শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিস উপাধিতে ভূষিত শেখ হাসিনা

ফরিদ আহমেদ পাটোয়ারী
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০২২, ০৫:১০ পিএম

শেয়ার করুন:

গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিস উপাধিতে ভূষিত শেখ হাসিনা
ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিসের সম্মানসূচক উপাধিতে ভূষিত করা হয়েছে। বিশ্বের প্রায় ১৬০টি দেশের প্রতিনিধিদের নিয়ে গঠিত ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) আয়োজিত বিশ্ব ডায়াবেটিস সম্মেলন, ২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে তাঁকে এই উপাধিতে ভূষিত করা হয়। সোমবার (৫ ডিসেম্বর) পর্তুগালের রাজধানীর লিসবনে জমকালো আয়োজনে ওই সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পেয়েছেন বাংলাদেশি অধ্যাপক আকতার হোসেন। একই অনুষ্ঠানে নবনির্বাচিত প্রেসিডেন্টের কাছ থেকে প্রধানমন্ত্রীর পক্ষে পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান সম্মাননা পত্রটি গ্রহণ করেন।


বিজ্ঞাপন


PM Sheikh Hasina
প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে সম্মাননা পত্র গ্রহণকালে পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান। ছবি: ঢাকা মেইল
ডায়াবেটিস রোগীদের চিকিৎসা সহযোগিতা এবং জীবনযাপন উন্নয়নে অসামান্য অবদানের জন্য স্বীকৃতির স্বরূপ এই প্রথম গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিসের সম্মানসূচক উপাধিতে ভূষিত করা হলো। এর ফলে আগামী দুই বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের সকল ডায়াবেটিস রোগে আক্রান্ত মানুষের মুখপাত্র হিসেবে কাজ করবেন।

এদিকে, গ্লোবাল অ্যাম্বাসেডর ফর ডায়াবেটিস উপাধিতে ভূষিত হওয়ার পর এক ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশনকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন। সেই সঙ্গে সম্মেলনে উপস্থিত না হতে পারায় দুঃখপ্রকাশও করেছেন।

ভিডিও বার্তায় প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের শিশুসহ প্রায় ৮৫ লাখ আর সমগ্র পৃথিবীতে প্রায় ৪২ কোটি মানুষ ডায়াবেটিস এবং এ সম্পর্কিত নানা সমস্যা নিয়ে বসবাস করছেন। সচেতনতা বৃদ্ধির সঙ্গে বাংলাদেশ সরকার সকল ডায়াবেটিস রোগীদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা দিচ্ছে এবং বিনামূল্যে ইনসুলিন সরবরাহ কার্যক্রম শুরু করেছে। এছাড়া দেশের বিভিন্ন কমিউনিটি ক্লিনিক এবং ইউনিয়ন স্বাস্থ্য সেন্টারে প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীদের দ্বারা ডায়াবেটিস রোগীদের সেবা প্রদান করার ব্যবস্থাও করা হয়েছে।


বিজ্ঞাপন


Conference
সম্মেলনে বক্তব্যকালে পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান। ছবি: ঢাকা মেইল

>> আরও পড়ুন: প্রমাণ করেছি যত দুর্যোগ আসুক আমরা মোকাবিলায় সক্ষম: প্রধানমন্ত্রী

এর আগে সম্মেলনে রাষ্ট্রদূত তারিক আহসান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের স্বাস্থ্য, শিক্ষা এবং নারীর ক্ষমতায়নে অগ্রাধিকার প্রদান করে অভূতপূর্ব অর্জনের মাধ্যমে উন্নয়নশীল বিশ্বের জন্য একটি রোল মডেল হিসেবে গড়ে ওঠার বিষয়ে কথা বলেন। সেই সঙ্গে তিনি প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের বিভিন্ন খাতের অর্জন ছাড়াও আন্তর্জাতিক নানা অবদান তুলে ধরেন।

Conference
বিশ্ব ডায়াবেটিস সম্মেলন, ২০২২ এর একটি মুহূর্ত। ছবি: ঢাকা মেইল

এবারের বিশ্ব ডায়াবেটিস সম্মেলনে লিসবনের মেয়র কারলোস মোয়েদা ছাড়াও পর্তুগালে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরাসহ বিশ্বের বিভিন্ন স্থান থেকে আসা চিকিৎসক, স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং আন্তর্জাতিক বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) হলো ১৬০টি দেশ ও অঞ্চলের ২৪০টিরও বেশি জাতীয় ডায়াবেটিস সমিতির প্রতিনিধিত্বকারী একটি আন্তর্জাতিক সংগঠন। এটি ডায়াবেটিসে আক্রান্ত এবং ঝুঁকিপূর্ণ লোকদের স্বার্থের প্রতিনিধিত্ব করে। এই ফেডারেশন ১৯৫০ সাল থেকে বিশ্বব্যাপী ডায়াবেটিস সম্প্রদায়ের নেতৃত্ব দিচ্ছে। আইডিএফের লক্ষ্য হলো- বিশ্বব্যাপী ডায়াবেটিস যত্ন, প্রতিরোধ এবং নিরাময় প্রচার করা। এই লক্ষ্য নিয়েই স্থানীয় থেকে বৈশ্বিক স্তরে ডায়াবেটিস মোকাবিলায় নিযুক্ত রয়েছে আইডিএফ।

জেএম/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর