শনিবার, ৪ মে, ২০২৪, ঢাকা

টয়লেটে প্রবেশ ও বের হওয়ার দোয়া

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২২, ১১:৪৭ এএম

শেয়ার করুন:

টয়লেটে প্রবেশ ও বের হওয়ার দোয়া

মানুষের জীবনে ঘুম থেকে ওঠার পর আবার ঘুমানো পর্যন্ত প্রত্যেকটি কাজে-ক্ষেত্রে সুন্নত রয়েছে। আর সুন্নত মেনে জীবন পরিচালনা করলে সবকিছু ইবাদতে পরিণত হয়। পার্থিব কল্যাণের জন্যও সুন্নতের অনুসরণ সবচেয়ে উপযোগী।

প্রাকৃতিক কাজকর্মের জন্য বাথরুমে প্রবেশ ও বের হওয়ার ক্ষেত্রে দোয়া পাঠ করার শিক্ষা দিয়েছেন প্রিয়নবী (স.)। আলেমগণ বলেছেন, এর মাধ্যমে একইসঙ্গে সুন্নত পালন করা হয়, আবার শয়তানের ওয়াসওয়াসা ও বিভিন্ন প্রকার অনিষ্ট থেকেও হেফাজত থাকা যায়। নবীজির শেখানো এ সংক্রান্ত দোয়া দুটি নিচে উল্লেখ করা হলো।


বিজ্ঞাপন


বাথরুমে প্রবেশ করার দোয়া
বাথরুমে প্রবেশ করার দোয়া আরবি: اللهُمَّ إِنّيْ أَعًوْذُ بِكَ مِنَ الْخُبْثِ وَ الْخَبَائِثِ

বাথরুমে প্রবেশ করার দোয়া বাংলা: ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল খুবছি ওয়াল খাবায়িছ।’ অর্থ: ‘হে আল্লাহ! নিশ্চয়ই আমি আপনার কাছে পুরুষ ও নারী শয়তানের অনিষ্ট তথা ক্ষতি থেকে আশ্রয় চাই।’ (বুখারি: ৬৩২২)

আরও পড়ুন: সুন্নতের অনুসরণেই মুক্তি

বাথরুম থেকে বের হওয়ার দোয়া
বাথরুম থেকে বের হয়ে দোয়া আরবি: الْحَمْدُ لِلهِ الَّذِيْ اَذْهَبَ عَنِّيْ الْاَذَى وَعَافَانِيْ


বিজ্ঞাপন


বাথরুম থেকে বের হয়ে দোয়া বাংলা: ‘আলহামদু লিল্লাহিল্লাজি আজহাবা আন্নিল আজা ওয়া আফানি।’ অর্থ: সব প্রশংসা আল্লাহর জন্য, যিনি আমার কাছ থেকে কষ্টদায়ক বস্তু বের করে দিয়েছেন এবং আমাকে নিরাপদ করেছেন। (ইবনে মাজাহ: ২৯৭)

আরও পড়ুন: ফরজ বাধ্যতামূলক, নফলে আল্লাহর নৈকট্য 

উল্লেখ্য, বাথরুমের ভেতরে থাকাবস্থায় কোনো দোয়া, তাসবিহ, জিকির পাঠ ইত্যাদি সমীচীন নয়, কারণ টয়লেট নাপাক স্থান। এমনকি খোলা স্থানে পেশাব-পায়খানারত অবস্থায়ও তা মহান আল্লাহর শান ও মর্যাদার পরিপন্থী। সুতরাং মুসলিম ব্যক্তির করণীয় হলো- টয়লেটে প্রবেশের আগে দোয়া পাঠ করা, প্রবেশের পর চুপ থাকা এবং বের হওয়ার পরে দোয়া পাঠ করা। তবে ভেতরে থাকা অবস্থায় মনে আল্লাহর স্মরণ জাগ্রত হলে সমস্যা নেই। (আল আওসাত: ১/৩৪১)

আল্লাহ তাআলা আমাদের সবাইকে টয়লেটে প্রবেশের আগে এবং টয়লেট থেকে বের হয়ে হাদিসের দিকনির্দেশনা মেনে দোয়া পড়ার তাওফিক দান করুন। হাদিসের ওপর আমল কারার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর