শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

৩০ বছর পর বিশ্বকাপের ফাইনালে পাকিস্তান-ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০ নভেম্বর ২০২২, ০৫:৫৫ পিএম

শেয়ার করুন:

৩০ বছর পর বিশ্বকাপের ফাইনালে পাকিস্তান-ইংল্যান্ড

১৯৯২ থেকে ২০২২। কেটে গেছে তিন দশক। ইমরান খান, ওয়াসিম আকরামের যুগ পেরিয়ে পাকিস্তান ক্রিকেটে এসেছে বাবর আজম-শাহিন শাহ আফ্রিদিদের রাজত্ব। ঠিক তেমনই ইংলিশ ক্রিকেটেও দৃশ্যমান যুগান্তকারী পরিবর্তন। জস বাটলার-মঈন আলীদের হাত ধরে ইংরেজরা এখন ক্রিকেটের অন্যতম পরাশক্তি হিসেবে নিজেদের জাত চিনিয়ে যাচ্ছে। দুই দলের এমন সমীকরণেই ১৯৯২ সালের পর আবারও বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে ইংল্যান্ড ও পাকিস্তান।

টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি আসরের দ্বিতীয় সেমিফাইনালে আজ মাঠে নামে ভারত ও ইংল্যান্ড। অ্যাডিলেডে ভারতকে উড়িয়ে দিয়ে বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করেছে ইংলিশরা। জস বাটলারদের এই জয়ে ক্রিকেট বিশ্ব আবারও সুযোগ পেল ১৯৯২ বিশ্বকাপের পুনরাবৃত্তি দেখার। ৩০ বছর আগের সেই ফাইনালটি ছিল ওয়ানডে ফরম্যাটের। তবে এবারের বিশ্বকাপ ফাইনালটি হচ্ছে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের (টি-টোয়েন্টি)।


বিজ্ঞাপন


১৯৯২ সালে ওয়ানডে বিশ্বকাপের দৃশ্যপটই যেন অস্ট্রেলিয়ায় মঞ্চায়িত হয়েছে। ভিন্ন ফরম্যাট হলেও ৩০ বছর পর  রূপকথার ইতিহাসের সামনে দাঁড়িয়ে পাকিস্তান। ইমরান খানরা মেলবোর্নেই ইংলিশদের হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ জিতেছিল। এবার সেই মেলবোর্নেই একই প্রতিপক্ষের বিপক্ষে আরেকটি বিশ্বকাপ জয়ের হাতছানি বাবর আজমদের সামনে।

আরও পড়ুন- সাড়ে ১১ হাজার কোটি টাকার দল নিয়ে বিশ্বকাপে ব্রাজিল

অ্যাডিলেডে দিনের শুরুতে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক। ব্যাটিংয়ে নেমে শুরুতে হোঁচট খেলেও কোহলি ও হার্দিক পান্ডিয়ার ব্যাটে ভর করে নির্ধারিত ২০ ওভার শেষে ভারতের সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেট হারিয়ে ১৬৮ রান।

১৬৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দুই ইংলিশ ওপেনার অ্যালেক্স হেলস ও জস বাটলারের ব্যাটে ভর করে ২৪ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছায় ইংল্যান্ড। দলের হয়ে ৮৬ রান করেন হেলস, বাটলারের ব্যাট থেকে আসে ৮০ রান। এই জয়ে তৃতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলার সুযোগ পেল ইংলিশরা।


বিজ্ঞাপন


আরও পড়ুন- ভারতকে লজ্জায় ডুবিয়ে ফাইনালে ইংল্যান্ড

আগামী রবিবার (১৩ নভেম্বর) মেলবোর্নে শিরোপা জয়ের লড়াইয়ে মাঠে নামবে পাকিস্তান ও ইংল্যান্ড। এই ম্যাচ দিয়েই দুই দলের সামনে হাতছানি দিচ্ছে দ্বিতীয় বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জয়ের। তবে চলতি আসরের শুরুটা ভালো হয়নি পাকিস্তানের। ভারত ও জিম্বাবুয়ের সঙ্গে হেরে শঙ্কা জাগে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার। তবে পরের ম্যাচগুলোতে ঘুরে দাঁড়ায় বাবর-রিজওয়ানরা। দারুণ খেলে সুযোগ করে নেয় বিশ্বকাপের ফাইনালে।

অন্যদিকে আসরের প্রথম ম্যাচে আফগানদের বিপক্ষে জয় পেলেও পরের ম্যাচেই আইরিশদের কাছে হেরে যায় ইংলিশরা। তবে বাকি ম্যাচগুলো দুর্দান্ত খেলে দ্বিতীয় শিরোপা জয়ের আশায় ফাইনাল খেলা নিশ্চিত করে জস বাটলারের দল।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর