বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

সাহাবিদের সংখ্যা কত?

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১২ জুলাই ২০২২, ০৩:০৩ পিএম

শেয়ার করুন:

সাহাবিদের সংখ্যা কত?

সাহাবি আরবি শব্দ। অর্থ- সঙ্গী, বন্ধু, অনুসারী, সহচর, একসঙ্গে জীবন যাপনকারী ইত্যাদি। ইসলামি পরিভাষায় ‘সাহাবা’ শব্দটি দ্বারা মুহাম্মদ (স.) এর সঙ্গী-সাথিদের বুঝায়। এককথায়, ঈমানসহ রাসুল (স.)-এর সাক্ষাৎলাভে যাঁরা ধন্য হয়েছেন এবং ঈমানসহ মৃত্যুবরণ করেছেন তাঁদের প্রত্যেকেই সাহাবি। সাহাবি শব্দটি একবচন। বহুবচনে সাহাবা। আহলে সুন্নাহ ওয়াল জামায়াতের বিশ্বাস অনুযায়ী, সাহাবিরা উম্মাহর শ্রেষ্ঠ মানুষ। সত্য ও ন্যায়ের মাপকাঠি। কেয়ামত পর্যন্ত সকল মানুষের জন্য তাঁরা অনুসরণীয়।

কোরআন ও হাদিসের বিভিন্ন স্থানে সাহাবায়ে কেরামের মর্যাদা বর্ণিত হয়েছে। আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘তাঁরাই (সাহাবিরা) সত্যিকারের মুমিন, মহান রবের কাছে তাদের জন্য আছে সুউচ্চ মর্যাদা, ক্ষমা ও সম্মানজনক রিজিক।’ (সুরা আনফাল: ৪)


বিজ্ঞাপন


তাঁদের সম্পর্কে রাসুলুল্লাহ (স.) বলেছেন, জাহান্নামের আগুন এমন মুসলিমকে স্পর্শ করবে না যে আমাকে দেখেছে (অর্থাৎ সাহাবি), অথবা আমাকে যারা দেখেছে তাদের সে দেখেছে (অর্থাৎ তাবেয়ি)। (তিরমিজি: ৩৮৫৮)

রাসুল (স.) আরও ইরশাদ করেন, যে আমার সাহাবিদের কষ্ট দেয় সে যেন আমাকে কষ্ট দেয়; যে আমাকে কষ্ট দেয় সে যেন আল্লাহকে কষ্ট দেয়; যে আল্লাহকে কষ্ট দেয় অচিরেই আল্লাহ তাকে পাকড়াও করবেন।’ (মুসনাদে আহমদ: ১৬৮০৩)

সাহাবিদের সংখ্যা
সাহাবিদের সংখ্যা কত ছিল—সে ব্যাপারে সুস্পষ্ট কোনো বর্ণনা পাওয়া যায় না। তবে হাদিস, সিরাত ও ইতিহাসের বিভিন্ন দিক গবেষণা করে মুহাদ্দিসরা এর আনুমানিক সংখ্যা উল্লেখ করেছেন। যেমন—

ইমাম মুসলিমের উস্তাদ হাফেজ আবু জুরয়া (রহ.) দৃঢ়তার সঙ্গে বলেছেন, সাহাবিদের সংখ্যা ১,১৪,০০০ (এক লাখ ১৪ হাজার)। (আল জামে: ২/২৯৩, খতিব বাগদাদি)


বিজ্ঞাপন


আবু জুরয়া (রহ.)-কে নবী করিম (স.) থেকে যেসব সাহাবি হাদিস বর্ণনা করেছেন তাঁদের সংখ্যা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, কে এই সংখ্যা সঠিকভাবে সংরক্ষণ করেছে? বিদায় হজে নবীজির সঙ্গে অংশগ্রহণ করেছেন ৪০ হাজার সাহাবি আর তাবুক যুদ্ধে ৭০ হাজার সাহাবি।

তিনি আরো বলেছেন, ‘নবী (স.) মদিনা, মক্কা এবং এর মাঝের বিভিন্ন এলাকায় বসবাসকারী এবং বেদুইনদের মধ্য থেকে এক লাখ ১৪ হাজার সাহাবি ছেড়ে দুনিয়া থেকে বিদায় গ্রহণ করেন। যাঁরা তাঁর কাছ থেকে হাদিস বর্ণনা করেছেন এবং তাঁর কাছে শুনেছেন। (অথবা তিনি বলেছেন, যাঁরা তাঁকে দেখেছেন বা তাঁর কথা শুনেছেন)। আর বিদায় হজে জাবালে আরাফাতে (আরাফাত পর্বতে) সবাই তাঁকে দেখেছেন এবং তাঁর কথা শুনেছেন।’ (মুকাদ্দামায়ে ইবনুস সালাহ, মারিফাতু আনওয়ায়ি উলুমিল হাদিস, অধ্যায়: ৩৯, অনুচ্ছেদ: সাহাবি-পরিচিতি)

জালালুদ্দিন সুয়ুতি (রহ.) বলেন, সাহাবিদের সংখ্যা ১,২৪,০০০ (এক লাখ ২৪ হাজার)। (আল খাসাইসুল কুবরা)। এ ছাড়া আরো একাধিক মত পাওয়া যায়। সারকথা হলো—সাহাবিদের সংখ্যা এক লাখের বেশি।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর