শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফাইনালে কোহলির রেকর্ড ভাঙতে পারবেন গিল?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৭ মে ২০২৩, ০২:০০ পিএম

শেয়ার করুন:

ফাইনালে কোহলির রেকর্ড ভাঙতে পারবেন গিল?

শুভমান গিল আইপিএলে যেন একের পর এক রেকর্ড গড়ে যাচ্ছেন। ধারাবাহিক পারফরম্যান্সে সকলের নজর কাড়া এই ওপেনার গতকাল রাতে আইপিএলের দ্বিতীয় কোয়ালিফারে গুজরাটকে একাই তুলেছেন ফাইনালে। মুম্বাইয়ের বিপক্ষে জয়ের পর ২৩ বছর বয়সী এ ক্রিকেটার পৌঁছে গেছেন অনন্য উচ্চতায়। রোহিত শর্মাদের বিপক্ষে ফাইনালে উঠার লড়াইয়ে ভারতীয় জাতীয় দলের তরুণ এ ব্যাটারের বিধ্বংসী ইনিংসে ভর করেই ৬২ রানের বিশাল এক জয় পায় গুজরাট। ৬০ বলে খেলা ১২৯ রানের সে ইনিংস দিয়ে গিল ছাড়িয়ে গেছেন সাবেক কিংবদন্তি বিরেন্দর শেবাগকে, গড়েছেন নতুন রেকর্ড। এমনকি সুযোগ আছে বর্তমান ক্রিকেটের সেরা ব্যাটার ভিরাট কোহলিকে ছাড়িয়ে যাওয়ার।

আইপিএলের প্লে অফ পর্বের কালকের সেঞ্চুরি সহ সর্বশেষ চার ইনিংসে তিনটি সেঞ্চুরি করেছেন গুজরাটের ওপেনার গিল। এতোদিন প্লে অফ পর্বে সর্বোচ্চ রানের ইনিংসের মালিক ছিলেন সাবেক ভারতীয় ক্রিকেটার বীরেন্দর শেবাগের, ২০১৪ সালে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে প্লে অফ ম্যাচে ৫৮ বলে ১২২ রান করেছিলেন তিনি। আর এ রেকর্ডে গিল তাকে ছাড়িয়ে গেছেন কাল রাতেই। এছাড়াও সপ্তম ক্রিকেটার হিসেবে প্লে অফে সেঞ্চুরির রেকর্ডেও সর্বকনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ওঠেছে তার নাম।


বিজ্ঞাপন


আরও পড়ুন: ডর্টমুন্ডকে কাঁদিয়ে টানা ১১তম শিরোপা বায়ার্নের

এছাড়াও ভারতীয় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের এ টুর্নামেন্টে এক মৌসুমে ৩ টি সেঞ্চুরি করার রেকর্ডে কোহলি ও জস বাটলারের নামের পাশেও বসেছে তার নাম। তবে এক মৌসুমে সবচেয়ে বেশি (৪টি) সেঞ্চুরি করার তালিকায় গিল আছেন ৩ নম্বরে। ২০১৬ সালে ভিরাট কোহলির পর ২০২২ সালে ইংলিশ ব্যাটার বাটলার ৪ তি সেঞ্চুরি করেন। এছাড়াও মাত্র দ্বিতীয় ভারতীয় হিসেবে এক মৌসুমে ৮০০ এর বেশি রান করার তালিকায় ওঠেছে তার নাম। মুম্বাইয়ের বিপক্ষে ১২৯ রানের ইনিংস দিয়ে আমন আরও অনেক রেকর্ডই গড়েছেন উঠতি এই মহাতারকা। তবে তার সামনে অপেক্ষা করছে অনন্য এক মাইলফলক যা ছাড়িয়ে গেলে, এমনকি ছুতে পারলেও নিজেকে সৌভাগ্যবান ভাবতেই পারেন গিল। কেননা সে মাইলফলক যে স্বয়ং ভিরাট কোহলির।

চলতি মৌসুমে গুজরাটের হয়ে ১৬ ম্যাচ খেলে ৮৫১ রান করেছেন গিল যা এক মৌসুমে সর্বোচ্চ রানের তালিকায় তৃতীয়। আর এ তালিকায়ই প্রথম অবস্থানে আছেন কোহলি। ২০১৬ সালে ৪ সেঞ্চুরি ও ৭ ফিফটিতে ১৬ ম্যাচে তিনি করেছিলেন ৯৭৩ রান, যে চূড়ায় আজও ওঠতে পারেনি কেউ।

আরও পড়ুন: মেসির গোলে টানা দ্বিতীয়বার লিগ ওয়ান জিতল পিএসজি


বিজ্ঞাপন


চলতি মৌসুমে দারুণ ছন্দে আছেন গিল, সবশেষ দশ ইনিংসে ১৬৪ স্ট্রাইকরেটে ৬২৩ রান করেছেন তিনি। আর ফাইনালে চেন্নাইয়ের বিপক্ষেও যদি এমন ফর্ম ধরে রাখতে পারেন তবে কোহলিকে হয়তো ছাড়িয়েও যেতে পারেন গিল। শিরোপা জয়ের লক্ষ্যে এই ওপেনারের এমন ফর্মের প্রত্যাশায়ই থাকবে গুজরাট।

আরএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর