শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

দুই জার্সি তুলে রাখার সিদ্ধান্ত ব্যাঙ্গালুরুর, কিন্তু কেন?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ১০:৪০ এএম

শেয়ার করুন:

দুই জার্সি তুলে রাখার সিদ্ধান্ত ব্যাঙ্গালুরুর, কিন্তু কেন?

৩১ মার্চ গুজরাট টাইটান্স ও চেন্নাই সুপার কিংসের মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা উঠছে আইপিএলের এবারের আসর। ১৬তম আসর মাঠে গড়ানোর আগে আইপিএলের অন্যতম সেরা দল রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু অভিনব এক সিদ্ধান্তের কথা জানিয়েছে। এবারের আসরে আরসিবি দলের কাউকে ১৭ ও ৩৩৩ নম্বর জার্সি পরে খেলতে দেখা যাবে না। শুধু এবারই নয়, ভবিষ্যতে কোনোদিনই এই দুই নম্বরের জার্সি পরে কেউ খেলতে পারবে না। কিন্তু কেন এমন সিদ্ধান্ত?

দীর্ঘদিন ব্যাঙ্গালুরুতে ১৭ নম্বর জার্সি পরে খেলেছেন এবি ডি ভিলিয়ার্স। আর ৩৩৩ নম্বর জার্সি পরে খেলেছেন ক্রিস গেইল। সম্প্রতি এই দুই ক্রিকেটারকে দলের পক্ষ থেকে ‘হল অফ ফেম’-এর অন্তর্ভুক্ত করা হয়েছে। তাই এই দুইজন যে সংখ্যার জার্সি পরে দলের হয়ে খেলেছেন, তা আর কাউকে পরতে দেওয়া হবে না। গতকাল টুইট করে এমন সিদ্ধান্তের কথা জানায় আরসিবি কর্তৃপক্ষ।


বিজ্ঞাপন


আরও পড়ুন- আইপিএলের ১০০০তম ম্যাচে মুখোমুখি হবে যারা

এর আগে টানা ১১ মৌসুম ব্যাঙ্গালুরুর হয়ে খেলেছেন এবি ডি ভিলিয়ার্স। যেখানে ১৫৬ ম্যাচে তার রান ৪৪৯১। ২০১৫ সালে সর্বোচ্চ ১৩৩ রানের অপরাজিত ইনিংস খেলেন এবি। আর দলের প্রাণ ভ্রোমরা কোহলির সঙ্গে পাঁচটি শতরানের জুটি রয়েছে তার। ২০২১ সালে শেষবারের মতো আরসিবির জার্সি গায়ে জড়িয়েছিলেন সাবেক এই প্রোটিয়া তারকা।

অন্যদিকে আরসিবির হয়ে সাত মৌসুম মাঠ মাতিয়েছেন গেইল। ২০১৩ সালের আইপিএলে ১৬ ম্যাচে ৭০৮ রান করেছিলেন তিনি। পুনে ওয়ারিয়র্সের বিপক্ষে তার করা অপরাজিত ১৭৫ রানের বিধ্বংসী ইনিংস আজও আইপিএলের সর্বোচ্চ ব্যক্তিগত রান। তবে গেইলের আইপিএলের শুরুটা ছিল কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে। পরবর্তীতে ব্যাঙ্গালুরুতে যোগ দেন এই ক্যারিবিয় ব্যাটিং দানব।


বিজ্ঞাপন


আরও পড়ুন- এক রানের রুদ্ধশ্বাস জয়ে ফের পিএসএল চ্যাম্পিয়ন লাহোর

উল্লেখ্য, আইপিএলের ১৬তম আসর মোট ১২টি মাঠে অনুষ্ঠিত হবে। অর্থাৎ ১০ দলের ১০টি মাঠ ছাড়াও আরও ২টি মাঠ রয়েছে এবারের তালিকায়। ১২টি মাঠ হল আহমেদাবাদ, মোহালি, লক্ষ্ণৌ, হায়দারাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, কলকাতা, জয়পুর, মুম্বাই, গুয়াহাটি ও ধর্মশালা। তিন বছর পর হোম ও অ্যাওয়েতে বিভক্ত হয়ে এবারের ম্যাচগুলো মাঠে গড়াবে।

আর গতবারের মতো এবারের আইপিএলেও থাকছে দুইটি গ্রুপ। গ্রুপ এ’তে রয়েছে পাঁচটি দল। মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস ও লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। আর গ্রুপ বি-এর পাঁচটি দল হল চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দারাবাদ, পাঞ্জাব কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও গুজরাট টাইটান্স।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর