রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

হোয়াটসঅ্যাপে নতুন ফিচার, কে কে অনলাইন হয়েছে জানার সুযোগ

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ২০ এপ্রিল ২০২৪, ০৯:২৯ এএম

শেয়ার করুন:

app

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার অধীন বিশ্বের জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি নতুন ফিচার নিয়ে কাজ করছে। এর মধ্যে অন্যতম ফিচার হলো কে সম্প্রতি অনলাইন হয়েছে তা জানতে পারবেন। আপনার কনট্যাক্ট লিস্টে কারা সদ্য অন হয়েছেন তা বলে দেবে অ্যাপের নতুন ফিচার। হোয়াটসঅ্যাপ ব্যবহারের অভিজ্ঞতা সম্পূর্ণ বদলে দিতে চলেছে মেটা। কী ভাবে এই ফিচার উপভোগ করবেন জানুন।

কে অনলাইন হয়েছে? কারা সদ্য অনলাইন হয়েছে তা জানিয়ে দেবে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার। দ্রুত সেই তথ্য জানাতে নতুন ফিচার নিয়ে কাজ শুরু করল আমেরিকান প্রতিষ্ঠানটি। ইতিমধ্যে চ্যাট বক্সে রিয়েল টাইম ভিত্তিতে অনলাইন ট্যাব দেখা যায়। তবে এবার ব্যক্তিগত কোনও চ্যাটে না ক্লিক করেই কে অনলাইন জানতে পারবেন। শিগগিরই নতুন ফিচার রোল আউট হতে চলেছে অ্যাপে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: পাকিস্তানে ‘এক্স’ নিষিদ্ধই রইল

হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপে যে এই ফিচার আসতে চলেছে তা জানা গিয়েছে হোয়াটসঅ্যাপ বেটা ইনফোর সাম্প্রতিক রিপোর্টে। একটি নতুন ট্যাব ‘রিসেন্টলি অনলাইন’ আসতে চলেছে মেসেজিং অ্যাপে। যেখানে ক্লিক করলে সম্প্রতি কে কে অন হয়েছে তা জানা যাবে। তবে ওই রিপোর্ট থেকে জানা গিয়েছে, এই ট্যাবে সীমিত সংখ্যক ইউজার দেখা যাবে।

app


বিজ্ঞাপন


এর অর্থ নির্দিষ্ট কিছু অ্যালগরিদম বা ফিল্টার যোগ হতে চলেছে অ্যাপে। যার ভিত্তিতে ইউজারের কনট্যাক্ট লিস্টে সীমিত কয়েকজনের অনলাইন হিস্ট্রি দেখা যাবে। তবে এটি কারও প্রাইভেসি বিঘ্ন করবে না বলে জানিয়েছে মেটা। কারণ এটি অন/অফ করার সুবিধা পাবেন ইউজাররা। যদি কেউ অফ রাখেন তাহলে এই ফিচার আদৌ কাজ করবে কিনা তা নিয়ে প্রশ্ন রয়েছে।

যেহেতু ফিচারটি পরীক্ষাধীন রয়েছে তাই এখনও কিছু খোলসা করেনি হোয়াটসঅ্যাপ। উল্লেখ্য, এই রিসেন্টলি ট্যাব ফিচারটি হোয়াটসঅ্যাপ অ্যানড্রয়েড ভার্সন ২.২৪.৯.১৪ ফিচারটি দেখা গিয়েছে। আশা করা হচ্ছে, খুব শিগগিরই অ্যানড্রয়েড স্মার্টফোনে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার রোল আউট হতে পারে।

কিছুদিন আগেই একাধিক নতুন ফিচার প্রকাশ করে সংস্থা, যার মধ্যে একটি চ্যাট ফিল্টার। এই ফিচারের মাধ্যমে গুরুত্বপূর্ণ মেসেজ দ্রুত পাবেন আপনি। তিনটি সাব-সেকশন রয়েছে - অল, আনরিড এবং গ্রুপস। এছাড়াও সম্প্রতি এআই ফিচার নিয়ে এসেছে মেটা।

ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মে নতুন এআই ফিচার যোগ করেছে মেটা। এআই চ্যাটবটে কথা বলতে পারবেন হোয়াটসঅ্যাপ ইউজাররা। ফেসবুক মেসেঞ্জার এবং ইনস্টাগ্রামেও এআই চ্যাটবট সুবিধা পাওয়া যাবে। আগামীদিনে এআই ফিচার সংক্রান্ত আরও অনেক আপডেট আনতে চলেছে সংস্থা।

হোয়াটসঅ্যাপের এই সুবিধাটি পেতে গেলে অবশ্যই অ্যাপটি লেটেস্ট ভার্সনে আপডেট করতে হবে। কারণ পুরনো ভার্সনে এই ফিচার রোল আউট করবে না হোয়াটসঅ্যাপ।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর