পর্যায়ক্রমে তারের জঞ্জালমুক্ত হবে ঢাকা: মেয়র তাপস

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২, ০৫:০৮ পিএম
পর্যায়ক্রমে তারের জঞ্জালমুক্ত হবে ঢাকা: মেয়র তাপস

রাজধানী ঢাকাকে পর্যায়ক্রমে তারের জঞ্জালমুক্ত করার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। ধানমন্ডিতে ২০ কিলোমিটার বিদ্যুতের লাইন জঞ্জালমুক্ত করার কাজ উদ্বোধন হয়েছে। এই ধারা অব্যাহত থাকবে বলে জানান মেয়র।

বুধবার (২৩ নভেম্বর) ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) আওতাধীন এলাকায় ‘আন্ডারগ্রাউন্ড ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় ধানমন্ডিতে এই কার্যক্রম শুরু হয়। এর মাধ্যমে বিদ্যুৎ বিতরণ লাইনকে আন্ডারগ্রাউন্ড বিদ্যুৎ বিতরণব্যবস্থায় রূপান্তর করা হবে।

আরও পড়ুন: ঝুলন্ত তার যেন নগরজুড়ে জঞ্জাল

মেয়র তাপস বলেন, ঢাকার সৌন্দর্য আমরা অনেকাংশেই উপলব্ধি করতে পারি না। কারণ বিভিন্ন কারণে ‘ঢাকার সৌন্দর্য’ ঢাকা পড়ে যায়। সেই ঢাকা পড়ে যাওয়ার অন্যতম একটি উপাদান হলো তার। শহরের উপর দিয়ে চলে যাওয়া বিদ্যুতের তার, অন্যান্য ইউটিলির তারের জঞ্জালের জন্য আমরা আমাদের সুন্দর ঢাকাকে উপভোগ করতে পারি না।

99

পৃথিবীর অন্যান্য শহরের মতো ঢাকাকে ধীরে ধীরে তারের জঞ্জালমুক্ত করার আশাবাদ ব্যক্ত করেন মেয়র তাপস। তিনি বলেন, আমরা যখন বহির্বিশ্বে যাই তখন বিমানবন্দর থেকে বের হয়ে দেখি একটি খোলা জায়গা, স্বচ্ছ জায়গা। কোনো তারের জঞ্জাল নেই, চোখে কোনো বাধা নেই। সে ক্ষেত্রে ওই শহরটিকে অনেক সুন্দর মনে হয়। একটা সুন্দর অনুভূতি উপলব্ধি হয়। আজ এই অনুষ্ঠানের মাধ্যমে আমরা ঢাকা শহরের মাথার উপরের তারের জঞ্জাল ভূগর্ভস্থে নিয়ে যেতে পারছি, নিয়ে যাবো। তাই আজ আমরা আনন্দিত।

জানা গেছে, বাংলাদেশ-চীন জিটুজি স্কিমে দুই বিলিয়ন ডলার ব্যয়ে ডিপিডিসির আওতাধীন এলাকায় আন্ডারগ্রাউন্ড ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক নির্মাণ প্রকল্প বাস্তবায়ন করা হবে। এর মধ্যে ধানমন্ডি এলাকার ২০ কিলোমিটার ওভারহেড বিদ্যুৎ বিতরণ লাইনকে আন্ডারগ্রাউন্ড বিদ্যুৎ বিতরণ ব্যবস্থাপনায় রূপান্তর করতে ৫৩ মিলিয়ন ডলার ব্যয় হবে। আগামী ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ঢাকা-১০ আসনের সংসদ সদস্য শফিউল ইসলাম মহিউদ্দিন, বিদ্যুৎ বিভাগের সচিব ও ডিপিডিসির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মো. হাবিবুর রহমান বক্তব্য দেন।

অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীন, অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. জাফর আহমেদসহ করপোরেশন ও ডিপিডিসির বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডব্লিউএইচ/জেবি