মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪, ঢাকা

যুব প্রতিবন্ধীদের নিয়ে জাতীয় আইটি প্রতিযোগিতা অনুষ্ঠিত 

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৬ মে ২০২৪, ০৪:৫৭ পিএম

শেয়ার করুন:

ict divison bd

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ৮ম বারের মতো যুব প্রতিবন্ধী ব্যক্তিদের জাতীয় আইটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ১১ মে শনিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) কর্তৃক দিনব্যাপী আয়োজিত এই প্রতিযোগিতাটি হয়। আয়োজনস্থল ছিল ঢাকার মিরপুরে বিইউবিটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।

সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজ্যাবিলিটি (সিএসআইডি) ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি (বিইউবিটি) অনুষ্ঠানের সহ আয়োজক ছিল।


বিজ্ঞাপন


সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন। তিনি তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে যুব প্রতিবন্ধী ব্যক্তিদের অবদান রাখার ব্যাপক সুযোগ রয়েছে বলে তার বক্তব্যে জানান।

তিনি বলেন, যুব প্রতিবন্ধী ব্যক্তিদের পিছিয়ে পড়ার সুযোগ নেই। তাদের সাথে নিয়েই আগামীর স্মার্ট বাংলাদেশ এর দিকে আমাদের এগিয়ে যেতে হবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে বিসিসি-এর নির্বাহী পরিচালক রণজিৎ কুমার। তিনি সারাদেশ থেকে অংশ নেওয়া সকল যুব মেধাবী প্রতিবন্ধী ব্যক্তিদের অনুপ্রাণিত করেন। 

তিনি বলেন, আগামীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে যুব প্রতিবন্ধী ব্যক্তিদের ভুমিকা থাকবে। 


বিজ্ঞাপন


আরও পড়ুন: ঢাকায় ইয়্যুথ টেক সামিট ২২ মে

তিনি বর্তমান সরকার প্রতিশ্রুত আগামী ২০৪১ সাল নাগাদ স্মার্ট বাংলাদেশ বির্নিমাণে বাংলাদেশের উপযুক্ত মানব সম্পদ হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রস্তুতির অংশ হিসেবে এ প্রতিযোগিতা অত্যন্ত গুরুত্ব রাখছে বলে মত প্রকাশ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, বিইউবিটি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান মো. সামশুল হুদা প্রমুখ।

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন অধ্যাপক ড. মোহাম্মদ ফৈয়াজ খান, ভাইস চ্যান্সেলর, বিইউবিটি। 

স্বাগত বক্তব্য দেন বিসিসি-এর প্রশিক্ষণ ও উন্নয়ন শাখার ইনচার্জ পরিচালক মো. জফুরুল আলম খান।

প্রাথমিকভাবে ১৪ থেকে ২২ বছর বয়স পর্যন্ত আগ্রহীগণ ডাক, ই-মেইল এবং অনলাইনের মাধ্যমে গত ১৮ এপ্রিল ২০২৪ এর মধ্যে এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য তাদের নিবন্ধন সম্পন্ন করেন। দৃষ্টি প্রতিবন্ধী, শারীরিক প্রতিবন্ধী, বাক ও শ্রবণ প্রতিবন্ধী এবং নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারসহ (এনডিডি) মোট ৪ ক্যাটাগরিতে সারাদেশ থেকে মোট ১৩ জন প্রতিযোগী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। 

প্রতিযোগিতায় মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ও ইন্টারনেট ব্যবহারের দক্ষতা যাচাই করা হয়। 

জাতীয় আইটি প্রতিযোগিতা ২০২৪ এর সমাপনী অনুষ্ঠানে প্রত্যেক ক্যাটাগরি থেকে সেরা প্রথম তিনজনকে অর্থাৎ ৪ ক্যাটাগরিতে মোট ১২ জন প্রতিযোগীকে পুরস্কৃত করা হয়। 

এছাড়া, প্রত্যেক ক্যাটাগরি থেকে একজন করে অর্থাৎ ৪ ক্যাটাগরিতে ৪ জন মেধাবীর নাম আয়োজক কর্তৃপক্ষ বিজয়ী হিসেবে ঘোষণা করেন।
 
প্রত্যেক বিজয়ী প্রতিযোগীকে প্রতি গ্রুপ থেকে যারা প্রথম হয়েছেন বিইউবিটি কর্তৃক তাদের পুরস্কার স্বরূপ একটি স্মার্টফোন উপহার হিসেবে প্রদান করেন। এছাড়া প্রত্যেক বিজয়ীদের একটি করে স্মার্টফোন, সনদ ও ক্রেস্ট উপহার দেয়া হয়। 

বিজয়ীরা বিসিসি কর্তৃক পরিচালিত উচ্চতর প্রশিক্ষণ কোর্সে বিনা ফিতে অংশগ্রহণের সুযোগ পাবেন। এবং বিজয়ী ১২ জনের মধ্য থেকে যাচাই-বাছাই করে শ্রেষ্ট ৪ জন আগামী অক্টোবরে দুবাইয়ে অনুষ্ঠেয় আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ পাবে। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর