সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

এমপি-মন্ত্রী হয়েই ব্যস্ততা বেড়েছে আওয়ামী লীগ নেতাদের

কাজী রফিক
প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪২ এএম

শেয়ার করুন:

এমপি-মন্ত্রী হয়েই ব্যস্ততা বেড়েছে আওয়ামী লীগ নেতাদের

একাদশ জাতীয় সংসদকালে সংসদ সদস্য (এমপি) ছিলেন না জাহাঙ্গীর কবির নানক। এ সময় দলের সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন এই নেতা। আওয়ামী লীগের অভিজ্ঞ ও দায়িত্বশীল নেতৃত্ব দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের টিকিট পান। ভোটের মাঠে দূর্বল প্রতিদ্বন্দ্বীদের বিপরীতে সহজ জয় পেয়েছেন তিনি।

ঢাকা-১৩ সংসদীয় আসনের সংসদ সদস্য হওয়ার পর বাড়তি দায়িত্ব পেয়েছেন যুবলীগের সাবেক এই চেয়ারম্যান। তাকে দেওয়া হয়েছে পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রীর দায়িত্ব।


বিজ্ঞাপন


সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পরেই ঢাকা-১৩ আসনের অন্তর্ভুক্ত মোহাম্মদপুর, আদাবর ও শেরে বাংলা নগরে নিয়মিত হয়েছেন তিনি।

একই সঙ্গে ব্যস্ততা বেড়েছে মন্ত্রণালয় কেন্দ্রীক। এরইমধ্যে মন্ত্রী হিসেবে বিদেশ সফর করেও এসেছেন তিনি।

পরিচয় প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের এক সহযোগী সংগঠনের একজন নেতা বলেন, ভাই খুবই ব্যস্ত। মন্ত্রণালয়ে তো কাজ কম না। তবে তিনি কাউকে এড়িয়ে যান না। আমরাও তার ব্যস্ততা বুঝি।

একাদশ সংসদে এমপিও নন, দ্বাদশে সংসদ সদস্য হওয়ার পাশাপাশি পূর্ণ মন্ত্রী হয়েছেন আরও একজন। তিনিও ক্ষমতাসীন দলের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান। 


বিজ্ঞাপন


ফরিদপুর-১ আসন থেকে এবার দলীয় মনোনয়নে সংসদ সদস্য হয়েছেন তিনি। শ ম রেজাউল করিমের জায়গায় তিনি পেয়েছেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রীর দায়িত্ব। ফরিদপুরের আলফাডাঙ্গা-বোয়ালমারির মানুষের প্রতিনিধিত্ব করার পাশাপাশি মন্ত্রণালয় সামলাতে বেশ ব্যস্ত সময় পার করছেন তিনি। তবে দলীয় বিভিন্ন অনুষ্ঠানেও নিয়মিত অংশ নিচ্ছেন এই নেতা।

নানক-আব্দুর রহমানের মতো গত সংসদে এমপি ছিলেন না আ ফ ম বাহাউদ্দীন নাছিম। আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক এবার ঢাকা-৮ আসনের সংসদ সদস্য।

দায়িত্ব পাওয়ার পরেই নিজ সংসদীয় আসনে যাতায়াত বাড়িয়েছেন এই নেতা। বিশেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে। এমপি হওয়ার পর ঢাকা-৮ আসনের অন্তর্গত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অনুষ্ঠানে দেখা গেছে তাকে। একই সঙ্গে সংগঠনিক দায়িত্ব পালনেও সক্রিয় স্বেচ্ছাসেবক লীগের এই প্রতিষ্ঠাকালীন সভাপতি।

এবার খুলনা-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন এস এম কামাল হোসেন। তিনি আওয়ামী লীগের একজন সাংগঠনিক সম্পাদক। 

সংগঠনের রাজশাহী বিভাগের এই দায়িত্ব প্রাপ্ত নেতা নিয়োমিত সকালে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আসেন। সেখানে নেতাকর্মীদের সঙ্গে কুশল বিনিময় - যোগাযোগ করেন। দেন সাংগঠনিক নানা নির্দেশনা। 

ঢাকা মেইলের সঙ্গে আলাপকালে কামাল হোসেন জানান, সংসদ সদস্য হলেও আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে তিনি নিয়মিত। একই সঙ্গে নিজ সংসদীয় আসনের মানুষের খোজ-খবর রাখা, তাদের জন্য করণীয় সব কিছুই করে যাচ্ছেন তিনি। শীতে স্থানীয় আওয়ামী লীগের মাধ্যমে বেশ কয়েকটি শীতবস্ত্র বিতরণ কর্মসূচি পরিচালনা করেছেন এই আওয়ামী লীগ নেতা।

খুলনা-৩ আসনের মানুষের জন্য সরকারের সব ধরণের উন্নয়ন পৌঁছে দেওয়ার জন্যও তিনি কাজ করে যাচ্ছেন বলেও জানান এস এম কামাল হোসেন।

সামাজিক কাজে নিজেকে ব্যস্ত রাখা ব্যারিস্টার সায়েদুল হক সুমনও এবার সংসদ সদস্য হয়েছেন। আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেয়ে পরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটের মাঠে লড়েন তিনি। হন বিজয়ী। উন্নয়ন ও সমাজ সংস্কারমূলক কাজে ব্যস্ত সুমনের ব্যস্ততাও যেনো বেড়ে গেছে। পেশাগত কাজের পাশাপাশি সামাজিক কাজ, তার সঙ্গে এবার নতুন করে যোগ হয়েছে জনপ্রতিনিধির দায়িত্ব। সব মিলিয়ে বেশ ব্যস্ত সময় পার করছেন সকল বয়সী মানুষের কাছে জনপ্রিয় এই ব্যক্তিত্ব।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মোহাম্মদ আলী আরাফাত। একাদশ সংসদকালে উপ-নির্বাচনে ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য হন তিনি। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও দলের মনোনয়ন পান। এমপি হন একই আসন থেকে। নতুন এই সংসদ সদস্য পেয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব। 

বর্তমানে মন্ত্রণালয়ের কাজে রয়েছেন দেশের বাইরে। প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পাওয়ার পর থেকেই বেশ ব্যস্ত সময় কাটাচ্ছেন তিনি। 

কারই/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর