রোববার, ৮ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

৪০ হাজার কোটা খালি রেখেই শেষ হলো হজ নিবন্ধন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৭:২৭ এএম

শেয়ার করুন:

৪০ হাজার কোটা খালি রেখেই শেষ হলো হজ নিবন্ধন

সৌদি আরবের দেওয়া ৪০ হাজারের বেশি কোটা খালি রেখেই শেষ হয়েছে এবারের হজের নিবন্ধন কার্যক্রম। চার দফা সময় বাড়িয়ে মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) রাত ৮টা পর্যন্ত সরকারি ও বেসরকারিভাবে নিবন্ধন করেছেন ৮৩ হাজার ১২০ জন হজযাত্রী।

ধর্ম মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে জানা গেছে, নিবন্ধন শেষে এখনো কোটা খালি রয়েছে ৪৪ হাজার ৭৮টি। এ বছর বাংলাদেশের জন্য ১ লাখ ২৭ হাজার ১৯৮টি কোটা নির্ধারণ করে দেয় সৌদি আরব।


বিজ্ঞাপন


প্রতিটি সক্ষম মুসলমানের জন্য হজ পালন ফরজ। কিন্তু হজের আকাশছোঁয়া ব্যয় চলে গেছে সাধারণ মানুষের নাগালের বাইরে। অনেকেই ইচ্ছা থাকা সত্ত্বেও হজ পালন করতে পারছেন না। অধরা থেকে যাচ্ছে হজ পালনের স্বপ্ন।

২০২৩ সালে সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ৬ লাখ ৮৩ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৬ লাখ ৭২ হাজার টাকা নির্ধারণ হয়। অথচ গতবারের তুলনায় এবার প্যাকেজের দাম ৯২ হাজার ৪৫০ টাকা কমানো হয়েছে। এরপরও হজযাত্রীদের হিমশিম খেতে হচ্ছে খরচ মেটাতে।

এ বছর হজের নিবন্ধন শুরু হয় ২০২৩ সালের ১৫ নভেম্বর, যা ১০ ডিসেম্বর শেষ হওয়ার কথা ছিল। প্রত্যাশিত সাড়া না মেলায় সময় বাড়ানো হয় ৩১ ডিসেম্বর পর্যন্ত। পরে সেই সময় আরও দুই দফায় ১৮ জানুয়ারি এবং পরে ১ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়।


বিজ্ঞাপন


গত বছরের ১৫ নভেম্বর থেকে এবারের হজ নিবন্ধন শুরু হয় এবং সময়সীমা ছিল গত ১০ ডিসেম্বর পর্যন্ত। পরে হজ নিবন্ধনের সময় ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়। এরপর দ্বিতীয় দফায় ১৮ জানুয়ারি পর্যন্ত নিবন্ধনের সময় বাড়ায় ধর্মবিষয়ক মন্ত্রণালয়। কিন্তু তাতেও নিবন্ধনে কাঙ্ক্ষিত সাড়া পাওয়ায় তৃতীয় দফায় ১ ফেব্রুয়ারি পর্যন্ত সময় বাড়ানো হয় নিবন্ধের সময়। চতুর্থ দফা সময় বাড়িয়ে ৬ ফেব্রুয়ারি করা হয়।

হজের খরচ অস্বাভাবিক বেড়ে যাওয়ায় গত বছর নিবন্ধনে কাঙ্ক্ষিত সাড়া না মেলায় আটবার সময় বাড়ানো হয়। এরপরও শেষ পর্যন্ত পাঁচ হাজারের বেশি কোটা ফেরত যায়। এবার হজের খরচ কিছুটা কমানোর পরও নিবন্ধনে সাড়া মেলেনি।

প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন হতে পারে হজ। প্রতি বছরের মতো এবারও সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় দুটো করে হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে।

/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর