বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

‘চতুর্থ শিল্প বিপ্লবের সুফল পেতে দক্ষতা উন্নয়ন অপরিহার্য’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২৩, ০৭:০১ পিএম

শেয়ার করুন:

‘চতুর্থ শিল্প বিপ্লবের সুফল পেতে দক্ষতা উন্নয়ন অপরিহার্য’

চতুর্থ শিল্প বিপ্লবের যুগে শিল্পের প্রতিযোগী সক্ষমতা টিকিয়ে রাখতে হলে দক্ষতা অর্জন ছাড়াও এর উন্নয়ন অপরিহার্য বলে জানিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্ততকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) নানা বিষয়ে ডিপ্লোমা কোর্স সম্পন্নকারী পোশাক কারখানার মিড-লেভেল ম্যানেজারদের সার্টিফিকেট প্রদান উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।


বিজ্ঞাপন


বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজি’র (বিইউএফটি) সহযোগিতায় পোশাক কারখানার মধ্যম পর্যায়ের ব্যবস্থাপক ও কর্মচারীদের পেশাগত দক্ষতা উন্নয়নের জন্য এই ডিপ্লোমা কোর্স চালু করেছে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি বলেন, প্রযুক্তির দ্রুত অগ্রগতির ফলে অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহার এবং জটিল ও উন্নতমানের উৎপাদন প্রক্রিয়া পরিচালনার জন্য দক্ষ শ্রমিক ও পেশাজীবীদের চাহিদা অনেক বেড়েছে। যদিও অটোমেশন শিল্পে নতুন চ্যালেঞ্জ তৈরি করবে, তবে এটি একইসঙ্গে উৎপাদনশীলতা এবং প্রতিযোগী সক্ষমতাও বাড়াবে।

পোশাক প্রস্ততকারক ও রফতানিকারক সমিতির সভাপতি বলেন, যদিও বলা হয় যে অটোমেশনের ফলে কর্মসংস্থানহানী হবে, তবে প্রযুক্তি নতুন নতুন কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি করবে। চ্যালেঞ্জকে সুযোগে পরিণত করার জন্য আমাদের যা প্রয়োজন তা হলো বাজারের চাহিদা অনুযায়ী দক্ষতা প্রশিক্ষণ।


বিজ্ঞাপন


এ দিন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। অনুষ্ঠান শেষে তিনি সফলভাবে কোর্স সম্পন্নকারীদের হাতে সনদপত্র তুলে দেন।

>> আরও পড়ুন: নতুন চুক্তিতে গতি আসবে আমদানি-রফতানির শুল্কায়নে

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিইউএফটি বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মো. শফিউল ইসলাম, বিইউএফটি’র ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এস এম মাহফুজুর রহমান, প্রো-ভিসি প্রফেসর ড. ইঞ্জিনিয়ার আইয়ুব নবী খান, ইপিবি’র ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুর রহিম প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়াও অন্যদের মধ্যে বিজিএমইএ’র সাবেক সহ-সভাপতি (অর্থ) এবং বিইউএফটি ট্রাস্টি বোর্ডের সদস্য মোহাম্মদ নাসির, সাবেক সহ-সভাপতি এবং বিইউএফটি ট্রাস্টি বোর্ডের সদস্য মশিউল আজম সজল, বিজিএমইএ’র পরিচালক আব্দুল্লাহ হিল রাকিব ছাড়াও বিইউএফটি ট্রাস্টি বোর্ডের সদস্যরা এতে উপস্থিত ছিলেন।

টিএই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর