বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

জেনেভায় নানা আয়োজনে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মদিন পালন

প্রবাস প্রতিনিধি
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ১০:৫৮ এএম

শেয়ার করুন:

জেনেভায় নানা আয়োজনে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মদিন পালন

বর্ণাঢ্য নানা আয়োজনে সুইজারল্যান্ডের জেনেভার বাংলাদেশ স্থায়ী মিশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে শুক্রবার (১৭ মার্চ) স্থানীয় সময় সকালে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়।


বিজ্ঞাপন


পরে প্রবাসী বাঙালি ছাড়াও দূতাবাসের কর্মকর্তাদের সাড়ম্বর উপস্থিতিতে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত মো. সুফিউর রহমান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। এ সময় দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের দেওয়া বাণী পাঠ করা হয়।

দিবসটি উপলক্ষে এ দিন আয়োজিত বিশেষ আলোচনায় রাষ্ট্রদূত সুফিউর রহমান ইতিহাসের আলোকে বাঙালি জাতিসত্তার বিকাশে ও বাঙালিদের জন্য পৃথক একটি রাষ্ট্র গঠনে সহস্র বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান তুলে ধরেন। সেই সঙ্গে তিনি সাম্প্রদায়িকতামুক্ত, ধর্মনিরপেক্ষ সমাজ এবং বাংলা ভাষার সম্মান রক্ষার আন্দোলনে বঙ্গবন্ধুর অগ্রণী ভূমিকা উল্লেখ করে বাঙালি জাতিসত্তা বিকাশে তাঁর অবদান স্মরণ করেন।

>> আরও পড়ুন: ইতালির রোমে নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত

রাষ্ট্রদূত বলেন, রাজনৈতিক আন্দোলনে নেতৃত্ব দিয়ে বাঙালির অবিসম্বাদিত নেতা হিসেবে একটি রাষ্ট্র প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু। জাতিসত্তা বিকাশে ও রাষ্ট্র গঠনে  যুগপৎ নেতৃত্বে একটি জাতিরাষ্ট্র (Nation State) গঠনে বঙ্গবন্ধুর অবদান নজিরবিহীন। এখানেই তিনি অন্য সব নেতা থেকে অনন্য।


বিজ্ঞাপন


দিবসটিকে ঘিরে এ দিন জেনেভার বাংলাদেশ স্থায়ী মিশন কর্তৃক বঙ্গবন্ধু ও বাংলাদেশ বিষয়ে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। পরে অনুষ্ঠানে উপস্থিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বঙ্গবন্ধুর চিন্তা ও আদর্শকে প্রবাসে বসবাসরত ভবিষ্যৎ প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে এই প্রতিযোগিতা আয়োজনের জন্য রাষ্ট্রদূতসহ মিশনের সকল কর্মকর্তা ও কর্মচারীদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, দৃঢ়চিত্তের অধিকারী বঙ্গবন্ধু অত্যন্ত পরোপকারী ছিলেন। বঙ্গবন্ধুই মুক্তিযুদ্ধে নির্যাতিত নারীদের বীরাঙ্গনা ঘোষণা করেছেন। এ সময় তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন প্রজন্মকে ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ গঠনে এগিয়ে আসার আহ্বান জানান।

>> আরও পড়ুন: অন্টারিও আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন

এছাড়া অন্যদের মধ্যে দূতাবাসের উপ-স্থায়ী প্রতিনিধি সঞ্চিতা হক ‘গণতন্ত্র, উন্নয়ন ও নারীর অধিকার’ রক্ষায় বঙ্গবন্ধুর অবদানের ওপর বক্তব্য রাখেন।

আলোচনা সভায় অন্যদের মধ্যে সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি জ. নজরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম মিয়া, সাবেক সহ-সভাপতি হারুন অর রশিদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক আইয়ান জুনায়েদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এ দিন অনুষ্ঠান শেষে বাংলাদেশ স্থায়ী মিশন কর্তৃক আয়োজিত প্রবাসী শিশু-কিশোরদের অংশগ্রহণে বয়সভিত্তিক চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর