রোববার, ১৯ মে, ২০২৪, ঢাকা

ভোটের আগে ইসির নিবন্ধন চায় ‘নামসর্বস্ব’ ৮০ দল

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২, ০৮:৫৫ পিএম

শেয়ার করুন:

ভোটের আগে ইসির নিবন্ধন চায় ‘নামসর্বস্ব’ ৮০ দল
ফাইল ছবি

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনের নিবন্ধন পেতে তৎপরতা শুরু করেছে রাজনৈতিক দলগুলো। এদের মধ্যে বেশিরভাগই নামসর্বস্ব। নির্ধারিত সময়ের মধ্যে ৮০টি রাজনৈতিক দল নিবন্ধন পাওয়ার জন্য কমিশনের কাছে আবেদন করেছে।

রোববার (৩০ রোববার) ছিল নিবন্ধন পাওয়ার জন্য আবেদনের শেষ দিন। এদিন পর্যন্ত ৮০টি দল আবেদন করেছে বলে ইসি সূত্রে জানা গেছে।


বিজ্ঞাপন


নামের তালিকায় দেখা গেছে, বেশিরভাগ দলেরই অদ্ভুত অদ্ভুত নাম। এদের মধ্যে মুসকিল লীগ, ইত্যাদি পার্টি, বৈরাবরী পার্টির মতো দলও আছে। আবার নিবন্ধিত দলের সঙ্গে নামজুড়ে দিয়েও আবেদন করেছে কোনো কোনো দল।

নিবন্ধন চায় যে ৮০ দল

নিবন্ধন পাওয়ার জন্য যেসব দল আবেদন করেছে সেসব দলের মধ্যে রয়েছে- নৈতিক সমাজ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা লীগ, বাংলাদেশ ন্যাশনাল রিপাবলিকান পার্টি, মুসকিল লীগ, নতুন বাংলা, বঙ্গবন্ধু দুস্থ ও প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ, বাংলাদেশ গণতান্ত্রিক মুক্তি আন্দোলন (বিজিএমএ), বাংলাদেশ কৃষক শ্রমিক পার্টি (কেএসপি), বাংলাদেশ ইত্যাদি পার্টি, প্রগতিশীল গণতান্ত্রিক জোট (পিডিএ), বাংলাদেশ রিপাবলিকান পার্টি (বিআরপি), বৈরাবরী পার্টি ও বাংলাদেশ বিদেশ প্রত্যাগত প্রবাসী ও ননপ্রবাসী কল্যাণ দল।

আরও পড়ুন: নতুন বাংলা, মুসকিল লীগ, বৈরাবরী পার্টিও চায় ইসির নিবন্ধন


বিজ্ঞাপন


বাংলাদেশ জনমত পার্টি, বাংলাদেশ জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি, বাংলাদেশ আম জনতা পার্টি, বাংলাদেশ ডেমোক্রেসি মুভমেন্ট (বিডিএম), বাংলাদেশ তৃণমূল জনতা পার্টি (বাংলাদেশ টিজেপি), এ বি পার্টি, সম্মিলিত সংগ্রাম পরিষদ, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন-বিএনএম, বাংলাদেশ এলডিপি, বাংলাদেশ জাস্টিস পার্টি, বাংলাদেশ ন্যাশনাল গ্রীন পার্টি, বাংলাদেশ সর্বজনীন দল, বাংলাদেশ ন্যাশনাল ডেমোক্রেটিক লীগ, গণ রাজনৈতিক জোট-গর্জো, বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি, বাংলাদেশ বেকার সমাজ (বাবেস), নতুন ধারা বাংলাদেশ-এনডিবি, বাংলাদেশ হিন্দু লীগ, জমিয়তে ইসলাম ও নেজামে ইসলাম পার্টি, বাংলাদেশ জাতীয় দল, জাতীয় জনতা পার্টি, কৃষক শ্রমিক পার্টি, বাংলাদেশ তৃণমূল লীগ, বাংলাদেশ ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (বি এল ডি পি), ভাসানী অনুসারী পরিষদ, নাকফুল বাংলাদেশ, বাংলাদেশ তৃণমূল কংগ্রেস, মুক্তিযোদ্ধা কমিউনিজম ডেমোক্রেটিক পার্টি, রাজনৈতিক আন্দোলন, বাংলাদেশ জনতার অধিকার পার্টি, বাংলাদেশ হিউম্যানিস্ট পার্সি-বিএইচপি। 

বাংলাদেশ ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (বিএনডিপি), জাতীয় স্বাধীনতা পার্টি, যুব স্বেচ্ছাসেবক লীগ, ন্যাপ (ভাসানী), ন্যাশনাল আওয়ামী পার্টি (ভাসানী ন্যাপ), বাংলাদেশ জাতীয় লীগ (বিজেএল), বাংলাদেশ ইসলামিক গণতান্ত্রিক লীগ, বাংলাদেশ মাইনরিটি পার্টি, বাংলাদেশ জাতীয় বঙ্গলীগ, বাংলাদেশ আওয়ামী পার্টি, গণ অধিকার পরিষদ, নাগরিক ঐক্য, রাষ্ট্র সংস্কার আন্দোলন, বাংলাদেশ সনাতন পার্টি, বাংলাদেশ জনতা পার্টি (বিজেপি), জনতার অধিকার পার্টি (পি-আর পি), বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি), বাংলাদেশ মুক্তিযোদ্ধা লীগ, ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ, বাংলাদেশ লেবার পার্টি, জনস্বার্থে বাংলাদেশ, বাংলাদেশ জাতীয় ইনসাফ পার্টি, সাধারণ জনতা পার্টি, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বাংলাদেশ মানবতাবাদী দল, বাংলাদেশ ইউনাইটেড ইসলামিক পার্টি (বিইউআইপি), বাংলাদেশ Environment Green পার্টি, সাধারণ জনতা পার্টি, বাংলাদেশ গণআজাদী লীগ, বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতা কল্যাণ পরিষদ, বাংলাদশ গণতান্ত্রিক দল (বিডিপি), মুক্তিযোদ্ধা যুব কমান্ড, গণঅধিকার পার্টি (পিআরপি), বাংলাদেশ মাইনারিটি জনতা পার্টি (বিএমজেপি) ও যুব সমাজ পার্টি।

এদের মধ্যে বিডিপি ও এবি পার্টির সঙ্গে নিবন্ধন বাতিল হওয়া বাংলাদেশ জামায়াতে ইসলামীর সংশ্লিষ্টতা রয়েছে বলেও আলোচনা রয়েছে।

আরও পড়ুন: ইসির নিবন্ধন পেতে ভিপি নূরদের তোড়জোড়

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর ইতোমধ্যেই সাংবাদিকদের জানিয়েছেন, শর্ত পূরণ করে যেকোনো দলই নিবন্ধনের জন্য আবেদন করতে পারবে।

নতুন দল নিবন্ধন চলমান প্রক্রিয়া উল্লেখ করে ইসি জানিয়েছে, শর্ত পূরণ করতে পারলে আবেদনকারীদের নিবন্ধন দেওয়া হবে, না হলে নিবন্ধন পাবে না।

বর্তমানে ইসির নিবন্ধনে ৩৯টি রাজনৈতিক দল রয়েছে। এদিকে নির্বাচন কমিশন বিভিন্ন সময় পাঁচটি রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল করেছে। এদের মধ্যে জামায়াত ইসলামীর নিবন্ধন বাতিল হয় আদালতের আদেশে। অন্য তিনটির নিবন্ধন বাতিল হয়েছে ইসির শর্ত পূরণ করতে না পারার কারণে।

এর আগে নির্বাচন কমিশন ২০১৭ সালে নতুন দলের নিবন্ধনের জন্য গণবিজ্ঞপ্তি দিলে ৭৬টি দল আবেদন করে। তবে, কোনো দল ইসির শর্তপূরণ করতে না পারায় নিবন্ধন পায়নি। পরে অবশ্য আবেদনকারী দলগুলোর মধ্যে দুটি আদালতের আদেশে নিবন্ধন পায়।

ইসি সূত্র জানায়, এর আগে দশম সংসদ নির্বাচনকে সামনে রেখে আগ্রহী নতুন ৪৩টি রাজনৈতিক দল নিবন্ধনের আবেদন করেছিল। এর মধ্যে ৪১টিই নির্বাচন কমিশনের কাছে নিজেদের ‘যোগ্যতার’প্রমাণ দিতে ব্যর্থ হয়। মাত্র দুটি দল শর্ত অনুযায়ী মাঠপর্যায়ে কার্যালয় ও কমিটি থাকার তথ্য দিয়েছিল। এরপর তাদের নিবন্ধন দেয় কমিশন। দল দুটি হলো- বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) ও সাংস্কৃতিক মুক্তিজোট।

আরও পড়ুন: জানুয়ারির মধ্যে রংপুর সিটির ভোট সারতে চায় ইসি

এর আগে ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক দলের নিবন্ধন প্রথা চালু করে ইসি। প্রথম বছরে ১১৭টি আবেদন জমা পড়ে। এর মধ্যে শর্ত পূরণসাপেক্ষে ৩৯টি দল নিবন্ধন পায়। এর মধ্যে স্থায়ী সংশোধিত গঠনতন্ত্র দিতে না পারায় ২০০৯ সালে ফ্রিডম পার্টির নিবন্ধন বাতিল করে ইসি।

আর আদালতের আদেশে ২০১৩ সালে জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ হয়। এছাড়া ২০১৩ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) নামে নতুন একটি দলের নিবন্ধন দেওয়া হয়।

বিইউ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর