বৃহস্পতিবার, ২ মে, ২০২৪, ঢাকা

হাসিতে যখন সদকার সওয়াব

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২২, ০৩:৫৫ পিএম

শেয়ার করুন:

হাসিতে যখন সদকার সওয়াব

ভাইয়ের সঙ্গে হাস্যোজ্জ্বল থাকা মুমিনের গুণ। হাসিমুখ সৌভাগ্যের প্রতীক এবং ভ্রাতৃত্ব-বন্ধনে নীরব সহায়ক। এক টুকরো মুচকি হাসি সীমাহীন ক্রোধের আগুন নিভিয়ে দেয়। মুহূর্তেই শেষ করে দেয় সন্দেহ-সংশয়ের নিকষ কালো অন্ধকার। এজন্য প্রিয়নবী (স.) উম্মতকে হাসিমুখে কথা বলতে উৎসাহিত করেছেন। হাদিস শরিফে ভাইয়ের সঙ্গে হাসিমুখে থাকাকে সদকাস্বরূপ ঘোষণা করা হয়েছে।

মহানবী (স.) সাহাবায়ে কেরামের সঙ্গে হাসিমুখে সাক্ষাৎ করতেন। আবদুল্লাহ ইবনে কাব (রহ.) বলেন, আমি আমার পিতা কাব ইবনে মালিক (রা.)-কে তার তাবুক যুদ্ধে না যাওয়ার ঘটনা বর্ণনা করতে শুনেছি। তিনি বলেন, আমি নবী (স.)-কে সালাম করলাম, খুশি ও আনন্দে তাঁর চেহারা ঝলমল করে উঠল। তাঁর চেহারা এমনিই আনন্দে টগবগ করত। মনে হতো যেন চাঁদের একটি টুকরা। তাঁর মুখমণ্ডলের এ অবস্থা হতে আমরা তা বুঝতে পারতাম।’ (বুখারি: ৩৫৫৬)


বিজ্ঞাপন


আরও পড়ুন: উম্মে মাবাদের বর্ণনায় নবীজির সৌন্দর্য

রাসুলুল্লাহ (স.) বলেন, ‘প্রতিটি ভালো কাজ সদকা। আর গুরুত্বপূর্ণ একটি ভালো কাজ হলো- অন্য ভাইয়ের সঙ্গে হাসিমুখে সাক্ষাৎ করা’ (তিরমিজি: ১৯৭০)। রাসুলুল্লাহ (স.) আরও বলেন, ‘তোমার ভাইয়ের সাক্ষাতে মুচকি হাসি নিয়ে আসাও একটি সদকা।’ (তিরমিজি: ১৯৫৬)

হাসিমুখে সাক্ষাৎ করলে যে কেউ খুশি হয়। বিষয়টি আল্লাহ তাআলারও বেশ পছন্দের। রাসুল (স.) বলেন, ‘যে ব্যক্তি নিজের কোনো মুসলিম ভাইকে খুশি করার জন্য এমনভাবে সাক্ষাৎ করে, যেমনটি সে নিজের জন্য পছন্দ করে। কেয়ামতের দিন (বিনিময়ে) আল্লাহ তাআলা তাকে খুশি করবেন।’ (তাবারানি: ১১৭৮; মাজমাউজ জাওয়ায়েদ: ১৩৭২১)

অনেকে প্রশ্ন করতে পারেন, হাসিমুখে কথা বলা কীভাবে সদকা হয়! এর জবাব হলো- সদকার মাধ্যমে যেভাবে মানুষ অন্যের মনে আনন্দকে জাগিয়ে তোলে, তেমনি হাসিমুখে কথা বলা, পথহারা লোককে পথ দেখানো, পথের কাঁটা সরিয়ে দেওয়া ইত্যাদি কাজে অন্যের উপকার হয়। এতে মানুষ আনন্দিত হয়। তাই হাসিমুখে কথা বলা সদকাস্বরূপ। এমনকি তা অনেকসময় দানের চেয়েও মজবুত ভূমিকা পালন করে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: দান-সদকার যত উপকার নগদে পাওয়া যায়

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (স.) বলেছেন, ‘ধন-সম্পদ দান করে তোমরা ব্যাপকভাবে লোকদের সন্তুষ্ট করতে সক্ষম হবে না; কিন্তু মুখমণ্ডলের প্রসন্নতা ও প্রফুল্লতা এবং চরিত্র মাধুর্যের মাধ্যমে ব্যাপকভাবে তাদের সন্তুষ্ট করতে পারবে।’ (বুলুগুল মারাম : ১৫৩৪)

এজন্যই রাসুল (স.) সাহাবাদের সঙ্গে মুচকি হাসি ছাড়া কখনোই কথা বলতেন না। আবদুল্লাহ ইবনুল হারিস ইবনে জাজয়ি (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘আমি রাসুল (স.)-এর চেয়ে বেশি মুচকি হাসি দিতে আর কাউকে দেখিনি।’ (তিরমিজি: ৩৬৪১)

জারির (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘আমি যখন ইসলাম গ্রহণ করেছি, তখন থেকে আল্লাহর রাসুল (স.) আমাকে তাঁর কাছে প্রবেশ করতে বাধা দেননি এবং যখনই তিনি আমার চেহারার দিকে তাকাতেন, তখন মুচকি হাসতেন।’ (বুখারি: ৩০৩৫ )

ইমাম বুখারি (রহ.) তাঁর কালজয়ী গ্রন্থে ‘মুচকি হাসি’ নামে একটি অধ্যায় এনেছেন। আল্লামা ইবনে বাত্তাল (রহ.) বলেন, মুচকি হাসির মাধ্যমে সাক্ষাৎ করা রাসুল (স.)-এর আদর্শ এবং এটা অহংকারের পরিপন্থী আর দুজনের মধ্যে ভালোবাসার সহায়ক। (শরহুল বুখারি: ৫/১৯৩)

আরও পড়ুন: মহানবী (স.)-এর আদর্শ অনুসরণ ছাড়া মুক্তি নেই

তবে অট্টহাসি ও বেশি হাসাহাসি সুন্নাহর পরিপন্থী। নবীজির জীবনে অট্টহাসি বা বেশি হাসাহাসি ছিল না। ইসলাম মাত্রাতিরিক্ত হাসি নিষেধ করেছে। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে এসেছে, ‘মাত্রাতিরিক্ত হেসো না, কারণ অতি হাসি আত্মাকে মৃত বানিয়ে দেয়।’ (তিরমিজি: ২৩০৫)

মনীষীরা বলেছেন, আত্মার মৃত্যু হলো সামগ্রিক দুষ্টের সূত্র। এজন্য মহানবী (স.) বলেছেন, ‘সাবধান! অতিরিক্ত হাসি থেকে বেঁচে থাকো। কেননা অধিক হাসি আত্মা নষ্টের কারণ।’ (সহিহুল জামে: ৭৮৩৩) অন্য হাদিসে প্রিয়নবী (সা.) বলেন, ‘আমি যা জানি, তা যদি তোমরা জানতে, তাহলে কম হেসে বেশি কাঁদতে...।’ (তিরমিজি: ২৩১২)

তাচ্ছিল্যের হাসিও ইসলামে নিষিদ্ধ। মূলত কাউকে হেয়জ্ঞান করা সভ্যসমাজ বিবর্জিত অভ্যাস। তাচ্ছিল্য করা যেমন ইসলামে নিষিদ্ধ; তেমনি তাচ্ছিল্যের হাসিরও অনুমোদন নেই ইসলামে। আল্লাহ তাআলা বলেন, ‘তোমরা কি এই বিষয়ে আশ্চর্যবোধ করছ? এবং না কেঁদে হাসছ? তোমরা কৌতুক-উচ্ছ্বাস করছ!’ (সুরা নাজম: ৫৯-৬১) প্রিয়নবী (স.) হাদিসে বলেছেন, ‘ব্যক্তির মন্দের জন্য এতটুকুই যথেষ্ট যে, সে তার ভাইকে তাচ্ছিল্য করে।’ (মুসলিম: ২৫৬৪)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সদা হাস্যোজ্জ্বল থাকার তাওফিক দান করুন। ভাইয়ের সঙ্গে গোমড়ামুখ পরিহার করার তাওফিক দান করুন। কাউকে তুচ্ছ-তাচ্ছিল্য করার গুনাহ থেকে আমাদের সবাইকে হেফাজত করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর