বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪, ঢাকা

যাবতীয় কল্যাণ লাভ ও অকল্যাণ থেকে মুক্তির দোয়া

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২২, ০৪:০৪ পিএম

শেয়ার করুন:

যাবতীয় কল্যাণ লাভ ও অকল্যাণ থেকে মুক্তির দোয়া

দোয়া শব্দের অর্থ আল্লাহকে ডাকা, আল্লাহর কাছে কিছু চাওয়া, প্রার্থনা করা। ইসলামে দোয়া একটি স্বতন্ত্র ইবাদত। হাদিস অনুযায়ী, যে ব্যক্তি আল্লাহ তাআলার কাছে দোয়া করে না, আল্লাহ তার প্রতি অসন্তুষ্ট হন। ‘মহান আল্লাহর কাছে দোয়ার চেয়ে অধিক সম্মানিত কোনো কিছু নেই’ (ইবনে মাজাহ: ৩৮২৯)। মহানবী (স.) উম্মতদের অনেক দোয়া শিখিয়েছেন। তার মধ্যে একটি দোয়া এমন, যেটি সকল দোয়ার সমষ্টি বা সারসংক্ষেপ। অর্থাৎ যে দোয়ায় রয়েছে সকল অকল্যাণ থেকে মুক্তি ও কল্যাণলাভের প্রার্থনা।

হজরত আবু উমামা (রা.) থেকে বর্ণিত, ‘রাসুলুল্লাহ (স.) অনেক দোয়াই করেছেন; কিন্তু আমরা তার কিছুই মনে রাখতে পারিনি।’ আমরা বললাম, ‘হে আল্লাহর রাসুল! আপনি অনেক দোয়াই করেছেন; কিন্তু আমরা তার কিছুই মনে রাখতে পারিনি।’ তিনি বললেন, ‘আমি কি তোমাদের এমন কিছু বলে দেব না, যা সব দোয়ার সমষ্টি হবে?’ তোমরা বলো— اللَّهُمَّ إِنَّا نَسْأَلُكَ مِنْ خَيْرِ مَا سَأَلَكَ مِنْهُ نَبِيُّكَ مُحَمَّدٌ وَنَعُوذُ بِكَ مِنْ شَرِّ مَا اسْتَعَاذَ بِكَ مِنْهُ نَبِيُّكَ مُحَمَّدٌ وَأَنْتَ الْمُسْتَعَانُ وَعَلَيْكَ الْبَلاَغُ وَلاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِاللَّهِ ‏ ‘আল্লাহুম্মা ইন্না নাসআলুকা মিন খাইরি মা সাআলাকা মিনহু নাবিয়্যিকা মুহাম্মাদুন ওয়া নাউজুবিকা মিন শাররি মাসতাআজা বিকা মিনহু নাবিয়্যুকা মুহাম্মাদুন ওয়া আংতাল মুসতাআনু ওয়া আলাইকাল বালাগু ওয়া লা হাওলা ওয়া লা কুয়্যাতা ইল্লা বিল্লাহি।’


বিজ্ঞাপন


আরও পড়ুন: কঠিন ফিতনার দিনে ঈমান রক্ষার আমল

অর্থ: ‘হে আল্লাহ‌! আমরা তোমার কাছে সেই কল্যাণ আশা করি; যা তোমার নবী (স.) তোমার কাছে আশা করেছেন এবং আমরা তোমার কাছে সেই অনিষ্ট থেকে মুক্তি চাই; যে অনিষ্ট থেকে তোমার নবী (স.) তোমার কাছে আশ্রয় চেয়েছেন। তুমিই একমাত্র সাহায্যকারী এবং তুমিই (কল্যাণ) পৌঁছিয়ে দাও। আল্লাহ‌ তাআলা ছাড়া অনিষ্ট রোধ করার এবং কল্যাণ পৌঁছানোর আর কোনো ক্ষমতাবান নেই।’ (তিরমিজি: ৩৫২১)

আরও পড়ুন: নেক আমল নষ্টকারী ৬ গুনাহ থেকে সাবধান

মুমিন মুসলমানের উচিত, প্রিয়নবী (স.)-এর নসিহত মেনে উল্লেখিত দোয়াটি মুখস্থ করা। বেশি বেশি পড়ে আল্লাহর ক্ষমা ও সাহায্য কামনা করা। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রাসুলুল্লাহ (স.)-এর শেখানো দোয়ার মাধ্যমে প্রার্থনা করার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর