শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

টি-টোয়েন্টিতে বর্ষসেরা ক্রিকেটারের মনোনয়ন পেলেন যারা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২২, ০৫:৩৯ পিএম

শেয়ার করুন:

টি-টোয়েন্টিতে বর্ষসেরা ক্রিকেটারের মনোনয়ন পেলেন যারা

২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ যেমন উত্তাপ ছড়িয়েছে, ঠিক তেমনি বেশ কয়েকটি দ্বিপাক্ষিক সিরিজও ক্রিকেট ভক্তদের বাড়তি উত্তেজনার খোরাক জুগিয়েছে। এর মধ্যেই ২০২২ সালের টি-টোয়েন্টিতে ঝড় তোলা ক্রিকেটারদের মধ্য থেকে সেরা ক্রিকেটার বেছে নেওয়ার প্রক্রিয়া শুরু করে দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আজ (বৃহস্পতিবার) আইসিসি বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের ৪ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে আসর সেরা হওয়া স্যাম কারান, ভারতের মিডল অর্ডার ব্যাটার সূর্যকুমার যাদব, পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান ও জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজা রয়েছেন সেই তালিকায়।


বিজ্ঞাপন


মোহাম্মদ রিজওয়ান (পাকিস্তান)

২০২২ সালের টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন রিজওয়ান। ২৫টি ম্যাচ খেলে তার মোট রান ৯৯৬।

যার মধ্যে ফিফটি আছে ১০টি। তাছাড়াও উইকেটের পেছনে গ্লাভস হাতে নিয়েছেন ২৫টি ক্যাচ। চলতি বছরে টি-টোয়েন্টি ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ১ নম্বরেও উঠেছিলেন এই ডানহাতি।


বিজ্ঞাপন


আরও পড়ুন- ক্রীড়াঙ্গন হারিয়েছে যাদের

সূর্যকুমার যাদব (ভারত)

৩২ বছর বয়সী এই ডানহাতি ব্যাটার এই বছর ৩১ ম্যাচে করেছেন ১ হাজার ১৬৪ রান। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে এ নিয়ে দ্বিতীয়বার কোনো ব্যাটার এক বছরে এক হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন।

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে ৬ ইনিংসে তিনটি অর্ধশতক রয়েছে সূর্যকুমারের। যেখানে তার স্ট্রাইক রেট ছিল ১৮৯.৬৮। বর্তমানে টি-টোয়েন্টি ব্যাটারদের র‍্যাঙ্কিংয়েও ১ নম্বরে আছেন এই মুম্বাই ইন্ডিয়ানস তারকা।

স্যাম কারান (ইংল্যান্ড)

ইংলিশ বাঁহাতি বোলার কারান ছিলেন এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের জয়ের কারিগর। পুরো বছরে মোট ১৯টি ম্যাচ খেলে নিয়েছেন ২৫টি উইকেট। বিশ্বকাপ ফাইনালে পাকিস্তানের বিপক্ষে ৪ ওভারে মাত্র ১২ রান দিয়ে নিয়েছিলেন তিনটি উইকেট।

এরসঙ্গে ফাইনালে ম্যাচসেরার পাশাপাশি আসর সেরার পুরস্কারও ওঠে আইপিএলের নিলাম ইতিহাসের রেকর্ডবুককে তছনছ করে দেওয়া এই ইংলিশ অলরাউন্ডারের হাতে।

আরও পড়ুন- ২০২২ সালে কোহলি-রোহিতদের হতাশার পাঁচ হার

সিকান্দার রাজা (জিম্বাবুয়ে)

জিম্বাবুয়ের এই তারকা অলরাউন্ডার এই বছর খেলেছেন ২৪টি টি-টোয়েন্টি ম্যাচ। ব্যাট হাতে করেছেন ৭৩৫ রান, উইকেট নিয়েছেন ২৫টি।

তার অলরাউন্ড নৈপুণ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম পর্ব পেরিয়ে তার দল জায়গা করে নেয় সুপার টুয়েলভে। তাছাড়াও সুপার টুয়েলভে বাবর আজমের পাকিস্তানের বিপক্ষে বল হাতে নেন ৩ উইকেট। সেই ম্যাচে জিম্বাবুয়ে জেতে ১ রানে।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর