মঙ্গলবার, ২৮ মে, ২০২৪, ঢাকা

শাহজাহান ওমরের কারামুক্তি ঘিরে নানা গুঞ্জন!

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩, ১০:০২ এএম

শেয়ার করুন:

শাহজাহান ওমরের কারামুক্তি ঘিরে নানা গুঞ্জন!
শাহজাহান ওমর (ফাইল ছবি)

২৮ অক্টোবরের মহাসমাবেশে সংঘর্ষের পর গ্রেফতার হয়ে কারাগারে আছেন বিএনপির মহাসচিবসহ দলটির একাধিক কেন্দ্রীয় নেতা। বাইরে থাকা নেতারাও আছেন আত্মগোপনে। মহাসমাবেশের পর যারা গ্রেফতার হয়েছেন তাদের জামিন শুনানি হলেও মুক্তি মেলেনি কারও। এর মধ্যেই হঠাৎ করে বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর বীরউত্তম বুধবার জামিন পেয়েছেন। শুধু তাই নয় ২৫ দিন পর গতকাল সন্ধ্যায় কারাগার থেকে মুক্তও হয়েছেন তিনি।

হঠাৎ করে তার কারামুক্তির বিষয়টি ঘিরে নানা গুঞ্জনের সৃষ্টি হয়েছে। বিশেষ করে তৃণমূল বিএনপির সঙ্গে মিলে যারা নির্বাচনে যেতে পারেন তাদের মধ্যে শাহজাহান ওমর আছেন এমন আলোচনার মধ্যে মুক্তি মেলায় গুঞ্জন জোরালো হয়েছে।


বিজ্ঞাপন


সম্প্রতি এক কর্মসূচিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান জানান, শাহজাহান ওমরকে নির্বাচনে নেওয়ার ব্যাপারে চাপের কথা জানতে পেরেছেন। কিংস পার্টি থেকে তাকে নির্বাচনে অংশ নেওয়ার জন্য বলা হচ্ছে।

আরও পড়ুন

জামিনে মুক্তি পেলেন বিএনপির ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর

অবশ্য শাহজাহান ওমর জানিয়েছেন, তৃণমূল বিএনপির সঙ্গে তিনি যাবেন না। নির্বাচনে অংশ না নেওয়ার ব্যাপারেও তিনি অনড়।

কেউ কেউ বলছেন, যেখানে বিএনপি মহাসচিবের মামলায় দুবার শুনানির পরও জামিন হয়নি সেখানে হঠাৎ করে শাহজাহান ওমর কীভাবে জামিন পেয়ে ওইদিনই মুক্তি পেলেন।


বিজ্ঞাপন


মুক্তির পর গণমাধ্যমকে শাহজাহান ওমর বলেন, নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে ব্যাপক চাপ আছে। এখনও সময় আছে। তবে, এখনও আমি নির্বাচনে না যাওয়ার পক্ষে।

বিএনপি নির্বাচনে যেতে চায় এমন দাবি করে শাহজাহান ওমর বলেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে নির্বাচনের বিষয়ে আমার কথা হয়েছে। ফখরুল সাহেব বলেছেন-'আমরা নির্বাচনে যাব তিন শর্তে। এক- খালেদা জিয়ার মুক্তি দিতে হবে, দুই- সকল নেতাকর্মীদের মুক্তি দিতে হবে। তিন- অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের নিশ্চয়তা দিতে হবে।'

এখনও কী বিএনপির নির্বাচনে যাওয়ার পরিবেশ বা সময় আছে? এমন প্রশ্নের জবাবে বিএনপির এই ভাইস চেয়ারম্যান বলেন, এখনও সময় আছে বলে আমি মনে করি। একইসঙ্গে নির্বাচন কমিশন তফসিল পেছাবে বলে আমি বিশ্বাস করি।

আরও পড়ুন

তৃণমূল বিএনপির প্রার্থী ঘোষণা

আপনি কী কোনো মহলের চাপে তৃণমূল বিএনপিতে যাবেন? এর উত্তরে তিনি বলেন, প্রশ্নই আসে না। আমি নিজে দল করলেও ওদের চেয়ে বড় হতো।

৪ নভেম্বর ভোরে রাজধানীর একটি বাসা থেকে শাহজাহান ওমরকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ। এরপর গাউছিয়া মার্কেট এলাকায় যাত্রী ছাউনির সামনে মিরপুর সুপার লিংক লিমিটেডের একটি বাসে আগুন দেওয়ার ঘটনায় বাসচালক নিউমার্কেট থানায় একটি মামলা করেন। ওই মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়।

গত ৫ নভেম্বর তার চার দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। ৯ নভেম্বর রিমান্ড শেষে তাকে আদালতে হাজির করা হয়। এরপর মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক সাইরুল ইসলাম। আবেদনের প্রেক্ষিতে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

গতকাল বুধবার দুপুরে মামলাটিতে জামিন পান শাহজাহান ওমর। ঢাকার প্রথম অতিরিক্ত মহানগর দায়রা জজ ফয়সাল আতিক বিন কাদেরের আদালত তাকে জামিন দেন। সন্ধ্যা ৬টার দিকে কারাগার থেকে মুক্তি পান বিএনপির এই ভাইস চেয়ারম্যান।

বিইউ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর