সোমবার, ১৭ জুন, ২০২৪, ঢাকা

রোজা শুরু শুক্রবার

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২২ মার্চ ২০২৩, ০৭:৩৩ পিএম

শেয়ার করুন:

রোজা শুরু শুক্রবার
ফাইল ছবি

দেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। আগামী শুক্রবার (২৪ মার্চ) শুরু হবে ১৪৪৪ হিজরির মাহে রমজান।

বুধবার (২২ মার্চ) সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়।


বিজ্ঞাপন


ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভাপতিত্বে বৈঠক ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক বশিরুল আলম, বায়তুল মোকাররমের খতিব মুফতি রুহুল আমিনসহ জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্য ও বরেণ্য আলেমরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:  ২০২৩ সালের রমজান: সেহেরি ও ইফতারের সময়সূচি

সাংবাদিকদের ব্রিফিংকালে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, দেশের আকাশে কোথাও চাঁদ দেখার খবর পাওয়া যায়নি। তাই বৃহস্পতিবার শেষ হবে শাবান মাস এবং শুক্রবার শুরু হবে রমজান। ১৮ এপ্রিল দিবাগত রাতে শবে কদর পালিত হবে।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে মঙ্গলবার চাঁদ দেখা যায়নি। ফলে সেখানে রোজা শুরু হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার। এ হিসেবে আগেই ধারণা করা হচ্ছিল দেশের আকাশে আজ রমজানের চাঁদ দেখা যাবে না। সাধারণত সৌদি আরবের একদিন পর দেশের আকাশে রোজা ও ঈদের চাঁদ ওঠে।


বিজ্ঞাপন


মুসলমানদের কাছে রমজান সংযম, আত্মশুদ্ধি ও ত্যাগের মাস। রহমত (আল্লাহর অনুগ্রহ), মাগফেরাত (ক্ষমা) ও নাজাত (দোজখের আগুন থেকে মুক্তি)- এই তিন অংশে বিভক্ত এই মাস। সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার, স্ত্রী-সহবাস ও যেকোনো ধরনের পাপ কাজ থেকে বিরত থাকার মাধ্যমে রোজা পালন করেন মুসলমানরা। এ মাসের শেষ অংশে রয়েছে হাজার মাসের ইবাদতের চেয়েও উত্তম কদরের রাত।

আরও পড়ুন: রমজানের তথ্য মিলেছে, ঈদের তারিখও জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা

ইসলাম ধর্ম অনুযায়ী, এ মাসে প্রতিটি নেক আমলের সওয়াব আল্লাহ পাক রব্বুল আলামিন সাত থেকে ৭০ গুণ পর্যন্ত বাড়িয়ে দেন। রমজান শেষে পালিত হয় মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর