শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

আন্দোলনে পর্তুগালের স্কুলশিক্ষকরা

ফরিদ আহমেদ পাটোয়ারী
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২৩, ১০:৫৭ পিএম

শেয়ার করুন:

আন্দোলনে পর্তুগালের স্কুলশিক্ষকরা

বেতন-ভাতাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধির দাবিতে পর্তুগালের স্কুলশিক্ষকরা জানুয়ারির প্রথম সপ্তাহ থেকে আন্দোলনে নেমেছেন। গত শনিবার লিসবনের রাস্তায় সবচেয়ে বড় প্রতিবাদ-সমাবেশ হয়। সোমবারও বিভিন্ন স্কুলের শিক্ষকরা ক্লাস ফেলে রাস্তায় হাজির হয়েছেন। এদিন তাদের সাথে রাস্তায় নেমেছেন শিক্ষার্থী-অভিভাবকরাও।

প্রাথমিক ও মাধ্যমিক স্তরে শিক্ষকদের বেতন-ভাতা খুবই নগণ্য বলা চলে। প্রতি বছর বেতন কিছুটা বৃদ্ধি পেলেও খরচ বৃদ্ধির তুলনা তা অনেক কম। রাজধানীর একটি স্কুলের শিক্ষিকা কারলা তার প্রতিক্রিয়া জানান, বাজারমূল্যের সাথে শিক্ষকদের মাসিক আয় দিয়ে বাসা ভাড়া ও খাবার খরচ মেটানো সম্ভব হয় না। সম্মানের এই পেশা বেছে নিয়ে আমাদের দারিদ্রের সঙ্গে বসবাস করতে হচ্ছে। অথচ আমরা দায়িত্ব পালনের সাথে সাথে প্রত্যক্ষভাবে দেশ গড়ায় অবদান রাখছি।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: বিএমএসি’র এশিয়া-প্যাসিফিক ফোরামের চেয়ারম্যান হলেন নৌ কর্মকর্তা

অভিভাবকদের পক্ষ থেকে সন্তানের পড়ালেখায় বিপত্তির বিষয়ে শঙ্কা প্রকাশ করা হলেও তারা শিক্ষকদের সাথে সংহতি জানিয়েছেন। তবে সন্তানদের দিনের পর দিন ক্লাস বিরতি তাদেরকে কিছুটা দুশ্চিন্তায় ফেলেছে। স্থানীয় ও প্রবাসী বাংলাদেশি অভিভাবকরাও এক‌ই অনুভূতি ব্যক্ত করেছেন।

উল্লেখ্য পর্যায়ক্রমিক ধর্মঘটের ফলে শিক্ষার কার্যক্রম একেবারে বন্ধ হয়নি। তবে এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে আশানুরূপ ঘোষণা পাওয়া যায়নি। শিক্ষক-কর্মচারীরা তাদের দাবি আদায়সহ শিক্ষামন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন।

/জেএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর