বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঢাকায় সমাবেশ: পুলিশ কমিশনারের সঙ্গে যে আলোচনা হলো বিএনপির

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪ ডিসেম্বর ২০২২, ০৯:২১ পিএম

শেয়ার করুন:

ঢাকায় সমাবেশ: পুলিশ কমিশনারের সঙ্গে যে আলোচনা হলো বিএনপির
ফাইল ছবি

আগামী ১০ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হতে যাওয়া বিএনপির সমাবেশকে ঘিরে অনেকটাই থমথমে পরিস্থিতি বিরাজ করছে রাজধানীতে। এরই মধ্যে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে নানা পদক্ষেপ নেওয়ার পাশাপাশি নয়াপল্টনে দলীয় কার্যালয় ছাড়াও এর আশপাশের এলাকায় কড়া নিরাপত্তা বলয় গড়ে তুলেছে পুলিশ। তবে সময় ঘনিয়ে এলেও এখনো ঠিক হয়নি সমাবেশস্থল। যদিও ২৬ শর্তে বিএনপিকে সোহরাওয়ার্দীতে সমাবেশের অনুমতি দিয়েছে পুলিশ। তবে নিজেদের পূর্বঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী নয়াপল্টনেই সমাবেশে অনড় বিএনপি।

বিষয়টি নিয়ে রোববার (৪ ডিসেম্বর) ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুকের সঙ্গে বৈঠকও করেছে বিএনপির একটি প্রতিনিধি দল। বিকেল সোয়া ৪টার পর মিন্টো রোডের ডিএমপি কমিশনারের কার্যালয়ে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন


বৈঠক শেষে সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান জানিয়েছেন, নয়াপল্টনে সমাবেশের কথা বলেছি, এখন পর্যন্ত সেটাই রয়েছে। বিএনপির প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানী ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা আলোচনার পরে যদি কোনো নতুন কিছু আসে, সেটা জানানো হবে।

>> আরও পড়ুন: বিএনপি নেতা ইশরাকের গাড়িতে হামলা

বিএনপির এই নেতা বলেন, ৯টি বিভাগীয় সমাবেশে যেভাবে হয়েছে ঢাকার সমাবেশ ঠিক সেভাবেই হবে, শান্তিপূর্ণ কর্মসূচির মধ্যে। এমন কিছু হবে না যে, কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করবে। যদি সরকারি দলের পক্ষ থেকে না হয়, যদি সরকারের পক্ষ থেকে না হয়।

আমান উল্লাহ আমান বলেন, ঢাকায় সমাবেশের পূর্বে বিএনপি নেতাকর্মীদেরকে গ্রেফতার করা হচ্ছে এটাও পুলিশ কমিশনারকে অবহিত করেছি। ঢাকায় গণসমাবেশে জনস্রোত বাধাগ্রস্ত করতে তারা (সরকার) এই পথ বেছে নিয়েছে। আমরা শান্তিপূর্ণ সমাবেশ করার বিষয় কমিশনারকে অনুরোধ জানিয়েছি।


বিজ্ঞাপন


BNP Assemblyএদিকে, বৈঠকের বিষয়ে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম জানিয়েছেন, ঢাকা বিভাগীয় সমাবেশের স্থান নিয়ে পুলিশ কমিশনারের সঙ্গে আমাদের কথা হয়েছে। আমরা বুঝানোর চেষ্টা করেছি। সারাদেশে নানা প্রতিবন্ধকতার মধ্যে যেভাবে আমরা সমাবেশ পালন করেছি, একইভাবে ঢাকাতে আমরা শান্তিপূর্ণভাবে সমাবেশ পালন করব।

>> আরও পড়ুন: সমাবেশ বানচাল করতেই নয়াপল্টনে ককটেল বিস্ফোরণ: রিজভী

বিএনপি চেয়ারপারসনের এই উপদেষ্টা বলেন, আমরা চেষ্টা করছি যাতে ১০ তারিখের সমাবেশটি শান্তিপূর্ণভাবে করতে পারি এবং অনুরোধ করেছি এর পূর্বে যাতে উত্তপ্ত পরিস্থিতি তৈরি জন্য এমন কোনো কথা না বলা হয়। পাশাপাশি ঢাকা মহানগর উত্তর-দক্ষিণে যে গ্রেফতার চলছে, যাতে কোনভাবে বিএনপির একটি কর্মীও এ সময় গ্রেফতার না হয়। যদি বলা হয় যে- মামলা রয়েছে, মামলা তো সকলের বিরুদ্ধে রয়েছে। কিন্তু আটক করে পুরানো মামলায় দেওয়া হয়।

বৈঠকের বিষয়ে জানাতে গিয়ে তিনি আরও বলেন, ১০ ডিসেম্বর সমাবেশের জন্য ভেন্যুর বিষয়ে আলোচনা হয়েছে। আমরা প্রয়োজনে আবার আলোচনা করব। আমরা চেষ্টা করছি যাতে সমাবেশটি ভালোভাবে করতে পারি। সে জন্য উনারা আমাদের সহযোগিতা করবেন, আমরাও সহযোগিতা করব এবং ভেন্যুর ব্যাপারে আমরা আলোচনা করেছি, এটা পরবর্তী পর্যায়ে জানাব। এখন পর্যন্ত আমাদের যে ভেন্যু সেটাই ঠিক আছে।

এ দিন ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুকের সঙ্গে বৈঠকে বসা বিএনপির প্রতিনিধি দলে অন্যদের মধ্যে দলটির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ ও সহ-সাংগঠনিক সম্পাদক বেনজির আহমেদ টিটু উপস্থিত ছিলেন।

এমই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর