বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

জমিদাতার নামে মসজিদের নামকরণ জায়েজ?

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২৩, ০৬:০১ পিএম

শেয়ার করুন:

জমিদাতার নামে মসজিদের নামকরণ জায়েজ?

অসীম সওয়াবের কথা মাথায় রেখে অনেকেই জমি দান করে মসজিদ নির্মাণ করেন। কারণ, মসজিদ নির্মাণ এমন এক পূণ্যময় কাজ যার সওয়াব মৃত্যুর পরও অব্যাহত থাকে। (আল বাহরুজ জাখখার: ১৩/৪৮৪)। মসজিদ নির্মাণ ও রক্ষণাবেক্ষণ সম্পর্কে পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তারাই তো আল্লাহর মসজিদের আবাদ করবে, যারা ঈমান আনে আল্লাহ ও শেষ দিনের প্রতি, সালাত কায়েম করে, জাকাত দেয় এবং আল্লাহ ছাড়া অন্য কাউকে ভয় করে না। অতএব আশা করা যায়, তারা হবে সৎপথপ্রাপ্তদের অন্তর্ভুক্ত। (সুরা তাওবা: ১৮)

এছাড়াও হাদিস শরিফে ইরশাদ হয়েছে, ‘যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য মসজিদ নির্মাণ করবে, মহান আল্লাহ তার জন্য জান্নাতে অনুরূপ ঘর তৈরি করে দেবেন।’ (বুখারি: ৪৫০)

মসজিদের নামকরণ করা হয় সাধারণত বিভিন্ন সাহাবি বা ইসলামি রীতিতে প্রচলিত নাম অনুসারে। যেমন, মসজিদে আবু বকর, বায়তুল মামুর মসজিদ। মসজিদ নামকরণের ক্ষেত্রে এমন নামগুলোই সাধারণত প্রচলিত। এরপরও কেউ জমি দান করে নিজের নামে মসজিদের নামকরণ করতে চান, তাহলে শরিয়তের নির্দেশনা কী? এর উত্তরে ইসলামি আইন ও ফেকাহ শাস্ত্রবিদদরা যা বলেছেন তার সারমর্ম হলো—

সাহাবি, তাবেয়ি বা আল্লাহর কোনো অলির নামে মসজিদের নামকরণ করা জায়েজ। যেমন-মসজিদে আবু বকর (রা.), মসজিদে বেলাল (রা.) ইত্যাদি। মসজিদের জায়গা বা মসজিদে অর্থ দান করে দাতার নামে মসজিদের নামকরণ করা উচিত নয়। কারণ এতে ইখলাস ও আন্তরিকতা নষ্ট হওয়া ও রিয়া তথা লোক দেখানোর আশঙ্কা থাকে। আর যদি এমনটি লোক-দেখানো বা রিয়ার উদ্দেশ্যেই তা করা হয়ে থাকে, তাহলে তা সম্পূর্ণ নাজায়েজ হবে এবং দানের সওয়াবও নষ্ট হয়ে যাবে।

আরও পড়ুন: ছোট শিরক সবচেয়ে ভয়ঙ্কর

হাদিসে রাসুল (স.) এ থেকে বেঁচে থাকার নির্দেশ দিয়েছেন। জুনদুব (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুলুল্লাহ (স.) বলেন, ‘যে ব্যক্তি মানুষকে শোনানোর জন্য এবং মানুষের নিকট প্রসিদ্ধি লাভ করার জন্য কোনো আমল করে আল্লাহ তাআলা তার অবস্থা মানুষকে শুনিয়ে দেবেন। আর যে ব্যক্তি মানুষকে দেখানোর জন্য আমল করে, আল্লাহ তাআলা তাকে রিয়াকারীর শাস্তি দেবেন। (বুখারি: ২/৯৬২; মুসলিম: ২/৪১২; তিরমিজি: ২/৬১; ইবনে মাজাহ: ২/৩১০; মুসনাদে আহমদ: ৩/৪০; শুয়াবুল ঈমান: ৫/৩৩০)

আরেক হাদিসে রাসুলুল্লাহ (স.) বলেন, ‘আমি তোমাদের ওপর যে জিনিসটিকে বেশি ভয় করি, তা হলো- ছোট শিরক। সাহাবিরা বলল, ‘হে আল্লাহর রাসুল! ছোট শিরক কী? তিনি উত্তর দিলেন, রিয়া। আল্লাহ তাআলা কেয়ামতের দিন যখন মানুষকে তাদের আমলের বিনিময় দেবেন, তখন রিয়াকারীকে বলবেন- যাও দুনিয়াতে যাদের তোমরা তোমাদের আমল দেখাতে— দেখ তাদের নিকট কোনো সাওয়াব পাও কি না?’ (মুসনাদে আহমদ: ২৩৬৮১)

তবে আলেমদের গ্রহণযোগ্য মত হলো— কেউ যদি জমি দান করার পর নিজের নামে মসজিদের নাম রাখে তাহলেও তা মসজিদ বলেই গণ্য হবে এবং সেখানে নামাজসহ সব ধরনের ইবাদত-বন্দেগি করা যাবে। (বুখারি: ৪২০; ফাতহুল বারি: ১/৬১৪; উমদাতুল কারি: ৪/১৪৮; আদ্দুররুল মুখতার: ৬/৪২৫)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে গোপনীয় ও ছোট শিরক থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। যাবতীয় আমল আল্লাহর জন্য করার তাওফিক দান করুন। ইসলামি শরিয়তের সকল নির্দেশনা যথাযথ মেনে চলার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর