মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

পাকিস্তানে ‘এক্স’ নিষিদ্ধই রইল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২৪, ১০:০৯ এএম

শেয়ার করুন:

pakistan

ইলন মাস্কের মালিকানাধীন সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স প্ল্যাটফর্ম নিষিদ্ধই রইল। ফেব্রুয়ারিতে দেশটিতে এই অনলাইন মাধ্যমটি নিষিদ্ধ করা হয়।  দুই মাস কেটে গেলেও চালু হয়নি। 

পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, নিরাপত্তা উদ্বেগের কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই ঘটনায় হাইকোর্টের বিচার বিভাগ জানায় দেশটিতে এক্স নিষিদ্ধ করায় পুরো দুনিয়ার তাদের নিয়ে উপহাস করবে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: অন্য প্রতিষ্ঠানের অ্যাপে ইউটিউব ভিডিও দেখা যাবে না

ফেব্রুয়ারির মাঝামাঝি সময় থেকেই এক্স ব্যবহার করতে অসুবিধায় পড়ছিলেন পাকিস্তানি ইউজাররা। যা নিয়ে তারা রিপোর্টও করেছে।কিন্তু, এতদিন সে বিষয়ে কিছুই জানায়নি পাকিস্তানি সরকার। সম্প্রতি কোর্ট ফাইলিংয়ের সময় এই বিভ্রাট শিকার করেছে পাকিস্তান সরকার।

দেশটির অভ্যন্তরীণ মন্ত্রণালয় জানিয়েছে, সংশ্লিষ্ট আইনের সঙ্গে খাপ খেতে ব্যর্থ হয়েছে এক্স। পাশাপাশি এই প্ল্যাটফর্মের অপব্যবহার হতে পারে সমাজে। যে কারণে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ওই দেশের সংবাদ সংস্থা দ্য ডনের রিপোর্ট অনুযায়ী, এক্স প্ল্যাটফর্ম পাকিস্তানে নথিভুক্ত নয় এবং স্থানীয় আইন মেনে চলবে তেমন কোনও চুক্তিও করা হয়নি।

pakistan


বিজ্ঞাপন


পাকিস্তানে কবে অচল হয় এক্স?

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান জেল যাওয়ার পর এক্স বিভ্রাট শুরু হয়। ১৭ ফেব্রুয়ারি থেকে কোনও ভাবেই এই সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে পারছিলেন না সাধারণ ইউজাররা। সেই বিভ্রাট এদিন শিকার করে আনুষ্ঠানিক ভাবে এক্স নিষিদ্ধ করার ঘোষণা করেছে পাকিস্তান সরকার। যদিও এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে সিন্ধ হাই কোর্ট।

সিন্ধ বিচারপতি কী বললেন?

পুনরায় এক্স চালু করার জন্য পাকিস্তান সরকারকে এক সপ্তাহ সময় দিয়েছে সিন্ধ হাই কোর্ট। একাধিক শুনানি শোনার সময় চিফ জাস্টিস আকিল আহমেদ আব্বাসি পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ইঙ্গিত করে বলেন, ‘এক্স বন্ধ করে আপনার কী হাসিল করতে চান? দুনিয়া আমাদের উপর হাসবে।’

ফেব্রুয়ারিতে এক্স কাজ না করায় তার নেতিবাচক দিক তুলে ধরে সরকার। এর ফলে সমাজের ছেলে-মেয়েরা খারাপ দিকে যাবে বলে জানিয়েছিল পাকিস্তান সরকার। তার উপর নিরাপত্তা সংক্রান্ত কারণও রয়েছে, তাই দেশজুড়ে শাটডাউন করা হয়েছে এক্স।

যদিও পাকিস্তানের এই সিদ্ধান্তের এখনও কোনও প্রতিক্রিয়া দেননি ইলন মাস্ক। ২০২২ সালে টুইটার কিনে নেন তিনি। তারপর তার নাম বদলে করে রাখেন এক্স। 

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর