শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

এক বছরে ২৮ হাজার ৩৮৩ অপরাধীকে গ্রেফতার করেছে র‌্যাব

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩, ০৯:৪১ এএম

শেয়ার করুন:

এক বছরে ২৮ হাজার ৩৮৩ অপরাধীকে গ্রেফতার করেছে র‌্যাব
ফাইল ছবি

২০২২ সালে সারাদেশে পৃথক অভিযানে ২৮ হাজার ৩৮৩ জন অপরাধীকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। শনিবার (১৮ মার্চ) র‌্যাব সদর দফতর থেকে পাঠানো এক বার্তায় এই তথ্য জানানো হয়েছে।

র‌্যাব সদর দফতরের তথ্যমতে, ২০২২ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এক বছরে র‍্যাব মোট অপরাধী হিসেবে গ্রেফতার করেছে ২৮ হাজার ৩৮৩ জনকে। পাশাপাশি এই সময়ে জঙ্গিদের বিরুদ্ধে ১২৪টি অভিযান চালিয়ে ১৮৫ জন জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে।


বিজ্ঞাপন


এছাড়াও নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার ৬৮ সদস্যকে গ্রেফতারসহ পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) ১৭ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। সবমিলিয়ে প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন অপরাধে এখন পর্যন্ত গ্রেফতার করা হয়েছে ৩ লাখ ১৩ হাজার ৬ জনকে।

>> আরও পড়ুন: স্বর্ণ ব্যবসায়ী আরাভকে ফেরাতে ইন্টারপোলের সহায়তা চাইবে পুলিশ

র‌্যাব জানিয়েছে, প্রতিষ্ঠার পর থেকে জঙ্গি ও জলদস্যু মিলিয়ে মোট ৪২১ জন অপরাধী র‌্যাবের কাছে আত্মসমর্পণ করেছে। তারা এখন স্বাভাবিক জীবনে ফিরেছেন। র‌্যাব নিজস্ব অর্থায়নে তাদের পুনর্বাসনে ভূমিকা রেখেছে। এছাড়াও ২০১৯ সালের ১৮ সেপ্টেম্বর শুরু হওয়া ক্যাসিনো অভিযানে রাঘব-বোয়ালদের গ্রেফতার করে আইনের আওতায় আনে বাহিনীটি। যাদের কাছ থেকে নগদ কোটি কোটি টাকা ছাড়াও স্বর্ণালঙ্কার, মাদক, অস্ত্রসহ ক্যাসিনোর সরঞ্জাম জব্দ করা হয়।

এদিকে, গেল এক বছরে র‌্যাব মাদক বিক্রি, সেবন ও মাদক কারবারে জড়িত ১১ হাজার ৩০৭ জনকে গ্রেফতার করেছে। সেই সঙ্গে জব্দ করেছে আইস, আফিম, কোকেনসহ বিপুল পরিমাণ মাদক। আর এই সময়ে অস্ত্র, গোলাবারুদ ও বিস্ফোরক দ্রব্যাদিসহ ৬৩১ জনকে গ্রেফতার ছাড়াও ১ হাজার ৩৯৪টি বিভিন্ন প্রকার অস্ত্র জব্দ করে র‌্যাব।


বিজ্ঞাপন


>> আরও পড়ুন: ৩৩ বছর পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

অন্যদিকে, মানবপাচার ঠেকাতে র‌্যাব গত এক বছরে ১০৫টি অভিযান পরিচালনা করেছে। এরমধ্যে ২৯৩ জন আসামি গ্রেফতারসহ ২৫৮ জন ভিকটিমকে উদ্ধার করেছে র‌্যাব। একই সময়ে ৪৫২ অভিযানে ৫৭৩ জন অপহরণকারীকে গ্রেফতার ছাড়াও ৪৭৬ জনকে উদ্ধার করা হয়েছে। সেই সঙ্গে চাঞ্চল্যকর হত্যা ও ধর্ষণ মামলায় ১ হাজার ২৮৮ জনকে গ্রেফতার ছাড়াও ছিনতাই ও মলমপার্টির ২ হাজার ৬২৯ জনকে গ্রেফতার করেছে র‌্যাব।

সন্ত্রাস, মাদকসহ বিভিন্ন কর্মকাণ্ড সম্পর্কে জানাতে ‘রিপোর্ট টু র‌্যাব’ নামে মোবাইল অ্যাপ চালু করেছে র‌্যাব।  

এ বিষয়ে র‌্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, প্রতিষ্ঠার পর থেকে অনেক কঠিন পরিস্থিতি, চ্যালেঞ্জ মোকাবেলা করে জনগণের আস্থা ও ভালোবাসা অর্জনের মধ্যদিয়ে সাহসের সঙ্গে এগিয়ে চলছে র‌্যাব। পেশাদারিত্ব, সততা ও আন্তরিকতা ও সর্বোপরি দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে জঙ্গি দমন, অবৈধ অস্ত্র উদ্ধার, মাদকবিরোধী অভিযান, দুর্ধর্ষ সন্ত্রাসীদের গ্রেফতারের মধ্যদিয়ে দেশের আইনশৃঙ্খলা রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছে, যার ফলে র‌্যাব সাধারণ জনগণের আস্থার জায়গা তৈরি করতে সক্ষম হয়েছে।

কেআর/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর