বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

সবুজে ছেয়েছে মক্কার ধূসর মরুভূমি (ভিডিও)

ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০২৩, ১২:৩৪ পিএম

শেয়ার করুন:

সবুজে ছেয়েছে মক্কার ধূসর মরুভূমি (ভিডিও)

সৌদি আরবের মক্কা-মদিনা মরু এলাকা। বালুকাময় বিস্তীর্ণ পাহাড় ঘেরা এই শহর দুইটি। যেখানে সবুজের ছিটেফোঁটা নেই বললেই চলে। মরুর শহরের একমাত্র দেখা মেলে অক্সিজেনদায়ী খেজুর গাছের। এছাড়া সেখানে গাছপালা তেমন চোখে পড়ে না। কিন্তু সম্প্রতিক এক ভিডিও বিশ্ববাসীর নজর কেড়েছে। 

ভাইরাল হওয়া সেই ভিডিওতে সবুজ শ্যামলিমায় ঘেরা অপরূপ এক মক্কার দেখা মিলল। যা রীতিমতো সবাইকে অবাক করেছে।


বিজ্ঞাপন


আবহাওয়াবিদরা বলছেন মক্কায় এমন দৃশ্য বিরল। কেননা, পানিশূন্য উষ্ণ ওই এলাকায় সবুজ দেখা মেলাই ভার!

পশ্চিম সৌদি আরবে অর্থাৎ মক্কা-মদিনার পাহাড়-পর্বতের অবিশ্বাস্য-নজিরবিহীন এই ছবি ধরা পড়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্যাটেলাইট ক্যামেরায়।

যা আগে কখনো কল্পনাও করা হয়নি, ঠিক তাই দেখা গেলো। যেখানে ছিল না প্রাণের অস্তিত্ব, ছিল শুধু ধূসর মরুভূমি। এখন সেখানে দেখা যাচ্ছে সবুজের সমারোহ। ভরে গেছে গাছ, লতা-পাতায়। 

এমনি এমনি সুবজে ছেয়ে যায়নি মক্কা ও মদিনা শহর। এর পেছনে আবহাওয়া, জলবায়ু পরিবর্তনই দায়ী। ২০২২ সালের ডিসেম্বরের পর সৌদি আরবের কিছু জায়গায় বেশ কয়েকবার বৃষ্টি হয়েছে। এর আগে কোনো বছরই এরকম ধারাবাহিক বৃষ্টি সেখানে দেখা যায়নি, বিশেষ করে দেশটির পশ্চিমাঞ্চলে। সেখানে অতিবৃষ্টির কারণে বন্যাও হয়। 


বিজ্ঞাপন


সৌদি আরবের পাশ্চিমাঞ্চল অন্যান্য অঞ্চলগুলোর তুলনায় একটু উষ্ণ। এই উষ্ণ আবহাওয়া ও বৃষ্টিপাতের কারণে পাহাড় ছেদ করে বেরিয়ে এসেছে সবুজ গাছপালা। তবে এর প্রধান কারণ হচ্ছে ভারি বৃষ্টিপাত।

এরই মধ্যে এ ধরনের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। বিশেষ করে স্থানীয় বাসিন্দা ও পর্যটকদের মাধ্যমে। এক সময় যা ছিল রুক্ষ-শুষ্ক, এখন সেখানে কেবলই চোখজুড়ানো মনোরম পরিবেশ।

এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর