুলো শেয়ার করার মতো সংবেদনশীল কাজগুলো পরিচালনা করতে ব্যবহৃত হচ্ছে। সেখানে শক্তিশালী সুরক্ষা ব্যবস্থার প্রয়োজন আগের চেয়ে আরও বেশি গুরুত্বপূর্ণ৷

সাম্প্রতিক নিরাপত্তা প্যাচ ছাড়া পুরনো অ্যানড্রয়েড সংস্করণে চলমান ডিভাইসগুলো সাইবার অপরাধীদের দ্বারা লক্ষ্যবস্তু হওয়ার উচ্চ ঝুঁকিতে রয়েছে৷ এই পুরনো সংস্করণগুলোতে প্রায়শই অস্বাভাবিক দুর্বলতা থাকে, যা আক্রমণকারীদের পক্ষে শোষণ করা সহজ।

যদিও গুগল প্রায়শই এই দুর্বলতাগুলো প্যাচ করার জন্য আপডেটগুলো রোল আউট করে। অনেক ব্যবহারকারী ডেটা খরচ, অপর্যাপ্ত স্টোরেজ স্পেস বা আপডেট করার অনুভূত অসুবিধার জন্য উদ্বেগের কারণে সেগুলো ইনস্টল করতে বিলম্ব করে।

যাই হোক, এই আপডেটগুলো উপেক্ষা করা ডিভাইসগুলোকে দুর্বল করে দেয়। সিইআরটি-ইন সর্বদা ব্যবহারকারীদের তাদের ডেটা সুরক্ষিত করতে এবং তাদের অ্যানড্রয়েড ডিভাইসের নিরাপত্তা নিশ্চিত করতে নিয়মিতভাবে গুগল থেকে নিরাপত্তা প্যাচগুলো পরীক্ষা এবং ইনস্টল করার পরামর্শ দেয়।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর