শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ভারত থেকে ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ আসবে ১৬ ডিসেম্বর

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২২, ০৩:৪৬ পিএম

শেয়ার করুন:

ভারত থেকে ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ আসবে ১৬ ডিসেম্বর
ফাইল ছবি

ভারত থেকে আগামী ১৬ ডিসেম্বর বাংলাদেশে বিদ্যুৎ সঞ্চালন শুরু করবে আদানি গ্রুপ। প্রথম ধাপে ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হবে। কোম্পানিটির সিইও গৌতম আদানি বুধবার (১৬ নভেম্বর) এক টুইটবার্তায় এই তথ্য নিশ্চিত করেছেন।

গৌতম আদানি জানিয়েছেন, বাংলাদেশের বিজয় দিবসে বিদ্যুৎ সরবরাহ শুরুর প্রতিশ্রুতি রাখতে গোড্ডা বিদ্যুৎকেন্দ্রে দিনরাত কাজ চলছে।


বিজ্ঞাপন


এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ভারতীয় সংবাদ সংস্থা ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়া।

গত সেপ্টেম্বরে দিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত বৈঠকে আদানি একই আশ্বাস দিয়েছিলেন।

ভারতের ঝাড়খণ্ড রাজ্যের গোড্ডায় অবস্থিত বিদ্যুৎকেন্দ্রটি শুরু থেকেই বহু বিতর্কে জর্জরিত। কোভিডসহ বিভিন্ন কারণে এই প্ল্যান্ট চালু করার সময়সীমা অনেকবার বিলম্বিত হয়।

আরও পড়ুন: গ্যাস সংকটে ‘টালমাটাল’ শিল্প খাত


বিজ্ঞাপন


তবে আদানি ইন্ডাস্ট্রিয়াল গ্রুপের কর্মকর্তারা আত্মবিশ্বাসের সঙ্গে বলছেন, ‘আল্ট্রা সুপারক্রিটিক্যাল টেকনোলজি’তে নির্মিত এই প্ল্যান্টে তারা এক মাসের মধ্যে বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ শুরু করতে পারবে।

২০১৬ সালের আগস্ট মাসে আদানি গ্রুপের সঙ্গে বাংলাদেশ সরকারের স্বাক্ষরিত চুক্তি অনুসারে, গোড্ডায় উৎপাদিত ১৬০০ মেগাওয়াট বিদ্যুতের পুরোটাই বাংলাদেশে রফতানি করা হবে।

ভারত সরকার অনেক আগেই এর জন্য বিশেষ অনুমতি দিয়েছে। গোড্ডা হলো ভারতের প্রথম 'স্ট্যান্ড-অলোন' পাওয়ার প্ল্যান্ট, যাকে একটি 'বিশেষ অর্থনৈতিক অঞ্চল' এর সব সুবিধা দেওয়া হয়েছে। এখান থেকে উৎপন্ন বিদ্যুৎ ঝাড়খণ্ডে না পাঠিয়ে বিদেশে পাঠানো হচ্ছে।

গত কয়েক মাসে দেশে বিদ্যুতের কিছুটা ঘাটতি দেখা দিয়েছে। এমন অবস্থায় ভারত থেকে বিদ্যুৎ সঞ্চালনের খবর নিয়ে আশাবাদী বাংলাদেশ সরকার।

আরও পড়ুন: ৪০০ মেগাওয়াট সোলার বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চুক্তি শিগগিরই

আদানি পাওয়ার ঝাড়খণ্ড লিমিটেডের করপোরেট অ্যাফেয়ার্সের প্রধান অমৃতাংশু প্রসাদ বলেন, 'আমরা আগামী মাসের ১৬ তারিখে গোড্ডার প্রথম ইউনিট থেকে ৮০০ মেগাওয়াট বাংলাদেশে পাঠাতে সক্ষম হব। দ্বিতীয় ইউনিট থেকে আরও ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ পাঠাতে আরও তিন মাস সময় লাগতে পারে।'

এই কর্মকর্তা জানান, আশা করা হচ্ছে, গোড্ডার প্ল্যান্টে ১৬০০ মেগাওয়াট উৎপাদনের পুরোটা ২০২৩ সালের মার্চের মধ্যে বাংলাদেশে পাঠানো যাবে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) তথ্য অনুযায়ী, গত জুলাই মাসে বাংলাদেশে মোট দৈনিক বিদ্যুতের উৎপাদন ছিল প্রায় ১২ হাজার মেগাওয়াট। দেশের দৈনিক চাহিদা প্রায় ১৪ হাজার মেগাওয়াট।

এখন গোড্ডার পূর্ণ উৎপাদন শুরু হলে এই বাংলাদেশের ঘাটতির এক তৃতীয়াংশ পূরণ করা সম্ভব হবে। ফলে বাংলাদেশে বিদ্যুৎ সংকট ও লোডশেডিং মোকাবেলা আরও সহজ হবে।

একে/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর