শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

৯ম তারাবিতে যা পড়া হবে

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৪, ০৬:৫১ পিএম

শেয়ার করুন:

৯ম তারাবিতে যা পড়া হবে

পবিত্র রমজানের ৮ম দিন শেষ হলো আজ। রাতে এশার নামাজের পর পড়া হবে নবম রমজানের তারাবি। রমজান মাসের অন্যতম আমল হলো কোরআনুল কারিম খতমের মাধ্যমে তারাবি নামাজ আদায়। ইসলামি ফাউন্ডেশন নির্ধারিত নবম তারাবিতে দেশের প্রায় সব মসজিদে আজ পড়া হবে সুরা হুদের ৬ নম্বর আয়াত থেকে সুরা ইউসুফের ৫২ নম্বর আয়াত পর্যন্ত। পারা হিসেবে তেলাওয়াত করা হবে ১২তম পারা।

চলুন একনজরে দেখে নিই- আজকের খতম তারাবিতে কী পড়া হবে।


বিজ্ঞাপন


সুরা হুদ, আয়াত ৬-২৪
আল্লাহ তাআলা বলছেন, প্রতিটি সৃষ্টিজীবের রিজিকের দায়িত্ব আল্লাহর। আল্লাহর কাছেই সবাইকে ফিরে যেতে হবে। এখন যারা আল্লাহর বিধান নিয়ে হাসি-তামাশা করছে, আখেরাতে তাদের কঠিন আজাব ভোগ করতে হবে। এরপর মুমিন ও কাফেরের আচরণগত পার্থক্য তুলে ধরা হয়েছে। সুখে-দুঃখে বিপদে-আপদে মুমিন ও কাফেরের আচরণ কেমন হয়- তা উদাহরণসহ বলা হয়েছে।

আরও পড়ুন: ৮ম তারাবিতে যা পড়া হবে

সুরা হুদ, আয়াত ২৫-৪৯
হজরত নূহ (আ.) এর আলোচনা করা হয়েছে। নূহ নবীর উম্মত কত হঠকারী ছিলো এবং তাদের সব ধরণের হঠকারীর জবাবে আল্লাহ কীভাবে বন্যা ও আজাব দিয়ে তাদের শাস্তি দিয়েছেন এসব কিছু বিস্তারিত এসেছে দুই রুকুতে। 

সুরা হুদ, আয়াত ৫০-৬০
হজরত হূদ (আ.) এর আলোচনা করা হয়েছে। তিনি তার উম্মতকে দাওয়াত দিলে তারা তাকে মিথ্যাবাদী সাব্যস্ত করে। এক পর্যায়ে এদেরকেও আল্লাহ তায়ালা কঠিন আজাব দিয়ে ধ্বংস করে দেন। তবে মুমিনদেরকে বাঁচিয়ে রাখেন দুনিয়া এবং আখেরাতের লাঞ্চনা থেকে। 


বিজ্ঞাপন


সুরা হুদ, আয়াত ৬১-৮৩
হজরত সালেহ (আ.) এর উম্মতের বর্ণনা দেয়া হয়েছে। তারাও ইমান আনার বদলে জুলুমের পথ বেছে নেয়। আল্লাহ তায়ালা নির্দশনস্বরুপ একটি উটনী পাঠিয়ে ছিলেন। সে উটনীকেও তারা হত্যা করে ফেলে। অবশেষে আল্লাহর আজাব এসে তাদেরকে ধ্বংসের অতল গহ্বরে ডুবিয়ে দেয়।

আরও পড়ুন: ৭ম তারাবিতে যা পড়া হবে

হজরত লূত (আ.) এর সম্প্রদায়ের কথা বলা হয়েছে। তারা অপরাধ করতে করতে আজাবের উপযুক্ত হয়ে পড়েছে। তাদের কু-কর্মের জন্য আল্লাহ তায়ালা যন্ত্রণাদায়ক আজাবের মাধ্যমে তাদেরকে পৃথিবীর বুক থেকে চিরতরে বিদায় করে দিয়েছেন। 

সুরা হুদ, আয়াত ৮৪-১২৩
আল্লাহর নবী হজরত শোয়াইব (আ.) এর উম্মতের কথা বলা হয়েছে। তারাও নবীর কথা না মানার কারণে নূহ, হূদ, সালেহ এবং লূত (আ.) এর উম্মতের মত অভিশপ্ত হয়ে গেছে। হজরত মুসা (আ.) ও ফেরাউনের কথা সংক্ষেপে আলোচনা করে উম্মতে মুহাম্মদীর উদ্দেশ্যে অসিয়ত করা হয়েছে, তোমরাও যেন পূর্ববর্তীদের মত পাপ কাজ ও হঠকারি আচরণ করে আজাবের উপযুক্ত হয়ে না পড়। আল্লাহকে ভয় কর। তাঁর ওপর ভরসা রাখ। তাঁরই ইবাদত কর- এভাবেই সূরার ইতি টানা হয়েছে।

সুরা ইউসুফ, আয়াত ১-২০
পবিত্র কোরআনের মহাত্ম্য সম্পর্কে অল্প কিছু বলেই মূল আলোচনায় প্রবেশ করা হয়েছে। এরপর হজরত ইউসুফ (আ.) এক আশ্চর্য স্বপ্ন দেখে তার পিতাকে স্বপ্নের কথা বলেন। তাঁর পিতা স্বপ্নের কথা কাউকে বলতে নিষেধ করেন এবং তাকে নবুওয়তের সুসংবাদ দেন। 
হজরত ইউসুফ (আ.) এর বৈমাত্রেয় ১০ ভাই ষড়যন্ত করে তাকে ইয়াকুব নবীর কাছ থেকে অনুমতি নিয়ে নিজেদের সঙ্গে নিয়ে যায়। অনেক দূরে গিয়ে ইউসুফকে একটি কুয়োয় ফেলে দেয়া হয়। সে কুয়ো থেকে একটি কাফেলা ইউসুফকে তুলে নিয়ে বিক্রয় করে দেয়।

আরও পড়ুন: খতম তারাবিতে যেদিন যা তেলাওয়াত করা হবে

সুরা ইউসুফ, আয়াত ২১-২৯
মিশরের এক সম্ভ্রান্ত ব্যক্তি ইউসুফকে কিনে নেয়। সে তার স্ত্রীকে এর লালন-পালনের দায়িত্ব দেয়। পরবর্তীতে এ মহিলা তার কামনা-বাসনায় অন্ধ হয়ে ইউসুফকে কু-কর্মের প্রতি আহ্বান করে। বিষয়টি পরবর্তীতে ওই সম্ভ্রান্ত ব্যক্তির কাছে প্রমাণিত হয় এবং সে তার স্ত্রীকে প্রবল ভৎসনা করে।

সুরা ইউসুফ, আয়াত ৩০-৪২
শহরের মহিলারা ওই মহিলার বিষয়ে কানাঘুষা করতে থাকে। এ অবস্থা দেখে মহিলা একটি ভোজ সভার আয়োজন করে। এতে ইউসুফকে দেখে সব মহিলা তাদের হাত কেটে ফেলে। নারীদের আক্রমন থেকে বাঁচার জন্য ইউসুফ (আ.) কারাগারকে ভালো মনে করলে আল্লাহ তাকে কারাগারে যাওয়ার ব্যবস্থা করে দেন। 
ইউসুফ (আ.) কারাগারে গিয়ে দাওয়াত ও তাবলিগের কাজ করতে থাকেন। মানুষের স্বপ্নের ব্যাখ্যাও করেন মাঝে মাঝে। দুই রাজকর্মচারীর স্বপ্নের ব্যাখা করেন তিনি। যা অল্প সময়ে অক্ষরে অক্ষরে সত্যে পরিণত হয়। 

সুরা ইউসুফ, আয়াত ৪৩-৫২
দেশের রাজা এক অদ্ভুত স্বপ্ন দেখে। যার ব্যখা ইউসুফ ছাড়া আর কেউ দিতে পারেনি। পরবর্তীতে রাজার নিদের্শে ইউসুফ জেলখানা থেকে মুক্তির নির্দেশ দেয়া হয়। কিন্তু তিনি বললেন, যারা আমাকে জেলখানায় পাঠিয়েছে তাদের খোঁজ করে জিজ্ঞেস করা হোক কী অপরাধে ইউসুফকে জেলে পাঠানো হয়েছে। ইউসুফ (আ.)-এর ব্যাপারে আজিজের স্ত্রী বলল, এতদিনে সত্য প্রকাশ হল, আমিই তাকে প্ররোচনা দিয়েছিলাম, আর সে তো অবশ্যই সত্যবাদীদের অন্তর্ভুক্ত।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর