শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

পরিচয় গোপন করে বিশ্বকাপের মঞ্চে ভারতীয় অ্যাথলেট, তদন্ত শুরু

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০১:২৫ পিএম

শেয়ার করুন:

পরিচয় গোপন করে বিশ্বকাপের মঞ্চে ভারতীয় অ্যাথলেট, তদন্ত শুরু

আবারও কলঙ্কিত হলো বিশ্ব ক্রীড়াঙ্গন। জাতীয় দলে সুযোগ না পেয়ে অন্য দেশের হয়ে বিশ্বকাপে নেমে পড়লেন এক ভারতীয় বক্সার। এমন ঘটনা ঘটেছে মহিলাদের বক্সিং বিশ্বকাপের মঞ্চে। পরিচয় গোপন রাখতে নাম বদলে নেপালের হয়ে ৫২ কেজি বিভাগে অংশগ্রহণ করেছেন তিনি। তবে বিষয়টি জানাজানি হতেই টনক নড়েছে আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশনের। ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছে সংস্থাটি। 

এমন ঘটনায় অভিযুক্ত মহিলা বক্সারের নাম হেমলতা। ভারতীয় বক্সিং সংস্থায় যার রেজিস্ট্রেশন নম্বর বিএক্স-৫০২৯। দিল্লির এই বক্সার ২০২১ সালে লাইট ফ্লাইওয়েট (৪৮ থেকে ৫০ কেজি) বিভাগে নিজ প্রদেশে চ্যাম্পিয়ন হয়েছিলেন। এরপর জাতীয় বক্সিংয়ের একই বিভাগে শেষ আটে ওঠেন তিনি।


বিজ্ঞাপন


আরও পড়ুন- যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ জোকোভিচ, অনিশ্চিত ইউএস ওপেন

দিল্লির সেই হেমলতাই জাতীয় দলে সুযোগ না পেয়ে নেপালের হয়ে বিশ্বকাপে নেমেছেন। পরিচয় গোপন রাখতে নাম পরিবর্তন করে রেখেছেন অঞ্জলি তেলি। এমনকি বিশ্বকাপের মঞ্চে নেপালের মহিলা বক্সার হিসেবে ইতিহাসও গড়েছেন তিনি। দেশটির প্রথম বক্সার হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপের আসরে জয় পেয়েছেন হেমলতা। 

ডমিনিকা প্রজাতন্ত্রের মিগুয়েলিনা গার্সিয়াকে ৫২ কেজি বিভাগের প্রথম রাউন্ডেই হারিয়েছেন তিনি। সোমবার দ্বিতীয় রাউন্ডে তার প্রতিপক্ষ বিশ্বের ১০ নম্বর বাছাই হাইতির মেরি স্টার্লিং ক্যাথরিন। তবে সেই ম্যাচে হেমলতার নামা নিয়ে তৈরি হয়েছে শঙ্কা।


বিজ্ঞাপন


আরও পড়ুন- মেসি-দিবালাদের ম্যাচ দেখতে চান কত মানুষ? জানলে অবাক হবেন

উল্লেখ্য, আন্তর্জাতিক বক্সিং সংস্থার নিয়ম অনুযায়ী কোনও বক্সার চাইলে অন্য দেশের প্রতিনিধিত্ব করতে পারেন। তবে সেক্ষেত্রে তাকে কিছু নিয়ম মানতে হয়। আন্তর্জাতিক বক্সিং সংস্থার নিজস্ব বা অনুমোদিত কোনও প্রতিযোগিতায় একজন বক্সার প্রথম যে দেশের হয়ে অংশগ্রহণ করেন, তাকে নাগরিকত্বের ভিত্তিতে সেই দেশের বক্সার হিসাবে গণ্য করা হয়। অন্য কোনও দেশের হয়ে খেলতে চাইলে সেই দেশের নাগরিকত্ব নিতে হয়। তাছাড়াও প্রথম দেশের হয়ে শেষবার প্রতিনিধিত্ব করার অন্তত তিন বছর পর দ্বিতীয় দেশের হয়ে খেলার সুযোগ পাবেন তিনি।

আন্তর্জাতিক বক্সিং সংস্থার এই নিয়ম অনুযায়ী, বড় ধরণের শাস্তির মুখে পড়তে পারেন হেমলতা। দোষী প্রমাণিত হলে তিন বছরের জন্য নিষিদ্ধ হতে পারেন তিনি।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর