শুক্রবার, ১৭ মে, ২০২৪, ঢাকা

ক্ষমতায় গেলে মেঘনা নয়, কুমিল্লা নামে বিভাগ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২, ০৮:০৭ পিএম

শেয়ার করুন:

ক্ষমতায় গেলে মেঘনা নয়, কুমিল্লা নামে বিভাগ
ছবি: ঢাকা মেইল

নানা বিরোধিতার মাঝেও সরকার যখন মেঘনা নামে বিভাগ করার সিদ্ধান্ত চূড়ান্ত করেছে, তখন বিএনপি নেতারা ক্ষমতায় গেলে বিভাগের নাম কুমিল্লাতেই করার আশ্বাস দিয়েছেন। শনিবার (২৬ নভেম্বর) কুমিল্লার টাউন হল মাঠে আয়োজিত গণসমাবেশে বিএনপি নেতারা কুমিল্লাবাসীকে এই আশ্বাস দিয়ে বলেন, বিএনপি ক্ষমতায় গেলে মেঘনা বিভাগের নাম পরিবর্তন করে কুমিল্লা রাখা হবে।

গত বছরের ২১ অক্টোবর ও ৭ ডিসেম্বর মেঘনা নদীর নামে কুমিল্লা ও পদ্মা নদীর নামে ফরিদপুর বিভাগ হবে বলে ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


বিজ্ঞাপন


ওই বছরের ২১ অক্টোবর কুমিল্লা মহানগর আওয়ামী লীগ কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী বলেন, বিভাগের বিষয়ে আমি সিদ্ধান্ত নিয়েছি। দুটি নদীর নামে দুটি বিভাগ বানাব। একটা পদ্মা অন্যটা মেঘনা।

>> আরও পড়ুন: সাক্কুকে নিয়ে মান ভাঙেনি বিএনপির, জায়গা হলো না মঞ্চে

ওই সময় কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার কুমিল্লা নামেই বিভাগ দেওয়ার দাবি জানান। তবে প্রধানমন্ত্রী এর বিরোধিতা করেন। বলেন, ‘কু’ নাম দেব না। কুমিল্লা নামের সঙ্গে মোশতাকের নাম জড়িত।

পদ্মা বিভাগের পাঁচ জেলার মধ্যে রয়েছে- ফরিদপুর, শরীয়তপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ ও মাদারীপুর। অন্যদিকে কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর নিয়ে হচ্ছে মেঘনা বিভাগ।


বিজ্ঞাপন


BNPজানা গেছে, আগামীকাল রোববার (২৭ নভেম্বর) প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় ‘মেঘনা’ নামের এই বিভাগ অনুমোদনের প্রস্তাব আলোচ্যসূচিতে আছে।

এদিকে, শনিবার কুমিল্লার টাউন হল মাঠে নানা দাবিতে বিভাগীয় সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে এ প্রসঙ্গে কথা বলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামসহ অন্য শীর্ষ নেতারা।

>> আরও পড়ুন: বন্দুকের নল দিয়ে ভালোবাসা আটকানো যায় না: রুমিন ফারহানা

এ দিন মঞ্চে প্রধান অতিথির বক্তব্যের শুরুতেই মির্জা ফখরুল উপস্থিত নেতাকর্মীদের উদ্দেশে বলেন, ‘মেঘনা নাকি কুমিল্লা নামে বিভাগ হবে।’ তখন উপস্থিত সবাই কুমিল্লা কুমিল্লা স্লোগান দেয়।

এছাড়া কুমিল্লায় জন্ম নেওয়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য ডক্টর খন্দকার মোশাররফ হোসেনও নিজ বক্তব্যে বিভাগের নাম নিয়ে কথা বলেন। তিনি বলেন, ‘আমরা কুমিল্লাকে নিয়ে গর্ব করি। বর্তমান সরকারপ্রধান কুমিল্লার মানুষকে দেখতে পারেন না, কুমিল্লার মানুষকে নানা অপবাদ দেন। এ অঞ্চলের মানুষ কুমিল্লা নামে কুমিল্লা বিভাগ চায়। সরকারপ্রধান হীনমন্যতায় পরিচয় দিয়ে যদি অন্য যে নামেই বিভাগ দেন, আমরা সকলে তা প্রত্যাহার করব। এ সরকারের সময় শেষ। আগামী দিনে আমরা ক্ষমতায় গেলে কুমিল্লা নামে বিভাগ করব, এ আশ্বাস দিয়ে গেলাম।’

>> আরও পড়ুন: শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে সরকারকে বিদায় করতে হবে

এ দিন সমাবেশে বক্তব্যকালে বিএনপির কেন্দ্রীয় সিনিয়র ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী বরকত উল্লাহ বুলু বলেন, ‘সরকার মানুষের ওপর সবকিছুই চাপিয়ে দিচ্ছে। কুমিল্লাবাসীর দাবির পরও কুমিল্লা বিভাগটির নামও মেঘনা নামে কুমিল্লার মানুষের ওপর চাপিয়ে দিচ্ছে। বিএনপি ক্ষমতায় আসলে মেঘনা হলেও নাম পরিবর্তন করে কুমিল্লা নামে করা হবে।’

একই কথা বলেন, বিএনপির কেন্দ্রীয় সমবায় বিষয়ক সম্পাদক মনিরুল হক চৌধুরী। সমাবেশে বক্তব্যকালে তিনি বলেন, ‘কুমিল্লা ইতিহাস ও ঐতিহ্যর জেলা। মানুষের আবেগ-অনুভূতি এ জেলাকে নিয়ে। প্রাচীন এ জেলার নামেই কুমিল্লা বিভাগ করা হবে। আমরা ক্ষমতায় গেলে নাম পরিবর্তন করে কুমিল্লা বিভাগ হবে। আমাদের আবেগ-অনুভূতি নিয়ে খেলতে দেব না।’

বিইউ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর