মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ঢাকা

জানুয়ারির মধ্যে রংপুর সিটির ভোট সারতে চায় ইসি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২, ০৫:২১ পিএম

শেয়ার করুন:

জানুয়ারির মধ্যে রংপুর সিটির ভোট সারতে চায় ইসি
ফাইল ছবি

রংপুর সিটি করপোরেশন নির্বাচন নিয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত না হলেও চলতি বছরের ডিসেম্বরের শেষ অথবা আগামী বছরের জানুয়ারির শুরুতে করে ফেলতে চায় নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশনার মো. আলমগীর জানিয়েছেন, এই সময়ের মধ্যে রংপুর সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনের তফসিল নভেম্বর অথবা ডিসেম্বরে দেওয়া হবে।

রোববার (৩০ অক্টোবর) নিজ দফতরে তিনি সাংবাদিকদের এই কথা বলেন।


বিজ্ঞাপন


ইসি আলমগীর বলেন, রংপুর সিটি নির্বাচনের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। তবে আগামী ডিসেম্বরের শেষ অথবা জানুয়ারির শুরুর দিকে নির্বাচন হতে পারে।

এই নির্বাচনও ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ও সিসি ক্যামেরার আওতায় করা হবে বলে জানান ইসি আলমগীর।

আরও পড়ুন: অনিয়মের ভোট সুষ্ঠু বলে মেনে নেওয়ার সুযোগ নেই 

সময় শেষ করে ইসি নির্বাচন করতে চায় না এমনটা জানিয়ে সাবেক এই ইসি সচিব বলেন, ‘একটু আগেই করতে চাই। ইভিএম বা সিসি ক্যামেরার বিষয়ে কমিশন সভায় পরে সিদ্ধান্ত হবে। তবে সব সিটিতে ইভিএম, সিসি ক্যামেরা ব্যবহারের নীতিগত সিদ্ধান্ত হয়েছে।’


বিজ্ঞাপন


ভোটে ইভিএম ও সিটি ক্যামেরা নিয়ে রাজনৈতিক দলের কেউ কেউ আপত্তি তুলছেন। সে বিষয় নিয়ে ইসির ভাবনা জানতে চাইলে তিনি বলেন, অবশ্যই আপত্তিকে গুরুত্ব দিই। তবে কোনটা সুবিধা সেটা আমলে নিই। আগামীতে সিটি করপোরেশন বা পৌরসভায় যে নির্বাচন হবে সেখানে ইভিএম, সিসি ক্যমেরা ব্যবহার করবো।

ইসির নির্বাচনী রোডম্যাপে আইসিটির সর্বোচ্চ ব্যবহারের সিদ্ধান্ত আছে জানিয়ে তিনি বলেন, সিসি ক্যামেরায় অনিয়ম ধরতে সহজ হবে। কারণ ভোটকেন্দ্রের বাইরের (অনিয়ম) সবাই দেখে। কিন্তু ভেতরেরটা তো সবাই দেখে না।

আরও পড়ুন: সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারে সংকট বাড়বে

ইভিএম বা সিসি ক্যামেরা ব্যবহার না করার অনুরোধ রাখবেন কি না- এমন প্রশ্নেরও জবাব দেন কমিশনার আলমগীর। তিনি বলেন, ‘যদি আমাদের কারিগরি সামর্থ্য হয় তবে কারও কথা শোনার তো কোনো সুযোগ নেই। ইভিএমের ক্ষেত্রেও একই সিদ্ধান্ত আমাদের।

সিসি ক্যামেরা ব্যবহারের সুবিধার কথা তুলে ধরে কমিশনার আলমগীর বলেন, নিরাপত্তার জন্য বাসাবাড়িতে, মার্কেটে, রাস্তায় সিসি ক্যামেরা আছে। এটার কারণ হলো অপরাধ কে করলো তা সহজে ধরা। সিসি ক্যামেরা থাকলে অপরাধী সতর্ক থাকে। অন্যদিকে সবারই সক্ষমতা সীমিত। আইনশৃঙ্খলা বাহিনী, কমিশন কারও সক্ষমতা অসীম নয়। সিসি ক্যামেরা থাকলে সবার জন্যই সহজ হয়।

বিইউ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর