শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিএমএসি’র এশিয়া-প্যাসিফিক ফোরামের চেয়ারম্যান হলেন নৌ কর্মকর্তা

দন্তস্য ইসলাম
প্রকাশিত: ০৫ জানুয়ারি ২০২৩, ১০:৫১ পিএম

শেয়ার করুন:

বিএমএসি’র এশিয়া-প্যাসিফিক ফোরামের চেয়ারম্যান হলেন নৌ কর্মকর্তা

চীনের বেইজিংয়ে বিভিন্ন দেশের দূতাবাসে কর্মরত সামরিক কর্মকর্তাদের সংগঠন হলো বেইজিং মিলিটারি অ্যাটাচে কর্পস (বিএমএসি)। সম্প্রতি এই সংগঠনের এশিয়া-প্যাসিফিক মিলিটারি ফোরামের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বেইজিংয়ের বাংলাদেশ দূতাবাসে নিযুক্ত নৌবাহিনীর কর্মকর্তা কমান্ডার মোহাম্মদ মোস্তফা কামাল রশীদ।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বিএমএসি’র এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন তিনি। পাশাপাশি চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় একজন সামরিক কূটনীতিক হিসেবে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের সব দেশের প্রতিনিধিত্বও করবেন।


বিজ্ঞাপন


বেইজিং মিলিটারি অ্যাটাচে কর্পস এর এশিয়া প্যাসিফিক আঞ্চলিক ফোরামটি ২৭টি দেশের ৭০ জন সামরিক কূটনীতিক নিয়ে গঠিত। আর চীনের বেইজিংয়ে ১১৮টি দেশের ২৪০ জন সামরিক কূটনীতিক নিয়ে বেইজিং মিলিটারি অ্যাটাচে কর্পস (বিএমএসি) গঠিত।

Chainaসম্প্রতি এশিয়া-প্যাসিফিক মিলিটারি ফোরামের এশিয়া-প্যাসিফিক অঞ্চলের সামরিক কূটনীতিকদের আনুষ্ঠানিক এজিএম-এ সকল সদস্যের ভোটে কমান্ডার মোহাম্মদ মোস্তফা কামাল রশীদ চেয়ারম্যান নির্বাচিত হন। এরই ধারাবাহিকতায় গত ১ জানুয়ারি এ পদের দায়িত্বভার গ্রহণ করেন তিনি।

কমান্ডার মোস্তফা বাংলাদেশ নৌবাহিনীর একজন স্বনামধন্য কর্মকর্তা। তিনি বিভিন্ন মহড়ায় অংশগ্রহণ করেছেন এবং দেশে-বিদেশে সামরিক কৌশল ও যুদ্ধের বিভিন্ন প্রশিক্ষণ নিয়েছেন। এছাড়াও বাংলাদেশ ও নৌবাহিনীতে বিভিন্ন চ্যালেঞ্জিং ও অপারেশনাল দায়িত্ব পালন করেছেন।

চাকরিজীবনে সাহসিকতা ও অসামান্য পেশাদারিত্বের স্বীকৃতিস্বরূপ তিনি বাংলাদেশ কোস্ট গার্ড পদক, রাষ্ট্রপতি পুলিশ পদক, শুদ্ধাচার পদকসহ বিভিন্ন সম্মানসূচক পদক ছাড়াও অন্যান্য পুরস্কারে ভূষিত হয়েছেন।


বিজ্ঞাপন


/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর