মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ঢাকা

বেখেয়ালে মসজিদ থেকে বের হলে ইতেকাফ ভেঙে যাবে?

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০২ এপ্রিল ২০২৪, ০৫:২৫ পিএম

শেয়ার করুন:

বেখেয়ালে মসজিদ থেকে বের হলে ইতেকাফ ভেঙে যাবে?

এখন চলছে রমজানের শেষ দশক। এই দশকের একটি মর্যাদাপূর্ণ ইবাদতের নাম ইতেকাফ। এই ইবাদত সহিহ হওয়ার জন্য কিছু নিয়ম কানুন মেনে চলতে হয়। অন্যথায় ইতেকাফ ভেঙে যায়। যেমন- প্রাকৃতিক প্রয়োজন ছাড়া বিনা কারণে মসজিদ থেকে বের হলে ইতেকাফ ভেঙে যাবে।

প্রশ্ন হলো- খেয়ালের ভুলে মসজিদ থেকে বের হয়ে গেলে কি ইতেকাফ ভেঙে যাবে? একজন প্রশ্ন করেছেন, আত্মীয়-স্বজনের সঙ্গে কথা বলতে বলতে ইতেকাফকারী মসজিদ থেকে বের হয়ে গেছেন। তিনি জানতে চেয়েছেন, রোজা যেমন ভুলবশত পানাহারের কারণে ভাঙে না, ইতেকাফের বিধানেও কি ভুলের কারণে রোজার মতো ছাড় আছে?


বিজ্ঞাপন


এর উত্তরে ফুকাহায়ে কেরাম বলেন, ভুলবশত মসজিদের বাইরে গেলেও ইতেকাফ ভেঙে যাবে। এটি রোজার মতো নয়। তাই ইতেকাফের সঙ্গে রোজার তুলনা করা যাবে না। সুতরাং প্রশ্নোক্ত ক্ষেত্রে মসজিদ থেকে বের হওয়ার কারণে সুন্নত ইতেকাফ ভেঙে গেছে এবং তা নফল হয়ে গেছে।

আরও পড়ুন: যে আমল করলে শবে কদর পাওয়া যায়

এখন আপনাকে শুধু একদিনের ইতেকাফ কাজা করতে হবে। অর্থাৎ রমজানের পর কোনো একদিন সূর্যাস্তের পূর্ব থেকে পরদিন সূর্যাস্ত পর্যন্ত মসজিদে ইতেকাফের নিয়তে অবস্থান করবেন এবং দিনের বেলায় রোজা রাখবেন। ১০ দিনের ইতেকাফ কাজা করতে হবে না। (বাদায়েউস সানায়ে: ২/২৮২; ফাতহুল কাদির: ২/৩০৮; রদ্দুল মুহতার: ২/৪৪৪; খুলাসাতুল ফতোয়া: ১/২৬৮; আননাহরুল ফায়েক: ২/৪৬; ফতোয়ায়ে খানিয়া: ১/২২২; আলবাহরুর রায়েক: ২/৩২০)

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর