শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ঢাকা

জাপার জন্য যে ২৬ আসন ছাড়ল আওয়ামী লীগ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২৩, ০৪:৫৬ পিএম

শেয়ার করুন:

জাপার জন্য যে ২৬ আসন ছাড়ল আওয়ামী লীগ

নানা নাটকীয়তার পর জাতীয় পার্টির সঙ্গে আসন সমঝোতার মধ্য দিয়ে আপাতত দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে টানটান উত্তেজনার কিছুটা অবসান হয়েছে। পছন্দমতো ২৬ আসনে ছাড় পেয়ে নির্বাচনে যাওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে জাতীয় পার্টি।

রোববার (১৭ ডিসেম্বর) প্রার্থিতা প্রত্যাহারের শেষদিন বিকেলে নির্বাচন কমিশনে জাতীয় পার্টির জন্য ছাড় দেওয়া ২৫ আসনের তালিকা জমা দেয় আওয়ামী লীগের প্রতিনিধি দল। এসব আসন থেকে নৌকার প্রার্থীদের প্রত্যাহার করে নিতে আনুষ্ঠানিকভাবে জানায় আওয়ামী লীগ।


বিজ্ঞাপন


এছাড়াও নারায়ণগঞ্জ-৫ আসনে নিজেদের প্রার্থী না দিয়ে জাতীয় পার্টির জন্য আগেই বরাদ্দ রাখে আওয়ামী লীগ। যেখানে লাঙল প্রতীক নিয়ে লড়বেন সেলিম ওসমান।

বিকেলে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা স্বাক্ষরিত চিঠি নিয়ে নির্বাচন কমিশনে যান দলের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

চিঠিতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ জোটভুক্ত প্রার্থী থাকার কারণে দলীয় প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার প্রসঙ্গে। 


বিজ্ঞাপন


নির্বাচন কমিশন সচিবকে লেখা চিঠিতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ দলগত ও জোটগতভাবে অংশগ্রহণ করবে মর্মে নির্বাচন কমিশনকে অবহিত করা হয়েছিল। ওই চিঠিতে উল্লেখ করা হয়, জোটভুক্ত রাজনৈতিক দলসমূহ আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক কিংবা তাদের স্ব স্ব দলের দলীয় প্রতীক ব্যবহার করতে পারবে এবং এ বিষয়টি মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখের মধ্যে চূড়ান্তভাবে নিষ্পত্তি করা হবে। এমতাবস্থায় নিম্নোক্ত আসনগুলোতে জোটের প্রার্থী থাকার কারণে বাংলাদেশ আওয়ামী লীগ কর্তৃক মনোনীত প্রার্থীদের প্রত্যাহার করা হলো।

যেসব আসনে ছাড় পেল জাপা

ঢাকা-১৮ শেরিফা কাদের, ঠাকুরগাঁও-৩ আসনে হাফিজ উদ্দিন আহমেদ, কিশোরগঞ্জ-৩ মুজিবুল হক চুন্নু, রংপুর-১ হোসেন মকবুল শাহরিয়ার, রংপুর-৩ জি এম কাদের, নীলফামারী-৪ আহসান আদেলুর রহমান, কুড়িগ্রাম-১ মুস্তাফিজুর রহমান, কুড়িগ্রাম-২ পনির উদ্দিন আহমেদ, নারায়ণগঞ্জ-৫ সেলিম ওসমান, গাইবান্ধা-১ শামীম হায়দার পাটোয়ারী, গাইবান্ধা-২ আব্দুর রশিদ সরকার, সিলেট-৩ আতিকুর রহমান, নীলফামারী-৩ রানা মোহাম্মদ সোহেল, বগুড়া-৩ নুরুল ইসলাম তালুকদার, ব্রাহ্মণবাড়িয়া-২ আব্দুল হামিদ, চট্টগ্রাম-৮ সুলায়মান আলম শেঠ, বগুড়া-২ শরিফুল ইসলাম জিন্নাহ, সাতক্ষীরা-২ মো. আশরাফুজ্জামান, ফেনী-৩ মাসুদ উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম-৫ আনিসুল ইসলাম মাহমুদ, পটুয়াখালী-১ এ বি এম রুহুল আমিন হাওলাদার, ময়মনসিংহ-৫ সালাহ উদ্দিন আহমেদ মুক্তি, ময়মনসিংহ-৮ ফখরুল ইমাম, পিরোজপুর-৩ মাশরেকুল আজম রবি, হবিগঞ্জ-১ আব্দুল মুনিম চৌধুরী, মানিকগঞ্জ-১ জহিরুল আলম রুবেল এবং বরিশাল-৩ আসনে গোলাম কিবরিয়া টিপু।

এসব আসনে নৌকার কোনো প্রার্থী থাকবে না বলে জানিয়েছে আওয়ামী লীগ।

এবার নির্বাচনে আওয়ামী লীগ ২৯৮ জন প্রার্থী দেয়। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে বাদ পড়েন ৫ জন। অন্যদিকে শরিকদের ৬ আসনে ছাড় দেয় আওয়ামী লীগ। এই ৬ জন নৌকা প্রতীক নিয়ে লড়বেন। আর ২৬টি আসনে ছাড় পেল জাতীয় পার্টি। সে হিসেবে এখন ২৬৩ জন আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নৌকা নিয়ে নির্বাচন করবেন।

বিইউ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর