শনিবার, ৪ মে, ২০২৪, ঢাকা

এবার সংসদীয় কমিটির সভাপতির পদও হারালেন খন্দকার মোশাররফ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩, ০৮:১৬ পিএম

শেয়ার করুন:

এবার সংসদীয় কমিটির সভাপতির পদও হারালেন খন্দকার মোশাররফ
ফাইল ছবি

ক্ষমতাসীন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ থেকে বাদ পড়ার পর এবার জাতীয় সংসদে একটি সংসদীয় কমিটির সভাপতির পদও হারিয়েছেন ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। ফরিদপুর-৩ আসনের এই সংসদ সদস্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন। তার স্থলাভিষিক্ত করা হয়েছে সাবেক শিক্ষামন্ত্রী এবং আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য নুরুল ইসলাম নাহিদকে।

রোববার (১৫ জানুয়ারি) একাদশ জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি পুনর্গঠন করা হয়। এদিন অধিবেশনের শুরুতেই প্রধানমন্ত্রীর পক্ষে চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এই পুনর্গঠনের প্রস্তাব করলে সংসদ তা গ্রহণ করে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: আ.লীগের উপদেষ্টা পরিষদ থেকে খন্দকার মোশাররফ বাদ

মতিয়া চৌধুরী ছিলেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি। তিনি সম্প্রতি সংসদ উপনেতা হওয়ায় তার জায়গায় সভাপতি করা হয়েছে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলামকে।

এর আগে ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের ২২তম কাউন্সিলে উপদেষ্টা পরিষদের ৪৪ জনের নাম ঘোষণা করা হলেও সেখানে খন্দকার মোশাররফের নাম ছিল না।

২০০৯ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে খন্দকার মোশাররফ প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। পান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রিত্ব। একইসঙ্গে ফরিদপুরের রাজনীতিতে তৈরি করেন শক্ত অবস্থান। ২০১৪ সালে টানা দ্বিতীয়বার এমপি হয়ে প্রভাব আরও জোরালো হয় তার। একক আধিপত্য বিস্তার করেন ফরিদপুরজুড়ে।


বিজ্ঞাপন


আরও পড়ুন: ফরিদপুরের রাজনীতিতে কর্তৃত্ব হারিয়েছেন খন্দকার মোশাররফ

সরকারের তৃতীয় মেয়াদে টানা তিনবার এমপি হওয়ার পর আসে খন্দকার মোশাররফের ক্ষমতার পতন। ২০২০ সালের মাঝামাঝি থেকে বিভিন্ন অপরাধে জড়িত থাকার দায়ে গ্রেফতার হতে শুরু করেন তার ‘হাতিয়ার’ হিসেবে পরিচিত স্থানীয় নেতারা। এমনকি তার ভাইও গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন।  

এরপর থেকে দৃশ্যপটের বাইরে খন্দকার মোশাররফ হোসেন। নির্বাচনী এলাকাতেও যান না, যোগ দেন না সংসদ অধিবেশনেও। বার্ধক্যজনিত কারণে গুরুতর অসুস্থ হয়ে পড়ায় তিনি দেশের বাইরে আছেন বলে জানা গেছে। আগামী নির্বাচনে তার মনোনয়ন না পাওয়ার সম্ভাবনাই বেশি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর