রোববার, ৫ মে, ২০২৪, ঢাকা

ক্যাম্প ন্যু সংস্কারে ১৭ হাজার কোটি টাকা ঋণ নিল বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২৩, ০৯:১৯ এএম

শেয়ার করুন:

ক্যাম্প ন্যু সংস্কারে ১৭ হাজার কোটি টাকা ঋণ নিল বার্সেলোনা

নিজেদের হোম গ্রাউন্ড ক্যাম্প ন্যু’য়ের আধুনিকায়ন, সুযোগ-সুবিধা বৃদ্ধি ও দর্শক আসন বাড়িয়ে এটিকে বিশ্বের অন্যতম সেরা ক্রীড়াকেন্দ্র করার লক্ষ্যে কাজ শুরু করছে বার্সেলোনা। ইতিমধ্যে এর সংস্কারের জন্য প্রয়োজনীয় অর্থও জোগাড় করে ফেলেছে কাতালান ক্লাবটি। ২০টি ভিন্ন ভিন্ন বিনিয়োগকারী প্রতিষ্ঠান বার্সেলোনার এই স্টেডিয়াম সংস্করণের কাজে বিনিয়োগ করতে চলেছে।

গত সোমবার (২৪ এপ্রিল) এক বিবৃতিতে স্টেডিয়াম সংস্করণের অর্থের বিনিয়োগ পেয়েছে বলে জানায় বার্সেলোনা কর্তৃপক্ষ। বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠানের কাছ থেকে ঋণ হিসেবে পাওয়া সেই অর্থের পরিমাণ ১.৫ বিলিয়ন ইউরো। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৭ হাজার কোটি টাকা (১৬,৯১৮ কোটি টাকা)। এই বিপুল পরিমাণ অর্থ আগামী ৫ থেকে ২৪ বছরের মধ্যে পরিশোধ করবে বার্সেলোনা। ক্যাম্প ন্যুর কাজ শেষ হওয়ার পর থেকেই এই অর্থ পরিশোধের সময়সীমা শুরু হবে। ক্লাবটি আরও জানায়, আগামী ১ জুন থেকে শুরু হবে স্টেডিয়াম সংস্করণের কাজ।


বিজ্ঞাপন


আরও পড়ুন- এক আর্জেন্টাইন ফরোয়ার্ডের ৪ গোলে লণ্ডভণ্ড রিয়াল মাদ্রিদ

বার্সেলোনা ক্লাব কর্তৃপক্ষের আশা, ২০২৬ সালের মধ্যে এই সংস্কারকাজ শেষ হবে। এই সময় দলটি খেলবে অলিম্পিক স্টেডিয়ামে। এরপর ২০২৪-২৫ মৌসুমে আবারও ক্যাম্প ন্যুতে ফিরবে বার্সা। তবে তখনও পুরোপুরি শেষ হবে না স্টেডিয়ামের কাজ।

ক্লাব থেকে আরও জানানো হয়, কেবল স্টেডিয়ামই নয়- ক্লাবের অন্যান্য সুযোগ সুবিধারও সংস্করণ করবে তারা। ৪২০ মিলিয়ন ইউরো ব্যয় হবে বার্সেলোনার বাস্কেটবল ও হ্যান্ডবল দলের স্টেডিয়াম সংস্কারে। আরেকটি অংশ ব্যয় করা হবে ইয়োহান ক্রুইফ স্টেডিয়ামের উন্নয়নে। যেখানে কাতালান ক্লাবটির বয়সভিত্তিক দল ও নারী দলের খেলাগুলো হয়ে থাকে।


বিজ্ঞাপন


আরও পড়ুন- শ্রীলঙ্কার বিপক্ষে আত্মবিশ্বাসের বাণী জাহানারার

স্টেডিয়াম সংস্করণের এমন উদ্যেগে ক্লাবটি যেমন প্রশংসা কুড়িয়েছে, ঠিক তেমনি সমালোচনার মুখেও পড়তে হয়েছে বোর্ডকে। কারণ, ২০২০/২১ মৌসুমেই ৪৮১ মিলিয়ন ইউরো আর্থিক ক্ষতি গুনতে হয়েছে ক্লাবটির। যার জেরে ক্লাবের সর্বকালের সেরা ফুটবলার লিওনেল মেসিকেও ছেড়ে দিতে হয়েছিল বার্সেলোনাকে।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর