মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

যেভাবে এক সুতোয় গাঁথা পড়লেন কোহলি-শচীন

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২০ নভেম্বর ২০২৩, ১১:৪৯ এএম

শেয়ার করুন:

যেভাবে এক সুতোয় গাঁথা পড়লেন কোহলি-শচীন

ভারতের হয়ে এবারের বিশ্বকাপে দুরন্ত ঘোড়ার মতই ছুটছিলেন বিরাট কোহলি। আসর জুড়েই ব্যাট হাতে তিনি রানের ফোয়ারা ছুটিয়েছেন। স্বাগতিকদের টানা দশ ম্যাচ জিতে ফাইনালে ওঠার পেছনে কোহলির দুর্দান্ত পারফর্ম্যান্সের ছিল অনবদ্য ভূমিকা। তবে শেষ পর্যন্ত স্বপ্ন পূরণের উৎসবে গা ভাসাতে পারলেন না তিনি। 

বিশ্বকাপ শিরোপা জিততে না পারলেও ব্যক্তিগত অর্জনে সেরা এক টুর্নামেন্টই কাটিয়েছেন কোহলি। এবারের আসরে ব্যাট হাতে সর্বোচ্চ রান সংগ্রাহক তিনিই। ১১ ম্যাচে ৯৫.৬৩ গড়ে তার ব্যাট থেকে এসেছে ৭৬৫ রান তার। ৬টি হাফ সেঞ্চুরির সঙ্গে করেছেন তিনটি শতকও। 


বিজ্ঞাপন


সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে শতক হাঁকিয়ে নিজের আদর্শ শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে যান কোহলি। শচীনের ৪৯ ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড টপকে ৫০ শতক নিয়ে এখন তিনিই আছেন শীর্ষে। এদিকে বিশ্বকাপ না জিততে না পারলেও শচিনের সাথে একই সুতোয় বাঁধা পড়েছেন কোহলি।

আরও পড়ুন: বিশ্বকাপ জিতে কত টাকা পেল অস্ট্রেলিয়া?

আরও পড়ুন: এক বছরেই দুই বার হেডের কাছে কপাল পুড়ল ভারতের

২০০৩ বিশ্বকাপে জোহানেসবার্গে অস্ট্রেলিয়ার কাছেই ট্রাজেডির শিকার হয়েছিল ভারত। সেবার বিশ্বকাপ ফাইনালে সৌরভ গাঙ্গুলির দ্রাবিড়কে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল অজিরা। তবে শিরোপা জিততে না পারলেও সে টুর্নামেন্টে দুর্দান্ত ব্যাটিংয়ে টুর্নামেন্ট সেরা হয়েছিলেন শচীন।


বিজ্ঞাপন


সেবার ব্যাট হাতে ১১ ম্যাচে ৬১.১৮ গড়ে ৬৭৩ রান করেছিলেন তিনি, ১টি শতকের সঙ্গে ছিল ৬টি ফিফটিও। এ কারণে ভারতীয় কিংবদন্তির হাতেই ওঠেছিল টুর্নামেন্ট সেরার পুরস্কার। এবারও সেই অস্ট্রেলিয়ার কাছেই কপাল পুড়লো ভারতের। তবে ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম্যান্সের কারণে কোহলির হাতেই ওঠেছে টুর্নামেন্ট সেরার পুরস্কার। ২০ বছরের আগের বদলা নিতে না পারলেও নিজের আদর্শ শচীনের সঙ্গে যেন একই সুতোয় বাঁধা পড়লেন কোহলি।   

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর