সোমবার, ২০ মে, ২০২৪, ঢাকা

সুলাইমান (আ.)-এর কি জাদুর আংটি ছিল?

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২২, ০৩:২৩ পিএম

শেয়ার করুন:

সুলাইমান (আ.)-এর কি জাদুর আংটি ছিল?

সুলাইমান (আ.) মর্যাদাবান নবী ও ন্যায়পরায়ণ বাদশাহ। আল্লাহ তাআলা তাঁকে কিছু অনন্য বৈশিষ্ট্য দান করেছিলেন, যা আর কাউকে দান করেননি। যেমন—বাতাস তাঁর অনুগত ছিল। (সুরা সাবা : ১২)। তাঁকে এমন সাম্রাজ্য দান করা হয়েছিল, যা পৃথিবীতে আর কাউকে দান করা হয়নি। (সুরা ছদ: ৩৫) জিন জাতি তাঁর অনুগত ছিল। (সুরা সাবা: ১২)। পক্ষীকুলকে তাঁর অনুগত করে দেওয়া হয়েছিল এবং তিনি তাদের ভাষা বুঝতেন। (সুরা নামল: ১৬)। পিপীলিকার ভাষাও তিনি বুঝতেন। (সুরা নামল: ১৮-১৯)

কিন্তু ইহুদি-খ্রিস্টানদের ভ্রান্ত বিশ্বাসমতে, তিনি জাদুর বলে রাজ্য পরিচালনা করতেন। নবী করিম (স.) যখন সুলাইমান (আ.)-এর প্রশংসা করেন, তখন অনেক ইহুদি বলেছিল, আশ্চর্যের বিষয়, মুহাম্মদ সুলাইমানকে নবীদের মধ্যে গণ্য করে, অথচ তিনি ছিলেন একজন জাদুকর। (তাফসিরে তাবারি: ১/৩৬০)


বিজ্ঞাপন


বর্তমানকালের বাইবেলের বর্ণনামতে, সুলাইমান (আ.) তাঁর স্ত্রীদের প্ররোচনায় পিতৃধর্ম ত্যাগ করে মূর্তি পূজায় জড়িয়ে পড়েন। (রাজাবলি, ১১ নম্বর অধ্যায়) নাউজু বিল্লাহ! এমনকি বাইবেলে তাঁকে একজন যৌনাচারে লিপ্ত দুনিয়ালোভী বাদশাহরূপে দেখানো হয়েছে। (দেখুন- সলোমনের পরমগীত অধ্যায়: ৮-এর ১-৩, ১০; সপ্তম অধ্যায়ের ৮, ৯, ১১-১৩; চতুর্থ অধ্যায়ের ৫, ৯, ১০, ১২; প্রথম অধ্যায়ের ২-৪, ১৩, ১৬; দ্বিতীয় অধ্যায়ের ৬ এবং পঞ্চম অধ্যায়ের ২-৪, ৮)

আরও পড়ুন: নবী-রাসুলদের কার কী পেশা ছিল

আমরা মনে করি, একজন মর্যাদাবান নবীর ব্যাপারে এসব অজ্ঞতাসূলভ কথা অর্থহীন। এ ধরনের কথা কিছুতেই স্রষ্টা কর্তৃক প্রেরিত নবীর ব্যাপারে হতে পারে না। এসব বানানো ও কল্পিত কথা। সুলাইমান (আ.) সম্পর্কে ইহুদি-খ্রিস্টানদের ভ্রান্ত বিশ্বাস খণ্ডন করে আল্লাহ তাআলা বলেন, ‘তারা ওই সবের অনুসরণ করে থাকে, যা সুলাইমানের রাজত্বকালে শয়তানরা আবৃত্তি করত, অথচ সুলাইমান কুফরি করেনি, বরং শয়তানরাই কুফরি করেছিল। তারা মানুষকে জাদুবিদ্যা শিক্ষা দিত এবং বাবেল শহরে হারুত ও মারুত দুই ফেরেশতার ওপর যা নাজিল হয়েছিল, তা শিক্ষা দিত। আসলে তারা উভয়ে এ কথা না বলে কাউকে শিক্ষা দিত না যে আমরা এসেছি পরীক্ষাস্বরূপ। কাজেই তুমি কাফের হয়ো না। কিন্তু তারা তাদের কাছ থেকে এমন জাদু শিখত, যার দ্বারা স্বামী-স্ত্রীর মধ্যে বিচ্ছেদ ঘটে। অথচ আল্লাহর আদেশ ছাড়া তা দ্বারা তারা কারো ক্ষতি করতে পারত না। লোকেরা তাদের কাছে শিখত ওই সব বস্তু, যা তাদের ক্ষতি করে এবং তাদের কোনো উপকার করে না...।’ (সুরা বাকারা: ১০২)

মূল ঘটনা হলো- সুলাইমান (আ.)-এর রাজত্বকালে অবিশ্বাসী জিনরা লোকদের এ বলে ধোঁকা দিত যে সুলাইমান জাদুর জোরে সব কিছু করেন, তিনি কোনো নবী নন। শয়তানদের ভেলকিবাজিতে বহু লোক বিভ্রান্ত হচ্ছিল। সুলাইমান (আ.) যে সত্য নবী, তিনি যে জাদুকর নন, জনগণকে সেটা বুঝিয়ে দেওয়ার জন্য এবং নবীগণের মোজেজা ও শয়তানদের জাদুর মধ্যে পার্থক্য বোঝানোর জন্য আল্লাহ তাআলা হারুত ও মারুত নামের দুজন ফেরেশতাকে ‘বাবেল’ শহরে মানুষের বেশে পাঠিয়ে দেন। ‘বাবেল’ হলো ইরাকের একটি প্রাচীন নগরী, যা ওই সময় জাদুবিদ্যার কেন্দ্র ছিল। ফেরেশতাদ্বয় সেখানে জনগণকে জাদুর স্বরূপ সম্পর্কে অবহিত করতে থাকেন এবং জাদুকরদের অনুসরণ থেকে বিরত থাকার উপদেশ দিতেন। কিন্তু লোকেরা শয়তানের প্ররোচনায় ওই জাদুবিদ্যা শিখতে শুরু করে। পবিত্র কোরআনে সুলাইমান (আ.)-কে নির্দোষ ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, সুলাইমান জাদুর বলে নয়, বরং আল্লাহর দেওয়া ক্ষমতাবলে দেশ শাসন করেন। (তাফসিরে ইবনে আবি হাতেম: ১/২৯৭)


বিজ্ঞাপন


আরও পড়ুন: পবিত্র কোরআনে কার নাম কতবার এসেছে

সুলাইমান (আ.)-এর জাদুর আংটি থাকার বিষয়ে প্রমাণিত সত্য কোনো বর্ণনা খুঁজে পাওয়া যায় না। তারপরও তাঁর সম্পর্কে অপপ্রচার করা হয় যে তাঁর নাকি জাদুর আংটি ছিল। এ ব্যাপারে বলা হয়ে থাকে, সুলাইমান (আ.) একজন মহিলাকে বিয়ে করেন। ওই মহিলা তাঁর গৃহে তাঁর অগোচরে মূর্তিপূজা করত। আর সুলাইমানের রাজত্ব ছিল তাঁর আংটির কারণে। একদিন তিনি টয়লেটে যাওয়ার সময় অভ্যাসবশত আংটিটি খুলে তাঁর ওই স্ত্রী ‘আমিনা’র কাছে রেখে যান। এমন সময় একটি জিন সুলাইমানের রূপ ধরে সেখানে উপস্থিত হয় এবং তার কাছ থেকে আংটিটি নিয়ে নেয়। অতঃপর সুলাইমান বেরিয়ে এসে দেখেন তাঁর সিংহাসনে অন্যজন বসে আছে এবং লোকেরা সুলাইমান (আ.)-কে অস্বীকার করে। অতঃপর ৪০ দিন পর তা মাছের পেট থেকে উদ্ধার হয়। এরপর সুলাইমান (আ.) তাঁর আংটি পরিধান করে রাজ আসনে আবার অধিষ্ঠিত হন। এ গল্পটির কোনো প্রমাণ নেই। ওলামায়ে কেরাম তা ভ্রান্ত বলে প্রত্যাখ্যান করেছেন। এতে অনেক অসংগতি রয়েছে, যা একজন নবীর ব্যাপারে কখনো সংগত নয়। (শিফা, কাজি ইয়াজ: ২/১৬২)

আল্লামা ইবনে কাসির (রহ.) গল্পটি ইহুদি-খ্রিস্টানদের কল্পিত কথা বলে প্রত্যাখ্যান করেছেন। (তাফসিরে ইবনে কাসির: ৭/৬৭)

আরও পড়ুন: মুসা ও খিজির (আ.)-এর ঘটনা

এছাড়াও অনেক আজগুবি কথা রটিত আছে, তিনি নাকি জাদুশক্তির বলে সবকিছু অনুগত রাখতেন। তাঁর সিংহাসনের নিচে নাকি জাদুর জিনিস লুকায়িত ছিল। এসব কথা কুফরি। এগুলো নবীদের মর্যাদাপরিপন্থী কথা। এসব ইহুদি ও খ্রিস্টানদের কল্পকাহিনি মাত্র। (আল-ইসরাঈলিয়াত ওয়াল মাওদুয়াত ফি কুতুবিত তাফসির: ১/২৭১)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নবী-রাসুলদের ব্যাপারে কোরআন-হাদিসের বিপরীত কথা থেকে বাঁচিয়ে রাখুন। নবী রাসুলদের ব্যাপারে কোরআন-হাদিসে বর্ণিত সকল কথার ওপর পরিপূর্ণ বিশ্বাস রাখার তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর