বুধবার, ৮ মে, ২০২৪, ঢাকা

বন্যায় গৃহহারা ১০০০ পরিবারকে ঘর করে দিচ্ছে আস-সুন্নাহ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২২, ১০:০৫ পিএম

শেয়ার করুন:

বন্যায় গৃহহারা ১০০০ পরিবারকে ঘর করে দিচ্ছে আস-সুন্নাহ

দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় জেলা সিলেট ও সুনামগঞ্জ এবার মুখোমুখি হয় প্রলঙ্করী বন্যার। ভয়াবহ এই বন্যায় গৃহহারা হয়েছেন হাজার হাজার মানুষ। ক্ষতিগ্রস্ত এসব মানুষের পাশে দাঁড়িয়েছে আস-সুন্নাহ ফাউন্ডেশন। এক হাজার পরিবারকে ঘর করে দেওয়ার উদ্যোগ নিয়েছে জনপ্রিয় ইসলামি স্কলার শায়খ আহমাদুল্লাহ পরিচালিত সংস্থাটি।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) শায়খ আহমাদুল্লাহ তাঁর ভেরিফায়েড ফেসবুক পেইজে ‘বন্যা পরবর্তী পুনর্বাসন ২০২২: তৃপ্তিদায়ক কিছু চিত্র’ শিরোনামে কিছু ছবি শেয়ার করে পুনর্বাসন কার্যক্রমের চিত্র তুলে ধরেন।


বিজ্ঞাপন


শায়খ আহমাদুল্লাহ লিখেন, প্রলয়ঙ্কারী বন্যার আলোচনা থেমে গেলেও দুর্ভোগে পড়া মানুষগুলোর কষ্ট এখনও শেষ হয়নি। সঙ্গত কারণেই আস-সুন্নাহ ফাউন্ডেশনের কর্মী ও স্বেচ্ছাসেবকরা এখনও সিলেট ও সুনামগঞ্জে দিনরাত বন্যা পরবর্তী পুনর্বাসনের কাজ করে যাচ্ছেন।

বন্যায় গৃহহারা মানুষ এবং ফসলহানির শিকার কৃষকদের অনেকে বিভিন্ন এনজিও থেকে সুদি ঋণ নিয়ে আবারো উঠে দাঁড়ানোর চেষ্টা করছেন।

আস-সুন্নাহ ফাউন্ডেশন বন্যার্ত পুনর্বাসনের অংশ হিসেবে বন্যায় গৃহহারা ১০০০ পরিবারকে ঘর তৈরি করে দিচ্ছে। সেই সাথে ২০০০ ক্ষতিগ্রস্ত কৃষককে (৫০০০/= করে) নগদ অর্থ সহায়তা করছে।

as33


বিজ্ঞাপন


আরও পড়ুন: ২৫ হাজার পরিবার পেল আস-সুন্নাহ ফাউন্ডেশনের কোরবানির গোশত

শায়খ আহমাদুল্লাহ জানান, বেশ কিছু ঘর ইতোমধ্যে হস্তান্তর করা হয়েছে। আর কিছু ঘরের নির্মাণ-কাজ চলমান আছে। বৃষ্টির কারণে কাজ অনেকটা বাধাগ্রস্ত হচ্ছে। ১০ হাজার পাকা খুঁটি তৈরির কাজ এগিয়ে চলছে।

এ পর্যন্ত সিলেটের ৯৪১ জনকে নগদ অর্থ সহায়তা দেওয়া হয়েছে জানিয়ে তিনি বিবরণ তুলে ধরেন-

গোয়াইনঘাট ২৫৫ জনকে।

কোম্পানীগঞ্জ ১০০ জনকে।

কানাইঘাট ২০৬ জনকে।

গোলাপগঞ্জ ১০ জনকে।

সিলেট সদর ২৯ জনকে।

ফেঞ্চুগঞ্জ ২৭ জনকে।

বিশ্বনাথ ৩৬ জনকে।

বালাগঞ্জ ৪৬ জনকে।

জকিগঞ্জ ১০৩ জনকে।

জৈন্তাপুর ৯২ জনকে।

দক্ষিণ সুরমা ৩৭ জনকে।

55

সুনামগঞ্জে ৭৬৯ জন কৃষককে আর্থিক সহায়তা দেওয়া হয়েছে জানিয়ে তিনি উল্লেখ করেন-

মধ্যনগর ১২০ জনকে।

জগন্নাথপুর ৩১ জনকে।

বিশ্বম্ভরপুর ৫২ জনকে।

শান্তিগঞ্জ ১৪৫ জনকে।

দোয়ারা বাজার ৭০ জনকে।

ছাতক ২০ জনকে।

জামালগঞ্জ ১৩৬ জনকে।

সুনামগঞ্জ সদর ১৯৫ জনকে।

as4

পুরো কার্যক্রম শেষ হওয়ার পর যথারীতি পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশ করা হবে বলে জানান আস-সুন্নাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান শায়খ আহমাদুল্লাহ।

আরও পড়ুন:  এবার ৫০ হাজার গাছ লাগাবে আস-সুন্নাহ ফাউন্ডেশন

এর আগে গত জুলাই ও আগস্টে বন্যা চলাকালে আস-সুন্নাহ ফাউন্ডেশন সিলেট ও সুনামগঞ্জে ব্যাপক ত্রাণ তৎপরতা চালায়। সংস্থাটি কয়েকশ টন খাদ্য সামগ্রী বিতরণ করে বন্যার্তদের মধ্যে। এছাড়া গত কোরবানি ঈদে সিলেটে ১০০ গরু কোরবানি করে দরিদ্রদের মধ্যে এর গোশত বণ্টন করে দেয় আস-সুন্নাহ ফাউন্ডেশন।

জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর