শুক্রবার, ১৭ মে, ২০২৪, ঢাকা

৬ শ্রেণির মানুষকে হাদিসে শ্রেষ্ঠ ঘোষণা

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২৩, ০৫:১২ পিএম

শেয়ার করুন:

৬ শ্রেণির মানুষকে হাদিসে শ্রেষ্ঠ ঘোষণা

আল্লাহ রাব্বুল আলামিন এই উম্মতকে সকল উম্মতের ওপর শ্রেষ্ঠত্ব দান করেছেন। ইরশাদ হয়েছে, ‘তোমরাই শ্রেষ্ঠ উম্মত, মানব জাতির জন্য যাদের বের করা হয়েছে; তোমরা সৎকাজের নির্দেশ দিবে, অসৎকাজে নিষেধ করবে...।’ (সুরা আলে ইমরান: ১১০)

শ্রেষ্ঠ উম্মতের মধ্যেও কিছু গুণের অধিকারী মানুষকে শ্রেষ্ঠ বলেছেন মহানবী (স.)। হাদিসের বর্ণনা অনুযায়ী, এরকম ৬ শ্রেণির মানুষের পরিচয় নবীজির উদ্ধৃতিসহ এখানে তুলে ধরা হলো। 


বিজ্ঞাপন


১. পবিত্র কোরআনের শিক্ষক ও শিক্ষার্থীরা
পবিত্র কোরআনের খেদমতে যারা আত্মনিয়োগ করেন, তাঁদের মহানবী (স.) শ্রেষ্ঠ মানুষ বলেছেন। উসমান ইবনে আফফান (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (স.) বলেছেন, তোমাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ ব্যক্তি সে-ই, যে নিজে কোরআন শেখে এবং অপরকে শিক্ষা দেয়।’ (বুখারি: ৫০২৭)

২. আলেম (কোরআন-হাদিসের গভীর জ্ঞানের অধিকারী)
আলেমদেরও শ্রেষ্ঠ মানুষ হিসেবে আখ্যায়িত করেছেন নবীজি (স.)। আবু উমামাহ আল-বাহিলি (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, দুজন লোকের ব্যাপারে রাসুলুল্লাহ (স.)-এর কাছে আলোচনা করা হলো। তাঁদের একজন আবেদ (সাধক, অধিক ইবাদতকারী) এবং অন্যজন আলেম। মহানবী (স.) বলেছেন, তোমাদের সাধারণ ব্যক্তির ওপর আমার যতখানি মর্যাদা, ঠিক তেমনি একজন আলেমের মর্যাদা একজন আবেদের ওপর। তারপর রাসুলুল্লাহ (স.) বললেন, নিশ্চয়ই আল্লাহ, তাঁর ফেরেশতারা এবং আসমান-জমিনের অধিবাসীরা, এমনকি গর্তের পিঁপড়া ও পানির মাছ পর্যন্ত সেই ব্যক্তির জন্য দোয়া করে, যে মানুষকে কল্যাণকর জ্ঞান শিক্ষা দেয়। (তিরমিজি: ২৬৮৫)

৩. সত্যবাদী
আবদুল্লাহ বিন আমর (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (স.)-কে বলা হলো, কোন ব্যক্তি সর্বোত্তম? তিনি বলেন, প্রত্যেক বিশুদ্ধ অন্তরের অধিকারী সত্যভাষী ব্যক্তি। (ইবনে মাজাহ: ৪২১৬)

আরও পড়ুন: সবসময় সত্য বলার পুরষ্কার


বিজ্ঞাপন


৪. বিশুদ্ধ অন্তরের অধিকারী
একই হাদিসের শেষাংশে রাসুল (স.)-কে জিজ্ঞেস করা হলো, সত্যভাষীকে তো আমরা চিনি, কিন্তু বিশুদ্ধ অন্তরের ব্যক্তি কে? তিনি বলেন, সে হলো পূতপবিত্র নিষ্কলুষ চরিত্রের মানুষ, যার কোনো গুনাহ নেই, নেই কোনো দুশমনি, হিংসা-বিদ্বেষ, আত্ম-অহমিকা ও কপটতা। (ইবনে মাজাহ: ৪২১৬)

৫. পাওনা পরিশোধের ক্ষেত্রে উদার
আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী (স.)-এর কাছে কোনো এক ব্যক্তির একটি বিশেষ বয়সের উট পাওনা ছিল। সেই পাওনার জন্য এলে তিনি সাহাবিদের বললেন, তার পাওনা দিয়ে দাও। তাঁরা সেই উটের সমবয়সী উট অনেক খোঁজাখুঁজি করলেন, কিন্তু পেলেন না। অবশ্য তা থেকে বেশি বয়সের উট পেলেন। তখন নবী (স.) বললেন, তা-ই দিয়ে দাও। তখন লোকটি বলল, আপনি আমার প্রাপ্য পুরোপুরি আদায় করেছেন; আল্লাহ আপনাকেও পুরোপুরি প্রতিদান দিন। নবী (স.) বললেন, যে পরিশোধ করার বেলায় উদার, সে-ই তোমাদের মধ্যে সর্বোত্তম ব্যক্তি। (বুখারি: ২৩০৫)

আরও পড়ুন: পাহাড়সম ঋণ পরিশোধের দোয়া

৬. যে তার পরিবারের কাছে উত্তম
নবী (স.) বলেছেন, ‘তোমাদের মধ্যে সে ব্যক্তিই সর্বোত্তম যে তার স্ত্রীর নিকট উত্তম, আর আমি তোমাদের মধ্যে আমার স্ত্রীদের নিকট সর্বোত্তম ব্যক্তি।’ (ইবনে মাজাহ: ১৯৭৭; তিরমিজি: ৩৮৯৫)

দোজাহানের সর্দার মহানবী (স.)-এর বিভিন্ন হাদিস থেকে জানা গেলো- কারা এই উম্মতের মধ্যে শ্রেষ্ঠ। আল্লাহ তাআলা আমাদের শ্রেষ্ঠ মানুষ হওয়ার তাওফিক দান করুন। নবীজির ঘোষিত শ্রেষ্ঠ মানুষের গুণগুলো অর্জনের তাওফিক দান করুন। আমিন।

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর