শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘পরিকল্পনাবিদদের ক্ষমতায়নের মাধ্যমে দেশের পরিকল্পিত উন্নয়ন সম্ভব’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২৩, ০৮:০৬ পিএম

শেয়ার করুন:

‘পরিকল্পনাবিদদের ক্ষমতায়নের মাধ্যমে দেশের পরিকল্পিত উন্নয়ন সম্ভব’

পরিকল্পনাবিদদের ক্ষমতায়নের মাধ্যমে দেশে পরিকল্পিত উন্নয়ন সম্ভব বলে জানিয়েছেন পরিকল্পনাবিদদের শীর্ষ সংগঠন বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)।

শুক্রবার (২৭ জানুয়ারি) রাজধানীর মহাখালীস্থ ব্র্যাক সেন্টারে আয়োজিত সংগঠনের বার্ষিক সাধারণ সভায় বক্তারা এ কথা জানান।


বিজ্ঞাপন


সভায় বিআইপি’র সভাপতি ও পরিকল্পনাবিদ ফজলে রেজা সুমন বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকেই বিআইপি পরিকল্পনা, শিক্ষা ও পেশার উন্নয়নে অবদান রাখার চেষ্টা করে আসছে। এ চেষ্টাকে আরও সুদৃঢ় এবং প্রসারিত করার লক্ষ্যে বিআইপি’র ১৫তম নির্বাহী পরিষদ ইনস্টিটিউটের সকল কর্মকাণ্ডে সদস্যদের সম্পৃক্ততা, জবাবদিহিতা এবং স্বচ্ছতা রাখার চেষ্টা করেছে। এছাড়াও বিগত বছরে আন্তর্জাতিক পরিসরে বিআইপি’র অবস্থান সুসংহত এবং সুদৃঢ় করার লক্ষ্যে মালয়েশিয়ান ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সঙ্গে সমঝোতা স্মারক সাক্ষর হয়েছে।

BIP Meeting

এ দিন সভার শুরুতে বিআইপি’র উপদেষ্টা পরিষদের সদস্য ও পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আকতার মাহমুদ উপস্থিত সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে উপদেষ্টা পরিষদের প্রতিবেদন উপস্থাপন করেন। ওই প্রতিবেদনে পরিকল্পনা পেশার জন্য গুরুত্বপূর্ণ নানা বিষয়, যেমন: জাতীয় ও স্থানীয় পরিকল্পনার জন্য উপযুক্ত কাঠামো প্রস্তুতকরণ, স্থানীয় পরিকল্পনা প্রস্তুতকরণে বাস্তবসম্মত টার্মস অব রেফারেন্স প্রণয়ন অব্যাহত রাখা ইত্যাদি বিষয় উঠে আসে।

>> আরও পড়ুন: ‘চতুর্থ শিল্প বিপ্লবের সুফল পেতে দক্ষতা উন্নয়ন অপরিহার্য’


বিজ্ঞাপন


এছাড়াও স্মার্ট পরিকল্পনা প্রণয়নে প্রশিক্ষণের মাধ্যমে স্মার্ট পেশাজীবী ও পরামর্শক ফার্ম প্রস্তুতকরণ, পরিকল্পনা প্রণয়ন ও উন্নয়নের সঙ্গে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, প্রতিষ্ঠানের সঙ্গে বর্তমান কার্যনির্বাহী পরিষদের আরও জোরালো যোগাযোগ প্রতিষ্ঠা করা ছাড়াও বিআইপি’র গঠনতন্ত্র যুগোপযোগী করার উদ্যোগ গ্রহণের প্রতি বিশেষভাবে গুরুত্বারোপ করা হয়। সেই সঙ্গে পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আকতার মাহমুদ অগ্রাধিকার ভিত্তিতে বিআইপি’র বর্তমান কর্মকাণ্ডকে এগিয়ে নিয়ে যাওয়ার পরামর্শ প্রদানের মাধ্যমে আগামী বছরগুলোয় সবার সম্মিলিত প্রচেষ্টায় সংগঠনের কর্মকাণ্ড আরও গতিশীল হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।

BIP Meetingবিআইপি’র যুগ্ম সম্পাদক ও পরিকল্পনাবিদ মোহাম্মদ রাসেল কবিরের সঞ্চালনায় অনুষ্ঠিত ওই সভায় অন্যদের মধ্যে সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি পরিকল্পনাবিদ ড. গোলাম রহমান, খুলনা বিশ্ববিদ্যালয়ের ইউআরপি বিভাগের অধ্যাপক ও বিআইপি উপদেষ্টা ড. রেজাউল করিম, বুয়েটের ইউআরপি বিভাগের অধ্যাপক ড. শাকিল আকতার ছাড়াও সরকারের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের পরিচালক (যুগ্ম সচিব) পরিকল্পনাবিদ ড. মো. তৈয়বুর রহমান, চুয়েট ইউআরপি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ রাশিদুল হাসান, সিনিয়র পরিকল্পনাবিদ আল আমিন, মাসুম মুজিব, খোন্দকার এম আনসার হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

ডিএইচডি/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর