শনিবার, ৪ মে, ২০২৪, ঢাকা

যে দোয়া পড়লে আপনার ঋণমুক্তির দায়িত্ব আল্লাহর 

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২৩, ০২:০৮ পিএম

শেয়ার করুন:

যে দোয়া পড়লে আপনার ঋণমুক্তির দায়িত্ব আল্লাহর 

একজন মুমিনের কাছে ঋণের বোঝার চেয়ে ভারী কিছু নেই। কারণ এটি বান্দার হক। ঋণে জড়ানোর ব্যাপারে মহানবী (স.) আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করতেন। উম্মুল মুমিনিন আয়েশা (রা.) বলেন, রাসুলুল্লাহ (স.) সালাতে এই বলে দোয়া করতেন— اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ الْمَأْثَمِ وَالْمَغْرَمِ উচ্চারণ: ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল মা’ছামি ওয়াল মাগরাম।’ অর্থ: ‘হে আল্লাহ! আমি আপনার কাছে গুনাহ ও ঋণ থেকে পানাহ চাচ্ছি।’ এক প্রশ্নকারী জিজ্ঞেস করল, (হে আল্লাহর রাসুল) আপনি ঋণ থেকে বেশি বেশি পানাহ চান কেন? তিনি জবাব দিলেন, মানুষ ঋণগ্রস্ত হলে মিথ্যা বলে এবং ওয়াদা ভঙ্গ করে। (বুখারি: ২৩৯৭)

একবার চতুর্থ খলিফা আলী (রা.)-এর কাছে এক ব্যক্তি ঋণ পরিশোধের জন্যে কিছু সাহায্য চায়। এ সময় আলী (রা.) তাকে বলেন, আমি কি তোমাকে কয়েকটি শব্দ শিক্ষা দেব, যা আমাকে রাসুলুল্লাহ (স.) শিক্ষা দিয়েছেন? যা তুমি পাঠ করলে আল্লাহই তোমার ঋণমুক্তির ব্যাপারে দায়িত্ব নেবেন, যদি তোমার ঋণ পর্বতসমানও হয়। এরপর আলী (রা.) ওই ব্যক্তিকে নিম্নোক্ত দোয়া পড়তে বলেছিলেন। 


বিজ্ঞাপন


اللهم اكْفِنِي بِحَلَالِكَ عن حَرَامِكَ ، وَأَغْنِنِي بِفَضْلِكَ عَمَّنْ سِوَاكَ উচ্চারণ: ‘আল্লাহুম্মাকফিনি বি হালালিকা আন হারামিকা, ওয়া আগনিনি বিফাদলিকা আম্মান সিওয়াক।’ অর্থ: ‘হে আল্লাহ! হারামের পরিবর্তে তোমার হালাল রুজি আমার জন্য যথেষ্ট করো। আর তোমাকে ছাড়া আমাকে কারো মুখাপেক্ষী করো না এবং স্বীয় অনুগ্রহ দিয়ে আমাকে সচ্ছলতা দান করো।’ (তিরমিজি: ৩৫৬৩; মুসনাদে আহমদ: ১৩২১)

আরও পড়ুন: ৬ শ্রেণির মানুষের জান্নাতের জিম্মাদার স্বয়ং আল্লাহ

হাদিসে বর্ণিত ঋণমুক্তির আরেকটি গুরুত্বপূর্ণ দোয়া হলো- اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَمِّ وَالْحَزَنِ، وَالْعَجْزِ وَالْكَسَلِ، وَالْبُخْلِ وَالْجُبْنِ، وَضَلَعِ الدَّيْنِ وَغَلَبَةِ الرِّجَالِ উচ্চারণ: ‘আল্লাহুম্মা ইন্নী আ‘উযু বিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি, ওয়া আ‘ঊযু বিকা মিনাল-‘আজযি ওয়াল-কাসালি, ওয়া আ‘ঊযু বিকা মিনাল-বুখলি ওয়াল-জুবনি, ওয়া আ‘ঊযু বিকা মিন দ্বালা‘য়িদ্দাইনি ওয়া গালাবাতির রিজা-ল।’ অনুবাদ: ‘হে আল্লাহ! নিশ্চয় আমি আপনার আশ্রয় নিচ্ছি দুঃশ্চিন্তা ও দুঃখ থেকে, অপারগতা ও অলসতা থেকে, কৃপণতা ও ভীরুতা থেকে, ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকে।’ আনাস বিন মালিক (রা.) বর্ণিত হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (স.) উল্লেখিত দোয়াটি পড়তেন। (বুখারি: ২৮৯৩)

সংক্ষেপে এভাবেও দোয়াটি পড়া যায়—اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْكَسَلِ وَالْهَرَمِ، وَالْمَأْثَمِ وَالْمَغْرَمِ উচ্চারণ: ‘আল্লাহুম্মা! ইন্নি আউযুবিকা মিনাল কাসালি, ওয়াল হারামি, ওয়াল মা’ছামি, ওয়াল মাগরাম।’ অর্থ: ‘হে আল্লাহ! আমি আপনার কাছে অলসতা, অধিক বার্ধক্য, গুনাহ এবং ঋণ হতে আশ্রয় প্রার্থনা করছি।’ (বুখারি: ২৬৫২) 

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উপরোল্লেখিত দোয়াগুলোর ওপর নিয়মিত আমল করার তাওফিক দান করুন। আল্লাহ তাআলা নিজ দায়িত্বে আমাদেরকে আজীবন ঋণমুক্ত রাখুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর