রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘আসুন, মৃত্যুর পূর্বে কিছু সওয়াবের গাছ লাগাই’

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২, ০৫:০৭ পিএম

শেয়ার করুন:

‘আসুন, মৃত্যুর পূর্বে কিছু সওয়াবের গাছ লাগাই’

মৃত্যুর পরেও সওয়াবের ধারা অব্যাহত রাখতে বৃক্ষরোপন কর্মসূচীতে অন্তর্ভুক্ত হওয়ার পরামর্শ দিয়েছেন প্রখ্যাত ইসলামিক স্কলার শায়খ আহমাদুল্লাহ। সোমবার (১৫ আগস্ট) তাঁর ভেরিফাইড ফেসবুক পেজে এ সংক্রান্ত একটি পোস্ট করেন। যেখানে তিনি বলেন, মসজিদ-মাদরাসা ও দাতব্য প্রতিষ্ঠান গড়ে তোলার মতো বৃক্ষরোপণ করাও সাদাকায়ে জারিয়াহর অন্তর্ভুক্ত। পোস্টে তিনি সদকায়ে জারিয়া ও বৃক্ষরোপনের গুরুত্ব তুলে ধরেন। 

আরও পড়ুন: ২৫ হাজার পরিবার পেল আস-সুন্নাহ ফাউন্ডেশনের কোরবানির গোশত


বিজ্ঞাপন


দেশের প্রত্যন্ত অঞ্চলের অভাবী মানুষদের বাড়ির আঙিনা, এতিমখানা ও আবাসিক শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে উন্নত জাতের অধিক ফলনশীল গাছের চারা/কলম রোপণ করার উদ্যোগ নিয়েছে তাঁরই  প্রতিষ্ঠিত আস-সুন্নাহ ফাউন্ডেশন। পরিবেশ সুরক্ষা, অক্সিজেনের জোগান, দুঃস্থ ও অসহায়দের আত্মনির্ভরশীল হওয়ার সুযোগ এবং সচ্ছলদের সাদাকায়ে জারিয়ার সওয়াব অর্জনে এই উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে বলে আশাপ্রকাশ করেন তিনি। প্রত্যেকটি চারার ক্রয়, রোপণ ও পরিচর্যায় স্পন্সর হওয়ার সুযোগ রয়েছে বলে পোস্টে তিনি উল্লেখ করেন। ঢাকা মেইলের পাঠকদের জন্য শায়খ আহমাদুল্লাহর স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো।

আসুন, মৃত্যুর পূর্বে কিছু সাওয়াবের গাছ লাগাই

মসজিদ-মাদরাসা ও দাতব্য প্রতিষ্ঠান গড়ে তোলার মতো বৃক্ষরোপণ করাও সাদাকায়ে জারিয়াহর অন্তর্ভুক্ত। মূলত যে দানের উপকারিতা স্থায়ী বা দীর্ঘমেয়াদী হয়, সেটাই সাদাকায়ে জারিয়াহ।

যদি কেউ মানুষ কিংবা প্রাণীকূলের উপকার সাধনের লক্ষ্যে ফলজ বা বনজ গাছ রোপণ করে এবং এর মাধ্যমে সাওয়াব আশা করে, তবে এটি একটি উত্তম সাদাকায়ে জারিয়াহ; যার সাওয়াবের ধারা ব্যক্তির মৃত্যুর পরও অব্যাহত থাকতে পারে।


বিজ্ঞাপন


রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন— যদি কোনো মুসলমান একটি বৃক্ষ রোপণ করে অথবা কোনো শস্য উৎপাদন করে এবং তা থেকে কোনো মানুষ কিংবা পাখি অথবা পশু ভক্ষণ করে, তাহলে তা সে ব্যক্তির জন্য সাদাকাস্বরূপ। (সহীহ বুখারী-২৩২০, সহীহ মুসলিম-১৫৫৩)

রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) আরো বলেছেন— যখন মানুষ মৃত্যুবরণ করে তখন তার সমস্ত আমল বন্ধ হয়ে যায় তিন প্রকার আমল ছাড়া। ১. সদাকাহ জারিয়াহ্ ২. এমন ইলম বা জ্ঞান যার দ্বারা অন্যের উপকার হয় ৩. পুণ্যবান সন্তান যে তার জন্যে দু'আ করতে থাকে। (সহীহ মুসলিম, হাদিস নং ১৬৩১)

আরও পড়ুন: কচুর লতি বিক্রি করছিল ওরা, চাল পেয়ে কেঁদেই ফেলল!

আস-সুন্নাহ ফাউন্ডেশন দেশের প্রত্যন্ত অঞ্চলের অভাবী মানুষদের বাড়ির আঙিনা, এতিমখানা ও আবাসিক শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে উন্নত জাতের অধিক ফলনশীল গাছের চারা/কলম রোপণ করার উদ্যোগ হাতে নিয়েছে।

এতে একাধারে পরিবেশ সুরক্ষা এবং অক্সিজেনের যোগান হবে, দুঃস্থ ও অসহায়রা আত্মনির্ভরশীল হবেন এবং সচ্ছলদের সাদাকায়ে জারিয়ার সওয়াব অর্জিত হবে ইন-শা-আল্লাহ।

একটি চারার (ক্রয়, রোপণ ও পরিচর্যা) স্পন্সর হতে পারেন আপনিও।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর