রোববার, ২৩ জুন, ২০২৪, ঢাকা

রমজানের তথ্য মিলেছে, ঈদের তারিখও জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ২২ মার্চ ২০২৩, ০৮:৩১ এএম

শেয়ার করুন:

রমজানের তথ্য মিলেছে, ঈদের তারিখও জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা

সৌদি আরবসহ আরবদেশগুলোতে রোজা শুরু হবে আগামী কাল। মঙ্গলবার রমজান মাসের চাঁদ দেখা না যাওয়ায় বুধবার শাবান মাসের শেষ দিন। এবারের রমজান শুরু হওয়া নিয়ে কয়েক মাস আগে করা মুসলিম জ্যোতির্বিজ্ঞানীদের ভবিষ্যদ্বাণী মিলে গেছে।

গত জানুয়ারি মাসের শুরুতে সংযুক্ত আরব আমিরাতের জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছিলেন যে, ২৩ মার্চ থেকে মধ্যপ্রাচ্যে এই বছরের রোজা শুরু হবে। তারা সে সময় জানান, চলতি বছরের রোজা ২৯টি হওয়ার সম্ভাবনা রয়েছে।


বিজ্ঞাপন


এমিরেটস অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইব্রাহিম আল জারওয়ান একটি ভিডিওতে জ্যোতির্বিজ্ঞানের গণনা এবং সম্ভাব্য তারিখগুলো প্রকাশ করেন।

আমিরাতের জ্যোতির্বিজ্ঞানীরা গবেষণার পর জানান, এই বছর ঈদুল ফিতর হতে পারে ২১ এপ্রিল শুক্রবার।

সৌদি ছাড়াও কাতার, আমিরাত, কুয়েত, তুরস্কসহ বিশ্বের বিভিন্ন দেশেও রোজা শুরু হবে বৃহস্পতিবার। সেক্ষেত্রে বুধবার এশার নামাজের পর তারাবি নামাজ পড়া ও শেষরাতে সেহেরি খাবেন মধ্যপ্রাচ্যের মুসলিমরা।

রোজা ইসলামের অন্যতম স্তম্ভ। বছরে একটি মাস মুসলিমরা রোজার মাধ্যমে আল্লাহকে পাওয়ার সাধনা করেন। ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলিম বিশ্বে পালিত হয় পবিত্র রমজান।


বিজ্ঞাপন


আল জারওয়ান ঈদুল আজহার সম্ভাব্য তারিখও প্রকাশ করেছেন। তার মতে, জিলহজ মাস শুরু হতে পারে ১৯ জুন সোমবার। আর ঈদুল আজহা অনুষ্ঠিত হবে ২৮ জুন বুধবার। ২৭ জুন মঙ্গলবার হবে আরাফাহ দিবস।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর