মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ঢাকা

অবশেষে দেশে আসছে প্রবাসী হাবিবুরের লাশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১ জুন ২০২৩, ০৯:০৮ পিএম

শেয়ার করুন:

অবশেষে দেশে আসছে প্রবাসী হাবিবুরের লাশ

দুই মাস ধরে সৌদি আরবের মর্গে পড়ে থাকা প্রবাসী হাবিবুরর রহমানের মরদেহ অবশেষে দেশে আনার সিদ্ধান্ত হয়েছে। এ নিয়ে গত মঙ্গলবার (৩০ মে) ঢাকা মেইলে প্রতিবেদন প্রকাশ করলে বিষয়টি প্রবাসী মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের নজরে আসে। এরপর তারা সেই হাবিবুরের মরদেহ আনার সিদ্ধান্ত নিয়েছেন। 

বৃহস্পতিবার (০১ জুন) প্রবাসী মন্ত্রণালয়ের ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। 


বিজ্ঞাপন


সূত্রটি জানায়, মৃত হাবিবুর একজন বৈধ প্রবাসী জনশক্তি। তার মৃত্যুর বিষয়টি জানিয়ে পরিবারের পক্ষ থেকে লাশ আনার জন্য মন্ত্রণালয়ের কাছে কোনো আবেদন করা হয়নি। এর আগে সৌদিস্থ বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে মৃত হাবিবুরের লাশ আনার জন্য পরিবারকে চিঠি পাঠানো হয়। তারা এই চিঠি মঙ্গলবার হাতে পান। তবে আজ বৃহস্পতিবার নিহতের পরিবার প্রবাসী মন্ত্রণালয়ে এসেছিলেন এবং তারা লাশ আনার জন্য আবেদন করেছেন। এখন তার মরদেহ আনার প্রসেস শুরু হয়ে গেছে।

সূত্রটি আরও জানায়, ঢাকা মেইলে সংবাদ প্রচারের বিষয়টি ওয়েজ আর্নার্স বোর্ডের ডিজি দৃষ্টিগোচর হলে তিনি দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। এরপর তার পরিবারকে ফোন করা হয়। তারা মন্ত্রণালয়ে এসেছিলেন এবং লাশ আনার জন্য আবেদনও করেছেন। এর আগে আবেদন না করায় বিষয়টি মন্ত্রণালয়ের নজরে ছিল না।

বিষয়টি নিশ্চিত করে মৃত হাবিবুরের ভাতিজা ইয়াকুব আলী ঢাকা মেইলকে বলেন, আপনারা সংবাদ প্রচারের পরদিন বুধবার (৩১ মে) আমাকে প্রবাসী মন্ত্রণালয় থেকে ফোন করে যেতে বলেছিল। আজ বৃহস্পতিবার আমরা গিয়েছিলাম। চাচার লাশ আনার জন্য মন্ত্রণালয়ের সহযোগিতা চেয়ে একটি আবেদনও করেছি। শুধু তাই নয়, মন্ত্রণালয়ের একজন কর্মকর্তাও ফোন করে খোঁজ খবর নিয়েছেন।  

এদিকে মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, মৃত হাবিবুরের মরদেহ আনার জন্য প্রায় সাড়ে চার লাখ টাকা খরচ হবে। এর পুরো অর্থ বহন করবে প্রবাসী মন্ত্রণালয়ের অধীনস্থ ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। বিষয়টি সৌদিস্থ বাংলাদেশ দূতাবাসকে জানিয়ে লাশ দ্রুত পাঠানোর জন্য যাবতীয় ব্যবস্থা করতে বলা হয়েছে। 


বিজ্ঞাপন


এর আগে গত ২৬ মার্চ অসুস্থ অবস্থায় সৌদিতে মারা যান হাবিবুর। এরপর তার পরিবার বিষয়টি জানতে পেরে গত ২ এপ্রিল প্রবাসী মন্ত্রণালয়ে গিয়ে বিষয়টি অবগত করে। হাবিবুরের মরদেহ আনতে ৩ লাখ টাকা খরচ হবে শুনে হতাশ হয়ে তারা ফিরে আসেন তারা। সবশেষে দুই প্রায় মাস সেই মন্ত্রণালয় আবারও জানালো হাবিবুরের লাশ আনার জন্য যতো খরচ হবে তার পুরোটাই বহন করবেন তারা। 

হাবিবুরকে ২০২১ সালের মার্চ মাসে জনশক্তি ব্যুরোর ছাড়পত্র নিয়ে রিক্রুটিং এজেন্সি আকাশ ভ্রমণ তাকে সৌদিতে পাঠিয়েছিল। কিন্তু সৌদি আরবে গিয়ে হাবিবুর কোনো প্রকার কাজ পাননি। অথচ তাকে কাজ দেওয়া হবে বলে আশ্বাস দিয়েই সেখানে পাঠানো হয়েছিল। ফলে কাজ না পাওয়ায় হতাশায় দিন কাটে তার। হতাশা ও মাসিক চাপে অসুস্থ হয়ে মারা যান হাবিবুর। 

এমআইকে/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর